“খুলনার ঘটনায় মায়ের মানসিক রোগই দায়ী”-মনোরোগ বিশেষজ্ঞ সুষ্মিতা রায়

0
92
খুলনার তেরখাদা উপজেলার কুশলা গ্রামে পুকুরে দুই মাস বয়সী যমজ শিশুর লাশ উদ্ধার
মায়ের মানসিক সমস্যা হতে পারে ভয়ংকর! গত ১৮ ফেব্রুয়ারী (শুক্রবার) খুলনার তেরখাদা উপজেলার কুশলা গ্রামে পুকুরে দুই মাস বয়সী যমজ শিশুর লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় জড়িত সন্দেহে মা কানিজ ফাতেমাকে গ্রেফতার করা হলে, বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য।
জিজ্ঞাসাবাদে হত্যার দায় স্বীকার করেন মা। তার ভাষ্যমতে, শিশু কন্যা দুটিকে ঘুম পাড়ানোর চেষ্টা করলে তারা না ঘুমিয়ে অবিরত কান্না করতে থাকে। আর এ কারণেই সন্তানদের প্রথমে প্রহার ও পরে বালিশ চাপা দিয়ে হত্যা করেন মা কানিজ ফাতেমা।
মায়ের মানসিক সমস্যা হতে পারে ভয়ংকর!

একজন শিশু সবচেয়ে বেশী নিরাপদ তার মায়ের কোলে৷ তবে কেন এমন হলো! উল্লেখ্য, একজন নতুন মা তার নবজাতকের পরিচর্যায় এতটাই মগ্ন থাকেন যে, সে অনুধাবনও করতে পারেন না তিনি কতটা সংগ্রাম করছেন বা তার কিছু মানসিক সমস্যা হচ্ছে। সে ক্ষেত্রে তার জীবনসঙ্গী, পরিবারের অন্য কোনো সদস্য, কোনো বন্ধু যারা বিষয়টি লক্ষ্য করছেন তারা মায়ের মানসিক সমস্যা হলে দ্রুত শনাক্তকরণ, ওষুধ ও মনোসামাজিক চিকিৎসা প্রদান এবং দ্রুত নিরাময়ের ব্যবস্থাগ্রহণে বিশেষ ভূমিকা রাখতে পারেন।

এ ক্ষেত্রে জীবনসঙ্গী বা স্বামীকে সবার আগে এগিয়ে আসা উচিত। পরিবারের সদস্যদের বুঝতে হবে যে, শুধু নবাগত সন্তানটিরই নয়, মায়েরও বিশেষ পরিচর্যা, বিশ্রাম ও স্বস্তির প্রয়োজন। তাদের দায়িত্ব মা এবং শিশুর বন্ধন দৃঢ় করতে মাকে সচেতন করা ও সহায়তা করা। দাম্পত্য সম্পর্ক উন্নত করা, সন্তান প্রতিপালনের ক্ষেত্রে মা এবং বাবা দু’জনে কাজ ভাগ করে নেয়া, একে অন্যের প্রতি সহমর্মী হওয়া, পরিবারের অন্য সদস্যদের সচেতন হওয়া এবং সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসা, সহিংসতা বন্ধ করা, লিঙ্গবৈষম্য দূরীকরণ ইত্যাদিও পারিবারিক দায়িত্বের মাঝে পড়ে।
সহিংসতা বন্ধ করা, লিঙ্গবৈষম্য দূরীকরণ ইত্যাদি পারিবারিক দায়িত্বের মাঝে পড়ে।

এ ব্যাপারে কথা হয় মনোরোগ বিশেষজ্ঞ সুষ্মিতা রায়ের সাথে। তিনি মনের খবরকে জানান- ‘ খুলনার ঘটনায় মায়ের মানসিক রোগই দায়ী। এক্ষেত্রে অতিরিক্ত রাগ, রাগ সামলাতে না পারা, বিষন্নতা, বাইপোলার ডিসওর্ডার, সিজোফ্রেনিয়া, পারসোনালিটি ডিসওর্ডার হতে পারে৷ এক্ষেত্রে দেখা যায়, এসব রোগীরা নিজের ক্ষতি করে বসে। শুধু যে খুলনায় তা নয়, কিছুদিন আগে সিলেটের দুই মস বয়সী এক শিশুকে খুন করে বসে তার মা। মায়ের মানসিক সমস্যা হলে তাকে দ্রুত চিকিৎসাসেবার আওতায় আনতে হবে।’

Previous articleঅবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় মস্তিষ্কের প্রভাব
Next articleক্রীড়ায় অতিচঞ্চলতা বিষয়ক কোন গবেষণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here