‘সন্দেহে ভোগী, একই কাজ বারবার করি’

‘সন্দেহে ভোগী, একই কাজ বারবার করি’

প্রতিদিনের চিঠি : আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

চিঠি পাঠাতে পারেন পেজের ইনবক্সে অথবা মেইল monerkhaboroffice@gmail.com -ঠিকানায়। আমাদের আজকের চিঠি পাঠিয়েছেন- সবুজ আহমেদ।

[প্রতিদিনের চিঠি পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্নাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে চিকিৎসা নিতে হবে]

চিঠি :
আমি সবুজ। আমার মনে হয় আমার একটা সমস্যা আছে। পরিস্কার পরিচ্ছন্নতা আমার ভালো লাগে। অপরিচ্ছন্নতা ভীষণ অপছন্দ করি। কিন্তু পরিস্কার হওয়া বা থাকা নিয়ে খুবই সন্দেহে ভোগী। যেমন গোসলের পর কাপড়ে কোনো ময়লা বা নাপাকি থাকলে সেটা কমকরেও ছ’বার ধুই। সেটা যদি ময়লা পানি বা পেশাবের ছিটা হয় তাও। এমনকি বালতিটাও কয়েকবার ধুয়ে ধুয়ে নতুন পানিতে কাপড় ধুই। নইলে আমার কাছে মনে হয় নাপাকি বা ময়লা লেগে আছে। এরকম প্রায় সব সময় করি।

  • এছাড়াও অনেক বিষয়ে সন্দেহ হয়। নামাজ পড়লে একটা সেজদা দিয়ে আরেকটা দেওয়ার সময় মনে হয় এটা প্রথম সেজদা কিনা। চার রাকাত নামাজে প্রথম বৈঠ করা না করা নিয়ে প্রায়ই দ্বিধা পড়ে যাই। নামাজের রাকাত নিয়ে ঝামেলায় পড়ে যাই। এমনকি কখনো নিয়ত বেঁধে সুরা ফাতিহা (আলহামদুলিল্লাহ) কিছুটা পড়ার পর মনে হয় সুবহানাকাল্লাহুম্মা ওবিহামদিকা (মুস্তাহাব দোয়া) পড়িনি।

অযু করতেও এই সমস্যা হয়। কুলি করতে গিয়ে কয়বার করলাম ভুলে যাই। মুখ ধোয়ার সময় নাকে পানি দিলাম কিনা সেটা ভুলে যাই। কাপড় কোনটা ধোব, কোনটা পরব, বই-পুস্তক কোথায় কীভাবে সাজিয়ে রাখব এগুলোতে অনেক সময় ব্যায় হয়৷ হাদীসে সন্দেহকে গুরুত্ব দিতে নিষেধ করা হয়েছে। কাপড়ে পানি প্রবাহিত করলে পাক হয়ে যাবে বলা হয়েছে তাও আমি এরকম করি। এটা সব সময় হয়। আমি এখন কী করতে পারি এবিষয়ে পরামর্শ দিয়ে কৃতজ্ঞ করবেন।

  • সবুজ আহমেদ কলাবাগান, ঢাকা

পরামর্শ :
ধন্যবাদ আপনাকে প্রশ্নটি করার জন্য। স্পষ্টতই বুঝা যাচ্ছে আপনি বিষয়টি নিয়ে ব্রিবত এবং এক ধরণের অস্বস্তির মধ্যে আছেন। এবং এটা আপনার এক ধরণের মানসিক রোগ। আপনি বুঝতে পারলেন সেজন্য ধন্যবাদ। এই রোগটার পেছনে যেই বৈজ্ঞানিক ব্যাখ্যা থাকে বা রোগটার নাম ‘অবসেসিভ কম্পালশিভ ডিসঅর্ডার’ বা সংক্ষেপে ‘ওসিডি’। ওসিডিতে এরকম হয় যে একই চিন্তা বারবার আসে। দেখা যায় যে একজন মানুষ যে চিন্তা করতে চায় না সেটাই বারবার আসে। যে চিন্তা যুক্তিযুক্ত না। অযৌক্তিক, অহেতুক এবং যিনি চিন্তাটা করছেনে তিনি নিজেও জানেন এটা অপ্রয়োজনীয়।

যেমন আপনি কয়েকবার বললেন, অযু করার কথা বারবার হাত ধোয়ার কথা যেগুলো বললেন, এখানেও দেখা গেছে যে একটাই কাজ বারবার করছেন এবং কাউন্ট করছেন, গুনছেন। এটা যে অসিডি আপনি বুঝতে পারছেন কিনা আমি জানি না। যদি না বুঝে থাকেন এখন নিশ্চিত হন যে এটা ‘অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার ওসিডি’।

এটা একটা নিরাময় যোগ্য মানসিক রোগ। এটার চিকিৎসা অনেক সময় দীর্ঘমেয়াদে চালিয়ে যেতে হয়। আপনি চিকিৎসা শুরু করার পর আপনি দেখলেন সিমটম কমে গেছে আপনি মনে করলেন ভালো হয়ে গেছেন তাহলে আপনি ভুল করলেন। এটার এটা বড় বা বাজে দিক বলেন সেটা হলো এটার চিকিৎসা দীর্ঘমেয়াদে চালিয়ে যেতে হয়। হঠাৎ করে এটা বন্ধ করে দিলে আপনার জন্য এটা ঝামেলা আরো বাড়বে।

  • এই চিকিৎসার জন্য আপনি যেটা করতে পারেন সেটা হলো আপনার কাছাকাছি কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করতে পারেন। আপনি যেহেতু কলাবাগান থাকেন আপনার জন্য ভালো হলো বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় বা কাছাকাছি কাউকে দেখানোর জন্য। তবে আপনি আপাতত ট্যাবলেট relafim 50mg সকালে নাস্তার পরে একটা করে খাওয়া শুরু করতে পারেন। এতে আপনার এনজাইটিটা কমে যাবে এবং একই চিন্তা যে বারবার করেন সেটা অনেক খানি কমে যাবে।

তবে আপনাকে এটা রোগ হিসেবে দেখতে হবে। এবং দীর্ঘমেয়াদে চিকিৎসার জন্য মানসিক প্রস্তুতি নিতে হবে। অনেক মানুষ অনেক কথা বলবে সেসবে কান দিবেন না। মনের খবরে অসিডি বিষয়ক অনেক লেখা আছে আপনি সেগুলো পড়তে পারেন। আপনার উপকার হবে। ধন্যবাদ ভালো থাকুন।

পড়ুন : ওসিডি হলে করণীয় কী?
প্রথম পর্ব পড়তে ক্লিক করুন
দ্বিতীয় পর্ব পড়তে ক্লিক করুন
তৃতীয় পর্ব পড়তে ক্লিক করুন
ওসিডি হলে করণীয় কী? : (চতুর্থ ও শেষ পর্ব)

এটাও পড়ুন…..
অল্পতে রেগে যায়, নিজেকে অবহেলিত ভাবে

উত্তর দিয়েছেন,
অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব- সম্পাদক, মনের খবর
অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার– মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

এটাও পড়ুন…
মানসিক স্বাস্থ্য কী?
মানসিক স্বাস্থ্য : আমরা কতোটা সচেতন

পরিবারে কম সন্তান শিশুর মানসিক সমস্যা তৈরী করে : গবেষণা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

/এসএস

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here