৩ বছর যাবৎ ওসিডিতে আক্রান্ত

0
119

স্যার আমি ফাহিম (ছদ্মনাম)। আমি ৩ বছর যাবৎ ওসিডিতে আক্রান্ত। ১ বছর যাবৎ পিজিতে চিকিৎসা নিচ্ছি। আমাকে প্রথমে ফ্লোয়েক্সিটিন ২০ মি.গ্রা. ক্যাপসুল প্রতিদিন ১টা করে খেতে বলা হয়েছিল। এতে উপকার হচ্ছিল। পরে ৩ মাস পর ডাক্তার ডোজ বাড়িয়ে প্রতিদিন ৪০ মি.গ্রা. ফ্লোয়েক্সিটিন গ্রহণ করতে বলেন। তারপর আবার ৩ মাস পর ডোজ বাড়িয়ে প্রতিদিন ৬০ মি.গ্রা. ফ্লোয়েক্সিটিন গ্রহণ করতে বলেন। সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর ডাক্তার আমাকে সকালে ফ্লোয়েক্সিটিন ২০ মি.গ্রা. ক্যাপসুল সকালে ২টা এবং বিকালে ২টা খেতে বলেছেন। এই ৫ দিন যাবৎ আমি প্রতিদিন সকালে ২টা এবং রাতে ২টা ক্যাপসুল খাচ্ছি। কিন্তু সমস্যা হলো এই ৫ দিন যাবৎ সারাদিনই আমার প্রচণ্ড মাথা ঘোরায়, শরীর দুর্বল লাগে, দিনে ১০-১২ ঘণ্টা ঘুম হচ্ছে। এখন আমার করণীয় কী?

অধ্যাপক ডা. মহাদেব চন্দ্র মণ্ডল : ফাহিম, আপনি শুধু ওসিডি রোগের নাম উল্লেখ করেছেন। কিন্তু কোন উপসর্গগুলো আছে তা উল্লেখ করা প্রয়োজন। কারণ ওসিডিতে দুটো অংশ থাকে, সেগুলো হলো – Obsession অর্থাৎ চিন্তাবাতিক এবং Compulsion অর্থাৎ বাধ্যতাধর্মী আচরণ বা শুচিবাই। ওসিডির জন্য সমন্বিত চিকিৎসা প্রয়োজন, যেমন- ঔষধ ও থেরাপি। ঔষধের মধ্যে ফুক্সেটিন ২০- ৬০ মি.গ্রা. করে প্রতিদিন খেতে হবে। তবে খেয়াল রাখতে হবে, যে ডোজ পরিমাণ সহ্য করতে পারেন, সেই ডোজ পরিমাণ খেতে হবে। এখন ৮০ মি.গ্রা খেয়ে আপনার সমস্যা হচ্ছে। অতএব, ডোজ কমিয়ে এনে, যে ডোজ শরীরের সাথে খাপ খায় সেই পরিমাণ ডোজ নিতে হবে। আর থেরাপির ভেতর Exposure Response prevention দিতে হবে
বাধ্যতাধর্মী আচরণের জন্য এবং চিন্তা বাতিকের জন্য লাগবে CBT (Cognitive Behaviour Therapy) অর্থাৎ Thought Stopping আর Assessment এর সময় দেখতে হবে আপনার আরো কোনো রোগ আছে কিনা, যেমন: ডিপ্রেশন বা অন্য কোনো শারীরিক বা মানসিক সমস্যা। যদি থাকে তবে সেগুলোর চিকিৎসাও একইসঙ্গে করতে হবে। চিকিৎসায় response কম হলে সাথে Risperidone (১-২ মি. গ্রাম) যোগ করতে পারেন। তবে সমন্বিত চিকিৎসার জন্য একজন অভিজ্ঞ সাইকিয়াট্রিস্টের সাহায্যে চিকিৎসা করালে। আশানুরূপ ফল পেয়ে যাবেন বলে। প্রত্যাশা করি। ধন্যবাদ।

 

পরামর্শ দিয়েছেন 

অধ্যাপক ডা. মহাদেব চন্দ্র মণ্ডল

সাবেক মনোরোগ ও মাদকাসক্তি বিশেষজ্ঞ

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট।

 

আপনার মানসিক স্বাস্থ্যবিষয়ক যেকোনো প্রশ্নের উত্তর দিবেন দেশ বরেণ্য মনোরোগবিদগণ। আপনার প্রশ্ন পাঠাতে পারেন আমাদের মেইল- monerkhaboronline@gmail.com অথবা মনের খবরের ফেসবুক পেজে।

Previous articleবডি ডিজমরফিক ডিজঅর্ডার: নিজের কোনো বিশেষ অঙ্গকে স্বাভাবিক ভাবতে না পারা
Next articleঅস্থিতিশীল পারিবারিক পরিবেশ শিশুর স্বাভাবিক বিকাশে বাধা দেয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here