অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় মস্তিষ্কের প্রভাব

0
139

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়েই মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছেন ভারতের চিকিৎসকরা।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হল ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের একটি রোগ। পিএমসির তথ্য বলছে, বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া আছে, তবে সবচেয়ে বেশি যা দেখা যায় অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসও)। দীর্ঘদিন ধরে স্লিপ অ্যাপিনিয়া চলতে থাকলে মানসিকভাবে বড় ধরনের প্রভাব পড়ে।

অবস্ট্রাকটিভ স্লিপের উপসর্গ

সশব্দে নাক ডাকা, ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে আসা, আচমকা ঘুম ভেঙে যাওয়া, মুখ শুকিয়ে যাওয়া, ঘুম থেকে ওঠার পর মাথাব্যথা, দিনের বেলায় ঘুমের প্রবণতা বৃদ্ধি পাওয়া, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া বা ঘন ঘন মেজাজ বদল এ সমস্যার সাধারণ উপসর্গ।

কীভাবে বুঝবেন?

রোগী তাঁর নিজের সমস্যাগুলো নিজে অনেক ক্ষেত্রে বুঝতে পারেন না। যিনি তাঁর পাশে ঘুমিয়ে থাকেন, অধিকাংশ সময় তিনিই লক্ষণগুলো খেয়াল করে থাকেন। লক্ষণ অনুযায়ী সন্দেহ হলে চিকিৎসক কিছু পরীক্ষা-নিরীক্ষা করিয়ে থাকেন।

স্লিপ অ্যাপনিয়া নিশ্চিতভাবে নির্ণয় করার জন্য পলিসমনোগ্রাফি বা স্লিপ টেস্ট করানোর প্রয়োজন পড়ে। দেশেই এখন এই পরীক্ষা করার সুযোগ রয়েছে। এমনকি হোম-বেসড পলিসমনোগ্রাফির মাধ্যমে রোগী বাড়িতে থেকেই এই পরীক্ষা করাতে পারেন।

অবস্ট্রাকটিভ স্লিপের চিকিৎসা

আসলে স্লিপ অ্যাপনিয়ার চিকিৎসা নির্ভর করে কোন কারণে এটি ঘটছে তা নির্ণয়ের মাধ্যমে। সাধারণত নাক, কান ও গলার কোনো গঠনগত ত্রুটি থাকার কারণে এ সমস্যা হলে সেটির পুনর্গঠনমূলক অস্ত্রোপচার (রিকনস্ট্রাকটিভ সার্জারি) করান চিকিৎসকরা।

অতিরিক্ত ওজনের কারণে স্লিপ অ্যাপনিয়া হয়। যা ওজন নিয়ন্ত্রণের মাধ্যমে সারানো সম্ভব। তবে স্লিপ অ্যাপনিয়ার সমস্যা হয়ে থাকলে তা পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়। তবে নিয়ন্ত্রণে রাখা যায়। অন্যান্য সমস্যার মতোই স্লিপ অ্যাপনিয়াও একটি রোগ। এতে মানসিকভাবে ভেঙে না পড়ে বরং সতর্ক থাকতে হবে। এই রোগে চিকিৎসা নিলে স্বাভাবিক জীবন যাপন করা যায়।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

Previous articleসার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশন – অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী
Next article“খুলনার ঘটনায় মায়ের মানসিক রোগই দায়ী”-মনোরোগ বিশেষজ্ঞ সুষ্মিতা রায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here