এইচআইভি এবং মানসিক অসুস্থতা; রয়েছে পারস্পরিক সম্পর্ক

0
39
এইচআইভি এবং মানসিক অসুস্থতা; রয়েছে পারস্পরিক সম্পর্ক

বিশ্বে অনিরাপদ যৌন মিলনের হার ক্রমশই বেড়ে চলছে। আর তাতে অনেকে আক্রান্ত হচ্ছেন এইচআইবিতে। পৃথবীর প্রায় প্রতিটি দেশেই এইচআইভি আক্রান্ত মানুষ রয়েছেন। বাংলাদেশ ও ভারতেও রয়েছে এই রোগে আক্রান্তদের সংখ্যা। ভারতে ২১.৭ লক্ষ মানুষ এইচআইভি-তে আক্রান্ত। পৃথিবীতে মহামারী হিসেবে এই সমস্যাটিতে ভারতের স্থান তৃতীয়। দক্ষিণ আফ্রিকা পৃথিবীর সর্বোচ্চ  এইচআইভি সংক্রমণের দেশ, যেখানে প্রায় ৭০ লক্ষ মানুষ এই সমস্যায় আক্রান্ত।  এইচআইভি বা হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস মানুষের শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করে তোলে যার ফলে তার শরীরে নানারকম সংক্রমণ এবং অব্যবস্থা দেখা দেয়।

দ্রুত রোগ নির্ধারণের গুরুত্ব

এইচআইভির লক্ষণ এক-একজনের ক্ষেত্রে এক-একরকম হয় এবং এইচআইভি সংক্রমণ হয়েছে কিনা তা জানার জন্য রক্ত পরীক্ষাই হল একমাত্র উপায়। এই সমস্যাটি যদি তাড়াতাড়ি নির্ণয় করা যায় তাহলে একজন মানুষ ওষুধের সাহায্যে আপেক্ষিকভাবে স্বাভাবিক জীবনযাপন করতে পারে। যদি কোনও কারণে এইচআইভি সংক্রমণ সঠিক সময়ে নির্ধারণ করা না যায় এবং দীর্ঘ সময় ধরে যদি তার চিকিৎসা না হয় তাহলে এইডস্‌ বা অ্যাকোয়ার্ড ইমিউনোডেফিসিয়েন্সি সিনড্রোমের সমস্যা দেখা দেয়।

এইচআইভি এবং মানসিক অসুস্থতাঃ এদের মধ্যে কী সংযোগ রয়েছে?

এইচআইভি ও মানসিক অসুস্থতাজনিত সম্পর্কের জটিলতা নিয়ে অনেক গবেষণা হয়েছে। নির্দিষ্ট কয়েকটি মনো-সামাজিক (সাইকো-সোশ্যাল) অক্ষমতাজনিত লক্ষণের জন্য একজন মানুষের মধ্যে এইচআইভি সংক্রমণ দেখা দেওয়ার ঝুঁকি অনেকটাই বেশি থাকে। যেমন- কোনও মানুষের মধ্যে যদি একটি নির্দিষ্ট মনোরোগ থাকে তাহলে তার মধ্যে অরক্ষিত যৌন জীবন যাপন করা এবং কোনও না কোনও নেশার প্রতি আসক্ত হওয়ার সম্ভাবনা প্রবল হয়। এই দুটো কারণের জন্য মানুষের শরীর ভাইরাসজনিত সংক্রমণের আধার বা আশ্রয়স্থল হয়ে ওঠে। সংখ্যাতত্ত্বের বিচারে জনসংখ্যার প্রায় ১.৭ শতাংশ সাইকো-সোশ্যাল অক্ষমতাজনিত মানুষের মধ্যে এইচআইভি-র সংক্রমণ দেখা যায়।

অন্যভাবেও এই দুই সমস্যার মধ্যে যোগাযোগ রয়েছে। যেমন- এইচআইভি আক্রান্ত মানুষের মধ্যে নেতিবাচকতা বা অস্বীকার করার মনোভাব, রাগ বা ক্রোধ এবং দুঃখবোধ বা বিষণ্ণতা দেখা দেয়, যা মানুষের দৈনন্দিন কার্যকলাপের ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু এর মানে এই নয় যে এই ধরনের অনুভূতিগুলো দেখা দিলেই একজন মানুষের ক্ষেত্রে ক্লিনিক্যালি রোগ নির্ধারণ করতে হবে।

এই সমস্যাজনিত বহু গবেষণার পর্যালোচনা করে দেখা গিয়েছে যে, এইচআইভি সমস্যায় আক্রান্ত মানুষের ৯৮.৬ শতাংশের মধ্যে অন্যতম লক্ষণ হিসেবে অবসাদই প্রথম দেখা দেয়। আবার অন্যদিকে প্রায় ২৫ থেকে ৩৬ শতাংশ এইচআইভি আক্রান্ত মানুষ মানসিক উদ্বেগের সমস্যায় ভোগে। এর লক্ষণ হিসেবে সাইকোসিসের সহাবস্থানও দেখা যায়। এর ফলে ভাইরাস বা অন্যান্য সংক্রমণের কারণে মানুষের রোগ প্রতিরোধ করার ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।

