কিশোরী দেহে অবাঞ্চিত লোম ও অনিয়মিত মাসিক : কারণ ও প্রতিকার

কিশোরী দেহে অবাঞ্চিত লোম ও অনিয়মিত মাসিক : কারণ ও প্রতিকার

মনের খবর ডেস্ক : নারীদেহে শরীরে বিভিন্ন অংশে অবাঞ্চিত লোম, ব্রণ ও অনিয়মিত মাসিক নিয়ে অনেক কিশোরী তরুণী প্রায়ই অস্বস্তিতে ভুগে থাকেন। দেখা যায় কেউ ব্রণের জন্য চিকিৎসা নিয়েছেন কিন্তু ভালো হয়নি। মূলত এটা হরমোনজনিত সমস্যা। যে কারণে অনেক সময় চর্মরোগসংক্রান্ত চিকিৎসায় এর প্রতিকার পাওয়া যায় না।

এটাকে বলা হয় ‘পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম’ বা পিসিওসি। যা মূলত নারীদেহে এন্ড্রোজেন (পুরুষ যৌন হরমোন)-এর আধিক্যের প্রভাব। এই সমস্যার কারণে নারীদের বন্ধাত্য এবং জরায়ু ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

এই সমস্যার কারণ ও প্রতিকার নিয়ে ‘কিশোরীদের পলিসিস্টিক ওভারি সিনড্রোম’ শিরোনামে বিশেষজ্ঞ পরামর্শ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে মনের খবর এর অনলাইন আইপিটিভি ‘মনের খবর টিভিতে।

শুক্রবার, (৭ জুন) সন্ধ্যা ৭ টায় মনের খবর টিভ‘তে অনুষ্ঠিত- নারীর প্রজনন এবং গর্ভধারণ সম্পর্কিত স্বাস্থ্য সচেতন অনুষ্ঠান “নারী স্বাস্থ্যে রেনাটা” অনুষ্ঠানের এই পর্বে বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে আলোচনা করেন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের গাইনী বিভাগের অধ্যাপক ডা. মুনা সালিমা জাহান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, গাইনী ও অবস বিভাগের এইচএমও ডা. ইফফাত ইকবাল নিঝুম।

পাওয়ার্ড বাই ‘লেট্রোল’ অনুষ্ঠিত এ অনুষ্ঠানের সাইন্টিফিক (বৈজ্ঞানিক) পার্টনার রেনাটা লিমিটেড এবং মিডিয়া পার্টনার মনের খবর টিভি।

পুরো অনুষ্ঠানটি দেখুন মনের খবর টিভি‘তে 

আরো জানতে ভিজিট করুন…

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

/এসএস

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here