বিশেষ সংখ্যার বিশেষ আয়োজন : সাক্ষাতকার

বিশেষ সংখ্যার বিশেষ আয়োজন : সাক্ষাতকার

মনের খবর প্রতিবেদক : বিশেষ মাইলফলক অর্জন করতে চলেছে বাংলা ভাষায় প্রকাশিত মানসিক স্বাস্থ্যবিষয়ক মাসিক ম্যাগাজিন ‘মনের খবর’। আগস্ট ২২’ এ আসছে ‘মাসিক মনের খবর’ ম্যাগ্যাজিনের ৫০তম সংখ্যা। বিশেষ এ সংখ্যায় থাকছে বিশেষ বিশেষ আয়োজন।

  • বিশেষ এ সংখ্যায় থাকছে ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন- ‘ডব্লিউপিএ’র প্রেসিডেন্ট ডা. আফজাল জাভেদ এর সাক্ষাতকার। বিশ্ববিখ্যাত এই মনোরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলেছেন, বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের (শিশু ও কিশোর রোগ) রেসিডেন্ট- ডা. সুমাইয়া বিনতে জলিলএছাড়াও এ সংখ্যায় সাক্ষাতকার দিয়েছেন সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশন- ‘এসপিএফ’র প্রেসিডেন্ট ডা. গৌতম সাহা।

‘ডব্লিউপিএ’র প্রেসিডেন্ট প্রফেসর ডা. আফজাল জাভেদ এর সাক্ষাতকার নিয়ে কথা বলেছেন সুমাইয়া বিনতে জলিল। জানিয়েছেন নিজের অনুভূতি ও প্রতিক্রিয়া।

মনের খবরকে তিনি বলেছেন, ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন- ‘ডব্লিউপিএ’র প্রেসিডেন্ট ডা. আফজাল জাভেদ স্যারের সাথে আগে কখনো কথা হয়নি। এর আগে শুধু তাকে নেটে দেখেছি, পড়েছি। সামনাসামনি কখনো শোনার সৌভাগ্যও হয়নি। মনের খবর থেকে যখন বলা হলো স্যারের সাক্ষাতকার নিতে হবে তখন সত্যিই খুব উদগ্রীব হয়েছিলাম। স্যারের সাথে যখন যোগাযোগ করলাম। উনি খুবই আন্তরিকতার সাথে দুয়েকদিনের ব্যবধানে রেসপন্স করলেন। এমনি খুবই দ্রুত সময়ের মধ্যে আমাকে সিডিউল দিয়ে দিলেন।

মজার ব্যাপার হলো উনি আমাকে ঈদের আগেরদিন অর্থাৎ ওনার ওখানে ঈদের দিন আমাকে সিডিউল দিলেন। এটা কিন্তু একটা বিশাল পাওয়া। এতো বড় মানুষ, এতো ব্যস্তাতার মাঝে সিডিউল দিলেন তাও কিনা ঈদের দিন। যেদিন মানুষ সবথেকে বেশি কাজ ছেড়ে দূরে থাকে।

ডা. সুমাইয়া জানান, আমাদের মতো দেশগুলোতে মানসিক স্বাস্থ্যসচেতনতা তৈরী, মানসিক স্বাস্থ্যের সার্বিক পরিস্থিতি বিবেচনায় কী কী পদক্ষেপ নেওয়া যায় সেসব বিষয়ে কথা বলেছেন। বিভিন্ন সংগঠন, সংস্থার সমন্বয়ে মানসিক স্বাস্থ্যসেবার উন্নয়নে ডব্লিউপিএ’র কর্মসূচি, আসন্ন বিভিন্ন প্রোগ্রাম ও একশন প্লান নিয়ে কথা বলেছেন।

  • মনের খবর সম্পর্কে যখন জানলেন, আমি তাকে জানালাম মনের খবর মেন্টাল হেলথ নিয়ে কাজ করে, আমাদের মতো সাইকিয়াট্রিস্টসদেরকেও গাইড করে তখন খুবই খুশি হলেন। বাংলাদেশ মানসিক স্বাস্থ্যসচেতনতা তৈরীতে মনের খবর এর উল্লেখ্যযোগ্য ভূমিকার কথা উল্লেখ্য করে তিনি গর্ববোধ করেন। এমনকি সব সময় মনের খবর এর সাথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

