বিশেষ সংখ্যার বিশেষ আয়োজন : সাক্ষাতকার

বিশেষ সংখ্যার বিশেষ আয়োজন : সাক্ষাতকার

মনের খবর প্রতিবেদক : বিশেষ মাইলফলক অর্জন করতে চলেছে বাংলা ভাষায় প্রকাশিত মানসিক স্বাস্থ্যবিষয়ক মাসিক ম্যাগাজিন ‘মনের খবর’। আগস্ট ২২’ এ আসছে ‘মাসিক মনের খবর’ ম্যাগ্যাজিনের ৫০তম সংখ্যা। বিশেষ এ সংখ্যায় থাকছে বিশেষ বিশেষ আয়োজন।

  • বিশেষ এ সংখ্যায় থাকছে সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশন- ‘এসপিএফ’র প্রেসিডেন্ট ডা. গৌতম সাহা এর সাক্ষাতকার। বিশ্ববিখ্যাত এই মনোরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলেছেন, বিএসএমএমইউ এর মনোরোগ বিভাগের ফেইস বি রেসিডেন্ট ডা. অনন্যা করএছাড়াও এ সংখ্যায় সাক্ষাতকার দিয়েছেন ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন- ‘ডব্লিউপিএ’র প্রেসিডেন্ট প্রফেসর ডা. আফজাল জাভেদ।

‘এসপিএফ’র প্রেসিডেন্ট ডা. গৌতম সাহা’র সাক্ষাতকার নিয়ে কথা হয় ডা. অনন্যা কর এর সঙ্গে। তিনি বলেন, বাংলাদেশী এবং আমাদের আশেপাশে যেসব দেশ আছে; ইন্ডিয়া, পাকিস্তান, নেপাল। এসব অঞ্চলের মানুষ মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সজাগ না, তারা জানে কম। অসচেতন।

এই জায়গা থেকে মনের খবর জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ বিভিন্নভাবে তুলে ধরছে। তার-ই অংশ হিসেবে ‘এসপিএফ’ প্রেসিডেন্ট ডা. গৌতম সাহার সাক্ষাত প্রকাশ করছে মনের খবর ৫০তম সংখ্যায়। এটা আমাদের জন্য অবশ্যই উপকারী। আশা করা যায় অদূর ভবিষ্যতে মানসিক স্বাস্থ্য নিয়ে আমরা অনেকদূর এগিয়ে যেতে পারবো।

  • ডা. অনন্যা বলেন, ‘গৌতম স্যারের সাথে আমি কথা বলেছি, এটা আমার জন্য একটা অর্জন বলেই আমি মনে করি। কেননা এধরণের বড় মানুষদের সাথে কথা শুনলে কিছু না কিছু শিখতে পারা যায়।’

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর প্রেসিডেন্ট ও ‘এসপিএফ’র ট্রেজারার অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী বলেন, মনের খবর পত্রিকাটি ইতিমধ্যেই ব্যাপক পরিচিতি এবং জনপ্রিয়তা অর্জন করেছে। পত্রিকাটি আন্তর্জাতিক পরিচিতিও বাড়ছে। কারণ মনের খবর শুধু মানসিক রোগীদের জন্য প্রশ্নোত্তর পরামর্শ বা ডাক্তারদের প্রবন্ধ-নিবন্ধ প্রকাশ করা ছাড়াও মানসিক রোগ সম্বন্ধে বাংলাদেশে কিংবা বাংলাদেশের বাইরের সেমিনার, সিম্পোজিয়াম, নতুন কোনো বিষয়ে গবেষণা সামনে আসলে সে-বিষয়গুলো নিষ্ঠার সাথে প্রচার করে থাকে।

দেশের যে সমস্ত সাইকিয়াট্রিস্টস বিদেশে যাচ্ছেন, বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা অর্জন করছেন, নিয়মিত চিকিৎসা সেবায় বিভিন্ন কিছু সংশোধন-সংযোজন করছেন সেগুলোও মনের খবর তুলে ধরছে।

