সন্তানদের মতো স্বামীরাও নারীদেরকে মানসিক চাপে রাখে

সন্তানদের মতো স্বামীরাও নারীদেরকে মানসিক চাপে রাখে

বিবাহিত অনেক নারীরই অভিযোগ, তাদের স্বামীরা বাচ্চাদের মতো আচরণ করে। দায়িত্ব নেয়ার ক্ষেত্রে তারা বেশ উদাসীন। এবার এক সমীক্ষায় এর প্রমাণ মিলেছে। টুডেডটকম নামের একটি ওয়েবসাইট পরিচালিত এ সমীক্ষায় বলা হয়, বিবাহিত নারীদের স্ট্রেস বা মানসিক চাপের মাত্রা সবসময়ই বেশি। সন্তানদের মতো স্বামীরাও তাদের স্ত্রীকে সমান মানসিক চাপে রাখে।
সাত হাজারেরও বেশি বিবাহিত নারীর ওপর এ সমীক্ষা চালানো হয়। তাদের সকলেরই সন্তান রয়েছে। তাদেরকে ‘মানসিক চাপ বা দুঃশ্চিন্তার কারণ, সাংসারিক দায়িত্ব বণ্টন এবং স্বামী ও বাচ্চাদের সাথে তাদের জীবন’ সম্পর্কিত প্রশ্ন করা হয়েছিল।
দুঃখজনকভাবে, ৪৬ শতাংশ অংশগ্রহণকারী দাবি করেছেন সন্তানদের চেয়ে তাদের স্বামীরা তাদেরকে বেশি মানসিক চাপে রাখে। এবং তাদের প্রত্যেকের মানসিক চাপের গড় মাত্রা ছিল ৮ দশমিক ৫ (১০ মধ্যে).
প্রতি চারজন অংশগ্রহণকারী নারীর একজন জানিয়েছেন, সন্তান লালন-পালন ও অন্য সব সাংসারিক কাজ তাদেরকেই সামলাতে হয়। শুধু তাই নয়, প্রতি পাঁচজনের একজন জানান, তারা তাদের সঙ্গীর কাছ থেকে তারা পর্যাপ্ত সাহায্য পান না।
এ অবস্থায় একজন নারীর কী করণীয়? বিশেষজ্ঞদের মতামত, স্বামীর সঙ্গে এ বিষয়ে খোলাখুলি আলোচনা করুন। স্ট্রেসের উচ্চ মাত্রা স্বাস্থ্য ও দৈনন্দিন কাজের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলে। ঘরের আসবাবপত্র-কাঁচামাল কেনাকাটা, রান্না, সন্তানদের পড়াশোনায় সাহায্য ও অন্যান্য কাজ দুজনের মধ্যে ভাগাভাগি করে নিতে পারেন। মনে রাখবেন, সঙ্গীর প্রতি সহমর্মী ও যত্নশীল হওয়া এবং দায়িত্ব ভাগ করে নেওয়া একটি সফল দাম্পত্য জীবনের চাবিকাঠি।
অনুবাদ করেছেন: আছিয়া নিশি
সূত্র: টাইমস অব ইন্ডিয়া
https://timesofindia.indiatimes.com/life-style/relationships/can-your-partner-answer-these/photostory/66476333.cms

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here