ইনপেশেন্ট ইউনিটে করোনাভাইরাস: মনোরোগ বিভাগের জন্য নতুন চ্যালেঞ্জ

0
16
ইনপেশেন্ট ইউনিটে করোনাভাইরাস: মনোরোগ বিভাগের জন্য নতুন চ্যালেঞ্জ
ইনপেশেন্ট ইউনিটে করোনাভাইরাস: মনোরোগ বিভাগের জন্য নতুন চ্যালেঞ্জ

কয়েক সপ্তাহ ধরেই, করোনভাইরাস মহামারী নিয়ে মিডিয়ার বিভিন্ন মাধ্যমে একচেটিয়া খবর প্রকাশিত হচ্ছে । কোভিড-১৯ যখন সীমানা ছাড়িয়ে বিভিন্ন দেশে ও মহাদেশে ছড়িয়ে পড়েছে, মহামারীটি আমেরিকানদের মধ্যে ভয় এবং উদ্বেগের কারণ হয়েছে কারণ আমেরিকানরা এই অত্যন্ত সংক্রামক রোগের অনিশ্চিত প্রকৃতির সাথে লড়াই করছে। লক্ষণ প্রকাশ হওয়ার আগেই যারা সংক্রামিত হয় তাদের দ্বারা সংক্রমণ হতে পারে এবং ভাইরাসের লক্ষণ ব্যাক্তিভেদে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। কিছু লোকের মধ্যে হালকা অসুস্থতা থাকে অবার অন্যরা মারাত্মক ফুসফুস সংক্রান্ত রোগ ও গুরুতর নিউমোনিয়ায় আক্রান্ত হয় যার জন্য ভেন্টিলেটর এবং কৃত্রিম শ্বাস প্রশ্বাসের সমর্থন প্রয়োজন হয়।
এখন পর্যন্ত, সংক্রামিত ব্যক্তির সংখ্যা এবং মৃত্যুর হার এই বছরের সিজনাল ফ্লুতে যা হয়েছে তার একটি ভগ্নাংশ, তবে যে দেশগুলিতে ভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পড়েছে, সেখানে চিকিৎসা ব্যবস্থা রোগীর সংখ্যা অনুযায়ী অপ্রতুল এবং ব্যর্থ, সেখানে মৃত্যুর হার ফ্লুর তুলনায় বহুগুণ বেশি। ইটালি, বিশেষত, পুরো দেশটি লকডাউনে থাকা সত্ত্বেও, এই বিস্তারটি থামাতে পারেনি এবং উন্নত চিকিত্সা ব্যবস্থা হওয়া সত্ত্বেও, অতিরিক্ত রোগীর চাপ সামলাতে পারে নি এবং অনেক লোক মারা গেছে। গত সপ্তাহে, মহামারীটি আমেরিকানদের জীবনে এক বিরাট ব্যাঘাত ঘটায় কারণ সমস্ত লোকেরা আশঙ্কা করেছিল যে তাদেরকে কোয়ারেন্টাইনে যেতে হবে এবং ডিজনিল্যান্ড থেকে জাতীয় বাস্কেটবল পর্যন্ত সমস্ত কিছুই বন্ধ হয়ে গেছে। বিশ্ববিদ্যালয়গুলি শিক্ষার্থীদের বাড়িতে পাঠাচ্ছে, মেডিকেল সম্মেলন এবং ধর্মীয় পরিষেবাগুলি বাতিল করা হচ্ছে। হাসপাতালগুলি ভর্তির পরিমাণ বাড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে, এবং আশঙ্কা করা হচ্ছে, যে নিবিড় পরিচর্যা কেন্দ্রের স্বল্পতা দেখা দিবে। ভাইরাসটির পরীক্ষা করার জন্য দক্ষতার অভাব সবাইকে বিশেষ করে দুর্বল করে দিয়েছে। যারা প্রবীণ এবং বিভিন্ন রোগে আক্রান্ত ও চিকিৎসারত রোগী রয়েছেন তাদের মধ্যে রোগব্যাধি এবং মৃত্যুর হার বিশেষত বেশি।
কোভিড-১৯ ইনপিশেন্টস সাইকিয়াট্রি ইউনিটের জন্য একটি নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। তীব্র মানসিক রোগে আক্রান্ত কিছু রোগী উত্তেজিত, অসহযোগিতামূলক বা হিংসাত্মক আচরণ করতে পারে এবং কারো এমন রোগীও থাকতে পারে যে গায়ে থুথু ফেলেছে। তার দুর্দশার কথা কল্পনা করাও কঠিন কারণ যেখানে হাত মিলানোও নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। অনিবার্যভাবে, এমন রোগী থাকবেন যারা শ্বাসকষ্টের লক্ষণ ছাড়াই মানসিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তির জন্য উপস্থিত হন, যারা ভর্তি হন এবং পরে অসুস্থ হয়ে পড়েন এবং কোভিড-১৯এ আক্রান্ত হন। এরই মধ্যে, ইউনিটের অন্যান্য রোগীদের, হাসপাতালের কর্মীদের এবং ইউনিটে আগত দর্শকদের সংক্রামণের সম্ভাবনা রয়েছে। যদিও অনেকগুলি হাসপাতাল ইউনিট সংক্রামক রোগীদের চিকিৎসা করে, মনোরোগ সম্পর্কিত সমস্যাগুলি পৃথক; তীব্র সংক্রমণযুক্ত রোগ নিয়ন্ত্রণের জন্য সাইকিয়াট্রি ইউনিট স্থাপন করা হয় না, কর্মীরা এবং রোগীরা সাধারণত প্রতিরক্ষামূলক গিয়ার পরিধান করেন না ।