এছাড়াও খুব সুন্দরভাবে দেশ-বিদেশের বিখ্যাত মনোরোগ বিশেষজ্ঞদের আলোচনা-পর্যালোচনা, গবেষণা, প্রবন্ধ ও সাক্ষাতকার প্রকাশ করছে। এসব তথ্য দেশের উদীয়মান একজন তরুণ সাইকিয়াট্রিক, গবেষক, শিক্ষার্থী ও অন্যান্য ডাক্তারদের জন্য ভীষণ উপকারী। আমি বারবার গুরুত্বের সাথে বলে থাকি এই কাজটা অত্যন্ত দরকারী একটা কাজ, চিকিৎসাসেবায় এটা তাদেরকে দারুণভাবে সহযোগিতা করে বলে আমি মনে করি।

  • সাইকিয়াট্রিস্টসদের আরো বেশি বেশি দক্ষ করে গড়ে তোলাই যেহেতু আমাদের উদ্দেশ্য; সেহেতু বিশেষজ্ঞ, রোগী ও সাধারণ মানুষের মাঝে একটা সংযোগ স্থাপনে মনের খবর অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন। গত কয়েক বছর ধরেই মনের খবর খুবই সুনিপুণভাবে আমাদের কথাগুলো, মানসিক স্বাস্থ্যের কথাগুলো তুলে ধরছে। এজন্য মনের খবর সম্পদক সহ সংশ্লিষ্ট সকলকে আমি আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাচ্ছি।

এ বিষয়ে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ’ (এনআইএমএইচ) এর পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বলেন, মনের খবর মাসিক ম্যাগাজিন প্রকাশনার পঞ্চাশতম পদক্ষেপ সম্পন্ন করলো। মানসিক স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িতদের জন্য এটি একটি আনন্দের সংবাদ। কেননা মনের খবর এর মাধ্যমে দেশের সাধারণ মানুষ মানসিক স্বাস্থ্যবিষয়ক তথ্য, সমস্যা, সমাধান ও স্বাস্থ্যসেবা তথ্য পেয়ে উপকৃত হচ্ছেন। পাশাপাশি মানসিক স্বাস্থ্যবিষয়ে জনসচেতনতা তৈরীতে মনের খবর এর ভূমিকা বিশেষভাবে উল্লেখ্যযোগ্য।

তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বিশেষজ্ঞ মতামত আমাদের মানসিক স্বাস্থ্যসেবা বিদ্যাকে আরো উত্তোরোত্তর সমৃদ্ধ করবে। মনের খবর এর অগ্রগতি অব্যহত থাকুক এই প্রত্যাশা করি।

হাঁটি হাঁটি পা পা করে মাসিক মনের খবর এর ৪৯টি সংখ্যা প্রকাশ হয়েছে। বিশেষ এ সংখ্যা নিয়ে মনের খবর কর্তৃপক্ষের যেমন রয়েছে বাড়তি উৎসাহ, উদ্দিপনা; তেমনি লেখক, পাঠক, শুভানুধ্যায়ী, উপদেষ্টা মন্ডলী, স্পন্সর সহযোগী সকলের রয়েছে বিশেষ আগ্রহ।

৫০তম সংখ্যা প্রকাশ উপলক্ষে ইতোমধ্যে অনেকেই দীর্ঘ এ পথচলায় শুভকামনা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় মনের খবর এর উত্তোরোত্তর সফলতা কামনা করেছেন শুভাকাঙ্খীরা। বিশেষ এ সংখ্যার বিষয় নির্বাচন করা হয়েছে ‘পরবাসী মন’।

বি.দ্র : প্রবাসে আমাদের রেমিটেন্স যোদ্ধা, অভিবাসী, শিক্ষার্থী, প্রবাসী নাগরিক; কেমন আছেন তারা? মা-বাবা, ভাই-বোন, স্ত্রী-সন্তান, বন্ধু-পরিজন ছেড়ে প্রবাস জীবনের স্মৃতিকথা, দুঃখগাঁথা, অভিজ্ঞতা, স্বাস্থ্য-মানসিক সুস্থতা সহ প্রবাসীদের গল্প নিয়ে সাজানো হবে এই সংখ্যাটি।

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে মনের খবর অনলাইনে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com এই ঠিকানায় অথবা হোয়াটসঅ্যাপ  01844618497 নাম্বারে।

/এসএস/মনেরখবর/

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here