কিছু বিষয় মেনে চললে কমবে মানসিক চাপ

0
116

নানা সময় নানা কারণেই আমাদের মন খারাপ হয়ে থাকে। অনেকসময় আমরা মন খারাপের কারণও খুঁজে বের করতে পারি না। আর সে সময়টা বাড়ে মানসিক চাপ। এছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে মানসিক চাপের সৃষ্টি হয়। তবে কিছু বিষয় মেনে চললে কমে যাবে মানসিক চাপ জনিত সমস্যাগুলো।

চিনি এড়িয়ে চলুন
চিনি বিষণ্নতা বাড়ায়। একাধিক গবেষণার তথ্যমতে, অতিরিক্ত চিনি খাওয়ার সঙ্গে বিষণ্নতার সম্পর্ক রয়েছে। বেশি চিনি খাওয়ার ফলে মস্তিষ্কে কিছু রাসায়নিক ভারসাম্যহীনতা সৃষ্টি হয়, যা মানসিক বিষণ্নতা তৈরি করতে পারে।

এ ছাড়া কিছু ক্ষেত্রে তা দীর্ঘমেয়াদি মানসিক সমস্যার ঝুঁকিও বাড়ায়। তাই চিনি কম খেয়ে নিজেকে নিজের ওজন ও বিষণ্নতা কমাতে পরেন।

খোলামেলা আবহাওয়ায় বিচরণ করুণ

খোলামেলা আবহাওয়ায় বিচরণ করুণ। কেননা, সূর্যের আলো মানসিক চাপ কমায়। শরীর সচল থাকলে এন্ডোরফিন নামক একটি হরমোন নিঃসৃত হয়, যা মানসিক চাপ কমিয়ে অবস্থার উন্নতি করে। সূর্যের আলোয় থাকলে মস্তিষ্কে বাড়ে সেরেটোনিনের মাত্রা, যা মানসিক চাপ কমাতে দারুণভাবে সাহায্য করে। তাই গুমোট ঘরে আবদ্ধ না থেকে শরীরে আলো ও বাতাস লাগান। এতে মন ফুরফুরে থাকবে।

হতাশায় কর্মক্ষেত্রে ক্ষতি
গবেষণায় দেখা গেছে, প্রতিবছর হতাশা ও উদ্বেগের কারণে বিশ্ব অর্থনীতিতে প্রায় ১ ট্রিলিয়ন মার্কিন ডলার পরিমাণ ক্ষতি হয়। কর্মক্ষেত্রের নেতিবাচক পরিবেশ মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে, যা কর্মক্ষেত্রে অনুপস্থিতি ও উৎপাদন ক্ষমতা কমায়। প্রতিষ্ঠানগুলোর তাই কর্মীদের মানসিক স্বাস্থ্যের দিকে যত্নবান থাকা জরুরি।

ফুলের নিকট যান
জার্নাল অব এনভায়রনমেন্টাল সাইকোলজির একটি গবেষণা বলছে, মনস্তাত্ত্বিক চাপ কমাতে ফুল দেখা বা ফুলের কাছে যাওয়া বিশেষ কার্যকর দাওয়াই।

ফুল দেখলে নেতিবাচক আবেগ কমে, রক্তচাপ ও কর্টিসল নামক হরমোন নিঃসরণ কমে যায়। এ ছাড়া ফুল মানসিক চাপ থেকে মনকে সরিয়ে দেয় অন্যদিকে।

সূত্র: সায়েন্স ডাইরেক্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সাইকোলজি টুডে ও হেলথলাইন ডটকম

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here