‘সব কিছু খুলে বলতে হবে’

0
71

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সে সবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন প্রতিদিনের চিঠি বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন- মনির হাওলাদার। বিশেষজ্ঞ হিসেবে পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।

সমস্যাঃ আমার এক রিলেটিভ তার বয়স ৩৫। উনি অনেক মেয়ে দেখেও কোনো মেয়ে পছন্দ করতে পারছেন না। সবটাতেই কোনো না কোনো সমস্যা বের করছেন। এছাড়া উনি সব সময় দামি জিনিস কিনেন। আর যাই কিনবেন সবচেয়ে দামি টা কিনেন৷ টাকা পয়সা হিসাব করে খরচ করেন না। বড় বড় কাজ যেগুলো অনেক সময় এবং খরচ লাগে সেগুলো একটু একটু না করে পুরোটা একসাথে করতে চান। যেমন- বাড়ি বানানোর ক্ষেত্রে। দয়া করে একটু বলবেন এটা কি শুচিবায়ু নাকি ওনার গ্যামোফোবিয়া আছে??? যেহেতু বিয়ে নিয়ে ঝামেলা হচ্ছে তাই গ্যামফোবিয়ার সন্দেহ হচ্ছে।

পরামর্শঃ একজন মানুষ বয়স ৩৫ হয়েছে। বিয়ে করতে চাই না। মেয়ে দেখলেও বিয়ে করতে চাননা। আবার দেখা যাচ্ছে, উনি দামী জিনিস কিনতে পছন্দ করেন এবং কিছু করার আগে খুঁতখুঁত করেন। গ্র্যান্ডিও সিটি বা নিজেকে অনেক বড়ো মনে করার প্রবণতা উনার মাঝে আছে। এটি মুড এর একটি সমস্যা।

হঠাৎ করে সিদ্ধান্ত নেওয়া দেখে বোঝা যায়, মুড এর আগে ম্যানিকও থাকতে পারে। ছোট বেলায় প্রি-মরবিডিটি আছে কিনা তা জানা প্রয়োজন। বিয়ের ক্ষেত্রে গ্যামোফোবিয়ার সাথে সম্পর্কিত হলেও, দ্বিতীয় সমস্যাটি দেখে মনে হচ্ছে উনার মুড এর সমস্যার কারণে এমনটা হতে পারে। তাই বিলম্ব না করে, একজন বিশেষজ্ঞের স্মরণাপন্ন হতে হবে। সব কিছু খুলে বলতে হবে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleশিশুর মনোযোগ বৃদ্ধি ৪ মিনিটের ব্যায়ামে !
Next articleবিশ্বব্যাপী প্রতি বছর আত্মহত্যার কারণে মৃতের সংখ্যার ২.০৬% হলো বাংলাদেশী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here