স্ট্রোকের অজানা কথা জানুন

0
29
‘আড়ালে থাকা স্নায়ু কথা’র আজকের বিষয় ‘ষ্ট্রোকের কারণ, লক্ষণ ও প্রতিকার’
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘আড়ালে থাকা স্নায়ু কথা’র আজকের বিষয় ‘ষ্ট্রোকের কারণ, লক্ষণ ও প্রতিকার’। ১৭ নভেম্বর বুধবার রাত ১১ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস এন্ড হাসপাতালের ক্লিনিক্যাল নিউরোলজি ডিপার্টমেন্টের অধ্যাপক ডা. এম. এস জহিরুল হক চৌধুরী । অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ডা. ইফফাত ইকবাল নিঝুম ।

স্ট্রোকের সাথে অনেকে হার্ট অ্যাটাককে গুলিয়ে ফেলেন। কিন্তু দুটি বিষয় সম্পূর্ণ আলাদা।

স্ট্রোক মূলত মানুষের মস্তিষ্কে আঘাত হানে। ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগের তথ্য অনুযায়ী, মস্তিষ্কের কোন অংশে রক্ত সরবরাহ বন্ধ হয়ে মস্তিষ্কের কোষগুলো মরে গেলে স্ট্রোক হয়।

সুস্থভাবে বেঁচে থাকার জন্য শরীরের প্রতিটি কোষে রক্ত সঞ্চালন প্রয়োজন। কারণ এই রক্তের মাধ্যমেই শরীরের কোষে কোষে অক্সিজেন পৌঁছায়। কোন কারণে মস্তিষ্কের কোষে যদি রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হয়, রক্তনালী বন্ধ হয়ে যায় বা ছিঁড়ে যায় তখনই স্ট্রোক হওয়ার ঝুঁকির সৃষ্টি হয়।

সাধারণত ৬০-বছরের বেশি বয়সী রোগীদের স্ট্রোকের ঝুঁকি বেশি থাকলেও ইদানীং তরুণ এমনকি শিশুরাও স্ট্রোকে আক্রান্ত আক্রান্ত হচ্ছেন।

দিনকে দিন ভয়ংকর রুপ ধারণ করছে এই ষ্ট্রোক। এ থেকে রক্ষা পেতে চাই সচেতনতা। স্ট্রোকের ঝুঁকি সম্বন্ধে জানা অত্যাবশ্যকীয় হয়ে দাড়িয়েছে।

তাই সচেতনতা ও স্নায়ু সংক্রান্ত যে কোন বিষয়ে পরামর্শ পেতে মনের খবর টিভির সাথে সরাসরি অংশ গ্রহণ করতে পারেন আপনিও। সকল তথ্য ও সংবাদ পেতে চোখ রাখতে পারেন মনের খবর পোর্টাল এবং মনের খবর টিভিতে।

অনুষ্ঠানটি দেখতে https://www.facebook.com/monerkhabortv তে ভিজিট করুন। সেরেটন (ভিনপোসেটিন) এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার থাকছেন জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

সুত্রঃ ইন্টারনেট

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here