করোনাভাইরাস এখনও দুর্বল হয়নি, ছড়াতে পারে দ্বিতীয় দফায়: ডব্লিউএইচও

করোনাভাইরাস এখনও অনেক শক্তিশালী, যাচ্ছে না: ডব্লিউএইচও
করোনাভাইরাস এখনও অনেক শক্তিশালী, যাচ্ছে না: ডব্লিউএইচও
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, শিগগির করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই। এটি এখনও অনেক শক্তিশালী।

ইতালিতে করনোভাইরাস দুর্বল হয়ে পড়েছে; সেখানকার একজন চিকিৎসা বিশেষজ্ঞের এমন দাবির প্রেক্ষিতে সোমবার (১ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিচালক মাইকেল রায়ান ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

মিলান শহরের সান রাফায়েল হাসপাতালের প্রধান চিকিৎসক আলবার্তো জাংরিলো মনে করছেন, ইতালিতে ক্লিনিক্যালি আর করোনাভাইরাসের অস্তিত্ব নেই। ৩১ মে (রবিবার) আরএআই টেলিভিশনকে তিনি বলেছেন, ‘গত ১০ দিনে যেসব নমুনা পরীক্ষা হয়েছে তাতে দেখা গেছে, ভাইরাসটির ক্ষমতা পূর্ববর্তী এক মাস বা দুই মাসের তুলনায় ক্ষুদ্রাতিক্ষুদ্র পর্যায়ের।’ জাংরিলো মনে করেন, দ্বিতীয় দফায় সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে যারা আশঙ্কা জানিয়েছিলেন, তাদেরকে নতুন বাস্তবতা নিয়ে আরেকবার ভাবতে হবে।

আলবার্তো জাংরিলোর দাবির প্রেক্ষিতে মাইকেল রায়ান বলেন, এটি মোটেও এমন নয়। তিনি ভুল করে থাকতে পারেন। অনেক বেশি টেস্টিংয়ের ফলে হয়তো আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। তার মানে এই নয় যে, ভাইরাসটি দুর্বল হয়ে পড়েছে। ‘আমাদের সতর্ক থাকা দরকার। এটি এখনও মরণঘাতী ভাইরাস।’ বলেন তিনি।

করোনাভাইরাস আক্রান্ত হয়ে প্রাণহানির দিক থেকে বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে ইতালি। গত ফেব্রুয়ারিতে সেদেশে করোনা শনাক্ত হওয়ার পর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৪৭৫ জনের। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে বিশ্বে ইতালির অবস্থান ষষ্ঠ। সেদেশে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজারের বেশি। তবে মে মাস থেকে দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। এরইমধ্যে লকডাউনসহ বেশ কিছু বিধি-নিষেধ শিথিল করেছে ইতালির সরকার।

সূত্র: এএফপি
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

Previous articleসাধারন কাপড়ের মাস্ক: করোনাভাইরাস প্রতিরোধে একটি সহজ বৈজ্ঞানিক সমাধান
Next articleকরোনা থেকে বাঁচতে গণপরিবহণ ও অফিসে মানতে হবে যেসব নিয়ম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here