যারা হতাশায় ভুগছেন তাদের জন্য রয়েছে স্টিফেন হকিংয়ের সুন্দর বার্তা

0
42
যারা হতাশায় ভুগছেন তাদের জন্য রয়েছে স্টিফেন হকিংয়ের সুন্দর বার্তা
যারা হতাশায় ভুগছেন তাদের জন্য রয়েছে স্টিফেন হকিংয়ের সুন্দর বার্তা

স্টিফেন হকিং, তার পরিবারের পক্ষ থেকে প্রকাশিত একটি বিবৃতি অনুসারে ৭৬ বছর বয়সে মারা গেছেন। বিবৃতিতে বলা হয়েছে, “তাঁর পরিবার বিনীতভাবে অনুরোধ করেছে যে তাঁর মৃত্যুতে শোক করার জন্য তাদের সময় এবং গোপনীয়তা দেওয়া উচিত, তবে যারা প্রফেসর হকিংয়ের পাশে যারা সারাজীবন ছিলেন এবং সারা জীবন তাকে সমর্থন করেছিলেন এমন সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। ”
স্টিফেন হকিং কেবল আমাদের সময়ের অন্যতম সেরা পদার্থবিদই ছিলেন না, তিনি আমাদের সবার জন্য প্রচুর অনুপ্রেরণার কথাও বলেছেন। বর্তমানে যারা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন, তাদের জন্য তাঁর কথাগুলো যথেষ্ট অনুপ্রেরণাদায়ক।
লন্ডনের রয়্যাল ইনস্টিটিউশনে একটি প্যাকড লেকচার থিয়েটারে, ৭ জানুয়ারী, ২০১ ৬ সালে স্টিফেন হকিং যারা হতাশাগ্রস্থ তাদের জন্য এই কথাটি বলেছেন: “ আজকের কথা বলার বিষয় হলো ব্ল্যাক হোল। ব্ল্যাক হোল কে যতটা অন্ধকার মনে করা হয়, এটি কিন্তু তা নয়। তারা সেই চিরস্থায়ী কারাগার নয় যা তাদের আগে চিন্তা করা হয়েছিল। ”
“ব্ল্যাকহোলের ভিতর দিয়ে যেকোন জিনিস অন্যপাশ থেকে এবং সম্ভবত অন্য মহাবিশ্বের একটি ব্ল্যাকহোল থেকে বেরিয়ে আসতে পারে। সুতরাং আপনি যদি মনে করেন যে আপনি একটি ব্ল্যাকহোলের মধ্যে রয়েছেন, হাল ছেড়ে দেবেন না – উপায় আছে …“
” প্রশ্ন করতে ভুলে যেও না কখনো! মহাবিশ্বের অসীম পরিধিতে আমাদের পৃথিবী একটি ধূলিকণা মাত্র, কৌতূহলের জিগীষা এতো অল্পতে থেমে গেলে চলবে? জীবন যখন বাস্তবতার চাপে মাথা নুইয়ে দিবে, হিসেব-নিকেশের সংকীর্ণতায় মনটাকে বেঁধে ফেলতে চাইবে, একবার আকাশটার দিকে চোখ তুলে তাকাতে যেন ভুলে না যাই আমরা। আকাশের ঐ অসীমতায় রয়েছে অনেক প্রশ্নের উত্তর। “
একজন মানুষ হিসাবে যিনি এমন অবিশ্বাস্য বাধা অতিক্রম করেছেন এবং এমন সাহসী এবং আশ্চর্যজনক জীবনযাপন করেছেন, এই পরামর্শটি শুধু তাঁর থেকেই আশা করা যায়। অধ্যাপক হকিং মাত্র ২১ বছর বয়সে মোটর নিউরোন রোগে ধরা পড়েছিলেন, যখন তাকে বেঁচে থাকার জন্য মাত্র ২ বছর সময় দেওয়া হয়েছিল। একই ইভেন্টে, তাঁর মেয়ে লুসি শ্রোতাদের জানিয়েছিল যে তার বাবার হাসি এবং অনুপ্রেরণা তাকে বাঁচিয়ে রেখেছে: “তার আকর্ষণীয় ইচ্ছাশক্তির মাধ্যমে তার সমস্ত কিছু, তার সমস্ত শক্তি, তার সমস্ত মানসিক দৃষ্টি একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে নিবদ্ধ করা এবং তা চালিয়ে যাওয়া।”
“তবে কেবল বেঁচে থাকার লক্ষ্যে এগিয়ে চলাই নয়, অসাধারণ কাজ তৈরি করে – বই লেখা, বক্তৃতা দেওয়া, নিউরোডিজেনারেটিভ এবং অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তিদের কাজের মাধ্যমে অনুপ্রাণিত করা।” প্রফেসর হকিং আরও বলেছিলেন যে তিনি যা কিছু করেছেন তার প্রশংসা করতে শিখেছেন। “যদিও মোটর নিউরোন ডিজিজ হওয়া দুর্ভাগ্যজনক ছিল, তবে আমি প্রায় সব ক্ষেত্রেই খুব ভাগ্যবান।”
“আমি আকর্ষণীয় সময়ে তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে কাজ করার জন্য খুবই ভাগ্যবান এবং যে কয়েকটি ক্ষেত্রে আমার অক্ষমতা গুরুতর প্রতিবন্ধকতা ছিল না তার মধ্যে এটি একটি।” “রাগ না করাও গুরুত্বপূর্ণ; জীবন যতই কঠিন মনে হোক না কেন আপনি সমস্ত আশা হারাতে পারেন যদি না জীবনের সাধারণ বিষয়গুলোতে নিজের উপর হাসতে না পারেন।”

Previous articleসম্পর্কে ফাটল: কাপল কাউন্সেলিং করিয়ে ফিরিয়ে আনুন পুরোনো টান
Next articleইনপেশেন্ট ইউনিটে করোনাভাইরাস: মনোরোগ বিভাগের জন্য নতুন চ্যালেঞ্জ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here