আমাদের সমাজে এইচআইভি পজিটিভ মানুষজনকে এক অকল্পনীয় কলঙ্কের যন্ত্রণা সহ্য করতে হয়। রোগ নির্ধারণের সম্ভাব্য প্রতিক্রিয়া হিসেবে এবং প্রতিকারক ওষুধ খাওয়ার ফলে মানুষের মধ্যে বাতিকগ্রস্ততা প্রবল হয়ে দেখা দেয়। অনেকসময়ে নিজেকে অসুস্থ ভাবাটাই মানুষের বাতিক হয়ে দাঁড়ায়।

এইচআইভি-র সহযোগী হিসেবে ডিমেনশিয়া এবং নিউরোকগনিটিভ (স্নায়বিক ব্যাধি) ডিসঅর্ডার-এর কারণে আমাদের স্নায়ুতন্ত্রের মধ্যে ভাইরাসের আক্রমণ ঘটে। এর ফলে সমাজচ্যুত ও প্রত্যাখ্যাত হওয়ার ভয়ে অনেক ক্ষেত্রে আত্মহত্যার চিন্তা জেগে ওঠতে দেখা গিয়েছে।

যদি আপনার মানসিক স্বাস্থ্যের সমস্যা দেখা দেয় তাহলে আপনি কী করবেন?

যদি আপনার বা আপনার প্রিয়জনের মধ্যে মানসিক সমস্যা দেখা দেওয়ার ঝুঁকি থাকে তাহলে আপনাকে প্রথমে আপনার ধারেকাছে থাকা ইন্টিগ্রেটেড কাউন্সেলিং অ্যান্ড টেস্টিং সেন্টারে (আইসিটিসি) যেতে হবে; সেখানে আপনি কাউন্সেলিং এবং এইচআইভি-র জন্য রক্ত পরীক্ষা করতে পারেন। এই কাউন্সেলিং সেন্টারগুলো রোগীদের সমস্ত পরীক্ষার রিপোর্ট খতিয়ে দেখে, সমস্যার লক্ষণগুলো ভালোভাবে বিচার-বিবেচনা করে আলোচনার মাধ্যমে এইচআইভি-র পূর্বাভাস ও তার সমাধানের উপায় ব্যাখ্যা করে, তাদের ওষুধ দেওয়া হয় এবং যথাযথ চিকিৎসার গুরুত্ব বোঝানো হয়। এই প্রক্রিয়াটি অনেকদিন ধরে চলে। এর ফলে মানুষ বুঝতে পারে যে এইচআইভি-র সমস্যাটি নিরাময় যোগ্য।

কিছু ক্ষেত্রে কাউন্সেলররা রোগীকে একজন মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করার জন্য সুপারিশ করে। এমন সুপারিশ না করা হয়ে থাকলেও আপনার নিজের জন্য এমন পরিবেশ বেছে নেওয়া উচিত যেখানে কেউ আপনাকে বিচার করবে না, বরং সহিষ্ণুতার বাতাবরণ একজন রোগীর মনে তার নির্ধারিত অসুখ সম্পর্কে ভুল ধারণা না জন্মাতে সাহায্য করে।

অনেকের মতো সরোজাও শুধুমাত্র স্বস্তি পেতে এবং নিজের মানসিক শক্তি গড়ে তোলার জন্য বিভিন্ন এনজিও-র দ্বারস্থ হয়েছিলেন। সেখানে তিনি নিজের সমস্যার বিষয়ে অনেক মূল্যবান তথ্য জানতে পেরেছিলেন এবং তার মতো এই সমস্যায় আক্রান্ত অন্যান্যদের সঙ্গে যোগাযোগও করতে সক্ষম হয়েছিলেন।

এই ধরনের এনজিওগুলো সমর্থনকারী গোষ্ঠী হিসেবেও কাজ করে অথবা যারা এই সংক্রমণে আক্রান্ত হয়েছেন তাদেরকে সেই সংক্রমণের সামাজিক, মানসিক এবং বাহ্যিক প্রভাব সম্পর্কে বোঝাতে সাহায্য করে থাকে। সর্বোপরি, এই এনজিওগুলো আপনাকে বা আপনাদের এইচআইভি সম্পর্কে সঠিক পথ দেখাতে ও দৈনন্দিন লড়াই-এর ক্ষেত্রে বাস্তবসম্মত জবাব বা উত্তর দেওয়ার জন্য সহায়তা করে থাকে।

তথ্যসুত্র : https://prepdaily.org/the-relationship-between-hiv-and-mental-health-understanding-the-connection/

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleএডিএইচডির বাচ্চাদের খাবার নির্বাচনে অভিভাবকের করণীয়
Next articleআমার যৌনশক্তি আস্তে আস্তে একেবারে চলে যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here