আমার যৌনশক্তি আস্তে আস্তে একেবারে চলে যায়

0
657
ফেইল করার ভয়ে পরীক্ষা দেওয়া বন্ধ করে দিই

[vc_message message_box_style=”solid” style=”square” message_box_color=”black” css=”.vc_custom_1607908638311{border-radius: 35px !important;}”]আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন – তৌহিদুল ইসলাম(ছদ্মনাম)-[/vc_message]
[vc_message message_box_style=”solid” style=”square” message_box_color=”sky” icon_fontawesome=”fas fa-question” css=”.vc_custom_1607908597093{border-radius: 35px !important;}”]আমার বয়স ৩০ । আমার সিজোফ্রেনিয়া রোগ হয়েছিল। একজন মনোরোগ বিশেষজ্ঞ দেখাই। আমি সুস্থ হয়ে উঠি। এখনো ওষুধ খাচ্ছি, তা প্রায় ৩ বছর হবে। আমি যখন প্রথম অসুস্থ হই তখন আমার অভিভাবক ডাক্তার দেখায়। প্রথম তিন মাস যখন ওষুধ খাই তখন আমার যৌনশক্তি আস্তে আস্তে একেবারে চলে যায়। ডাক্তার এর কাছে বলি ডাক্তার ওষুধ দেয়। কিন্তু ওষুধ খেলে রাতে ঘুম হয় না। মাথা ব্যাথা করে। আমি এখন কি করতে পারি?[/vc_message][vc_message style=”square” message_box_color=”white” icon_fontawesome=”fas fa-envelope-open-text” css=”.vc_custom_1607908744774{border-radius: 35px !important;}”]আপনি সময়মতো সঠিক চিকিৎসা করিয়ে ভালো আছেন, অবশ্যই ভালো খবর। আপনার পরিবারও দায়িত্বের পরিচয় দিয়েছেন। তাদেরও সাধুবাদ। আমরা চাই প্রতিটি পরিবার, প্রতিটি মানুষ মানসিকভাবে সুস্থ ও সুন্দর থাকুক। সময়মতো সঠিক সিদ্ধান্ত নিয়ে প্রয়োজনীয় কাজটি করুক।

আপনি কোথায় থাকেন বুঝতে পারলাম না। আপনি বলছেন এখনো ওষুধ খান। এখনও কি রেগুলার ডাক্তার দেখান কিনা সেটা বুঝিনি। যদি না দেখান তবে তার সাথে সরাসরি কথা বলুন। যদি না দেখান তবে আবার দেখান। প্রয়োজন না হলে মানসিক রোগের ওষুধ বন্ধ করুন। যেহেতু তিন বছর যাবত ভালো আছেন, ওষুধ দরকার আছে কিনা সেটা বোঝা প্রয়োজন। আপনার রোগের ডায়াগনসিস দরকারে আবার রিভিউ করাতে পারেন।

এবারে আসি আপনার বর্তমান সমস্যার দিকে। যৌন সমস্যার চিকিৎসার জন্য আপানার সবগুলো বিষয় নতুন করে যাচাই বাছাই করতে হবে। সমস্যাটি কি শুধুই আগের চিকিৎসার কারনে নাকি অন্য কোনো সমস্যা আছে সেটা দেখতে হবে। পরীক্ষা নিরীক্ষাও করাতে হতে পারে। যৌন সমস্যার অনেকগুলো দিক আছে আপনার সমস্যাটি কেমন সেটাও দেখতে হবে।

যৌন সমস্যার জন্য কি ধরনের চিকিৎসক দেখান জানিনা। আমাদের দেশে এ নিয়ে অনেক বিভ্রান্তি আছে। মনোরোগ বিশেষজ্ঞই দেখাবেন। তাহলে দাড়ালো দুটি বিষয়। এক, আগের রোগের চিকিৎসা নতুন করে এসেস করান এবং ওষুধ প্রয়োজন কিনা দেখুন। দুই, যৌন সমস্যার জন্য সরাসরি যোগাযোগ করুন।[/vc_message]

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

চেয়ারম্যান ও অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
সম্পাদক – মনের খবর।

Previous articleএইচআইভি এবং মানসিক অসুস্থতা; রয়েছে পারস্পরিক সম্পর্ক
Next article‘স্পোর্টস সাইকোলজি’ বিস্তারিত; মনের খবর মাসিক ম্যাগাজিনের ফেব্রুয়ারী সংখ্যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here