সার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশন – অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী

0
125

‘Mental Health Care in Today’s World: Challenges and Preventive Strategies’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৯-৩০ সেপ্টেম্বর, চট্রগ্রামের রেডিশন ব্লু হোটেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে  ১১তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাইকিয়াট্রি ২০২২ এবং ১৩তম সার্ক ইন্টারন্যাশনাল সাইকিয়াট্রি কনফারেন্স।

মনের খবরকে দেওয়া সাক্ষাৎকারে সার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশন নিয়ে বিস্তারিত বলেছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী। সাক্ষাৎকারটি নিয়েছেন মনের খবরের প্রতিবেদক শরীফুল সাগর এবং মোজাম্মেল হুসেন নয়ন……

প্রশ্নঃ সার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশন কি?

ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরীঃ সার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশন হচ্ছে সার্কভূক্ত দেশসমূহের মনোরোগ ও মানসিক স্বাস্থ্য পেশাজীবিদের নিয়ে একটি বৃহত্তম সংগঠন। মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে অগ্রসর হওয়ার লক্ষ্যে ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

প্রশ্নঃ সার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশনের উদ্দেশ্য কী ?

ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরীঃ আমাদের উদ্দেশ্য হচ্ছে, সার্কভূক্ত দেশগুলোতে মানুষের মানসিক স্বাস্থ্য নিয়ে যে কুসংস্কারাচ্ছন্ন মনোভাব সৃষ্টি হয়েছে, তা দূরীকরণের চেষ্টা করা। বিভিন্ন ক্লিনিকাল অনুশীলনের মাধ্যমে সর্বোচ্চ সম্ভাব্য মান নিশ্চিত করা। মনস্তাত্ত্বিক শিক্ষা ও গবেষণার প্রচার করা। মনোচিকিৎসা অনুশীলনে নৈতিক মান উন্নীত করা ইত্যাদি।

প্রশ্নঃ সার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশন সম্মেলন কত বছর পর পর হয়ে থাকে ?

ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরীঃ প্রতি দুই বছর অন্তর অন্তর, মনোরোগবিদ্যার উপর এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হয়ে থাকে। আর এই প্রথম বাংলাদেশে, চট্রগ্রামে আগামী ২৯-৩০ সেপ্টেম্বর ২০২২, রেডিসন ব্ল হোটেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সম্মেলনটি।

প্রশ্নঃ সার্ক সাইকিয়াট্রিস্ট ফাউন্ডেশনের মাধ্যমে আমরা কিভাবে উপকৃত হতে পারবো?

ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরীঃ একজন মানুষ বা মানসিক রোগী যখন মানসিক রোগের আক্রান্ত হয়, তখন তিনি তাঁর আপন মানুষের কাছ থেকে অবহেলিত, নির্যাতিত এবং বঞ্চিত হয়ে থাকেন। অবাক হবেন এটা জেনে, আমাদের দেশে মানসিক রোগীদের নিয়ে যেই আইনটি ছিলো তা ১৯১২ সালের। যেখানে মানসিক অসুস্থতাকে ছোট করে দেখানো হয়েছে। সেখানে, সার্ক ভুক্ত দেশগুলোতে ২০০৪ সাল থেকে মেন্টাল হেলথ নামে একটি আইন গঠন করা হয়। যা সম্ভবপর হয়েছে আমাদের অদম্য চেষ্টার ফলে।

এছাড়াও মানুষের মধ্যে অজ্ঞতা, কুসংস্কার থাকা কারণে মানসিক সমস্যা কে তেমন একটা গুরুত্ব দিত না। আর তাই পর্যাপ্ত হাসপাতাল-ক্লিনিক না থাকা, রোগীদের বিছানাস্বল্পতা, ভাল সার্ভিস না থাকা, ডাক্তার-নার্স ছিল না। মানুষের নৈতিক অধিকারের কথা চিন্তা করে হলেও মানসিক রোগীদের আধুনিক চিকিৎসা ব্যবস্থা করা উচিত ছিলো। উদাহরণস্বরুপ বলতে পারি-মালদ্বীপ, ভুটান সার্কভুক্ত দেশগুলো মানসিক রোগীদের যেমন উন্নত কোনো হাসপাতাল ছিল না, তেমনি কোন সাইকিয়াট্রিস্টও ছিল না। কিন্ত সার্ক সাইকিয়াট্রিস্ট ফেডারেশনের মাধ্যমে আস্তে আস্তে তা পরিবর্তন হচ্ছে।

তাছাড়াও ওয়ার্ল্ড সাইকিয়াট্রি ফেডারেশনে আমাদের সার্ক সাইকিয়াট্রি ফেডারেশন প্রতিনিধিত্ব করছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের মনোরোগ বিশেষজ্ঞদের মাঝে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে। শুধু তাই নয়, আমাদের শিক্ষার্থী যারা সাইকিয়াট্রিকে আসতে চান, তাদের জন্য একটি ভালো প্ল্যাটফর্ম হবে সার্ক সাইকিয়াট্রি ফেডারেশন।

সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশন সম্মেলন এমন একটি প্লাটফর্ম যেখানে বিভিন্ন দেশের সমস্যাগুলো কে সামনে রেখে, সমস্যা সমাধানের একটা সুযোগ থাকে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleদ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে মধ্যবিত্তের মানসিক ও মানবিক বিপর্যয়
Next articleঅবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় মস্তিষ্কের প্রভাব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here