মানসিক রোগের চিকিৎসার সাথে কম বেশি জড়িত হলো – সামাজিক মিথস্ক্রিয়া এবং রোগীদের গ্রূপ এবং পেশাগত থেরাপি সেশনে উপস্থিত হতে হয়; তাদের একসাথে খাওয়া এবং দিনের বেলা একই ঘরে একসাথে টেলিভিশন দেখতে হয়। সেল ফোনগুলি সাধারণত গোপনীয়তার ইস্যুর জন্য অনুমোদিত হয় না এবং রোগীদের সাধারণ টেলিফোন ব্যবহার করতে দেওয়া হয়। মানসিক রোগে খুব অসুস্থ রোগীরা স্বাস্থ্যবিধি অমান্য করতে পারে এবং তারা অন্যের ব্যক্তিগত জায়গাতে প্রবেশ করতে পারে। কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের আলাদা করা বা অন্য ইউনিটে স্থানান্তর করা যেতে পারে যদি আরও নিবিড় চিকিৎসা ও যত্ন নেওয়া প্রয়োজন হয় তবে ততক্ষণে অন্যদের মধ্যেও লক্ষণ প্রকাশ পেতে পারে এবং সম্ভাব্যভাবে সংক্রামিত হতে পারে।
এই সম্ভাব্য ঝুঁকিটি কীভাবে এড়িয়ে চলা যায় তা সর্বত্র সাইকিয়াট্রিক ইউনিটগুলির জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কোনও সম্ভাব্য বা নিশ্চিত হওয়া এক্সপোজারের পরে, এটি সম্পূর্ণ পরিষ্কার নয় যে স্ব-কোয়ারান্টিনের জন্য কাকে বাড়ি পাঠানো উচিত: যে কর্মীরা রোগীর সাথে যোগাযোগ করেছেন তারা যদি ২ সপ্তাহের জন্য ছুটিতে চলে যান, তবে তাদের প্রতিস্থাপনের জন্য পর্যাপ্ত কর্মী রয়েছে কি? তারা যদি ছুটিতে না যান, তবে তারা কি সুরক্ষামূলক সরঞ্জাম নিয়ে কাজ চালিয়ে যান এবং লক্ষণ প্রকাশ পেলে এবং পরীক্ষার ফল ইতিবাচক হলে তবেই কি ছুটিতে যান? কর্মীরা কি হাসপাতালে থাকেন, নাকি তারা রাতে বাড়ি যান, জনসাধারণের পরিবহন ব্যবহারের ফলে সাধারণ লোকদের এবং তাদের পরিবারের সদস্যদের সংক্রামিত করেন? সম্ভবত নতুন রোগীদের ইউনিটে ভর্তি করা হবে না, তারপরেও মানসিক স্বাস্থ্য বিভাগে ইতিমধ্যেই শয্যার অভাবে রয়েছে। দক্ষিণ কোরিয়ায় দেনম হাসপাতালের রোগী এবং কর্মীরা এই পরিস্থিতির মুখোমুখি হয়েছেন। হাসপাতালটি লকডাউন করা হয়েছিল এবং মানসিক রোগ বিভাগের ১০১ জন রোগী কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন; এই রোগীদের মধ্যে ৭ জন মারা গেছে, এমন একটি অবস্থা যা আর কখনও দেখার আশা করা যায় না। সিয়াটলের উত্তর-পশ্চিম ইউডাব্লু মেডিকেল সেন্টারে ২২-শয্যা বিশিষ্ট জেরোপসাইকিয়াট্রিক ইউনিটে দু’জন রোগী রয়েছেন যারা ইউনিটে ভর্তি হওয়ার পরে তাদের কোভিড-১৯ সনাক্ত হয়েছিল। তাদের বিচ্ছিন্ন করা হয়েছে, এবং ইউনিটের বাকি রোগীদের আলাদা করা হয়েছে। কর্মীরা এখন মুখোশ, গাউন এবং গ্লাভস পরেছেন।
সূত্র: https://www.medscape.com/viewarticle/926834

Previous articleযারা হতাশায় ভুগছেন তাদের জন্য রয়েছে স্টিফেন হকিংয়ের সুন্দর বার্তা
Next articleঘরবন্দি শিশুর সঙ্গী স্রেফ টিভি আর মোবাইল,ক্ষতি হবে না তো?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here