ডা. সুমাইয়া আরো বলেন, উনার সাথে খুবই ফলপ্রসু একটা সাক্ষাতকার হয়েছে বলে মনে করছি। বাংলাদেশে এর আগে কেউ এরকম করেনি, বা আমরা যারা মেন্টাল হেলথ নিয়ে কাজ করছি তারাও কেউ ওইভাবে স্যারের সাথে কথা বলিনি। ডব্লিউিএপি’র প্রেসিডেন্ট হওয়ার পর মনের খবরকে তিনি প্রথম সাক্ষাতকার দিলেন। মনের খবর এগিয়ে যাক, দেশ-বিদেশের বিশেষজ্ঞ মতামত তুলে ধরে বাংলাদেশে মানসিক স্বাস্থ্যসেবা উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।

এ বিষয়ে বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ বলেন, মনের খবর এর ৫০তম সংখ্যায় ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন- ‘ডব্লিউপিএ’র প্রেসিডেন্ট আফজাল জাভেদ এর সাক্ষাতকার রয়েছে জেনে আমি আনন্দিত হয়েছি। এর আগেও মনের খবর- প্রফেসর আফজাল জাভেদের সাক্ষাতকার প্রকাশ করেছিলো। এর মাধ্যমে মনের খবর তাদের কার্যক্রমের সক্ষমতা ও জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের গ্রহণযোগত্যা ও প্রয়োজনীয়তা তুলে ধরতে পেরেছে বলে আমি মনে করি।

তিনি বলেন, ডা. জাভেদের মতো গুণি মানুষের বক্তব্য কেবল মানসিক স্বাস্থ্যসেবা কর্মী, ডাক্তার আর শিক্ষার্থীরাই যে সমৃদ্ধ হবে তা নয়। এর দ্বারা মানসিক স্বাস্থ্যসেবার মানও উন্নত হবে। ফলে অন্যান্য ডাক্তার, সাধারণ মানুষ ও বিভিন্ন শ্রেণী পেশায় সংশ্লিষ্টরা উপকৃত হবেন।

  • ডা. মাহজাবিন মোর্শে আরো বলেন, ‘‘মনের খবর এর সফলতা অব্যহত থাকুক। এর জন্য আমাদের সহযোগিতা সব সময় থাকবে। আমরা মনের খবর এর পাশে আছি সব সময়। আমি আবারো ধন্যবাদ জানাই মনের খবর সংশ্লিষ্ট সকলকে।’’
আরো পড়ুন…
বিশেষ সংখ্যার বিশেষ আয়োজন : সাক্ষাতকার (১)

হাঁটি হাঁটি পা পা করে মাসিক মনের খবর এর ৪৯টি সংখ্যা প্রকাশ হয়েছে। বিশেষ এ সংখ্যা নিয়ে মনের খবর কর্তৃপক্ষের যেমন রয়েছে বাড়তি উৎসাহ, উদ্দিপনা; তেমনি লেখক, পাঠক, শুভানুধ্যায়ী, উপদেষ্টা মন্ডলী, স্পন্সর সহযোগী সকলের রয়েছে বিশেষ আগ্রহ।

৫০তম সংখ্যা প্রকাশ উপলক্ষে ইতোমধ্যে অনেকেই দীর্ঘ এ পথচলায় শুভকামনা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় মনের খবর এর উত্তোরোত্তর সফলতা কামনা করেছেন শুভাকাঙ্খীরা। বিশেষ এ সংখ্যার বিষয় নির্বাচন করা হয়েছে ‘পরবাসী মন’।

বি.দ্র : প্রবাসে আমাদের রেমিটেন্স যোদ্ধা, অভিবাসী, শিক্ষার্থী, প্রবাসী নাগরিক; কেমন আছেন তারা? মা-বাবা, ভাই-বোন, স্ত্রী-সন্তান, বন্ধু-পরিজন ছেড়ে প্রবাস জীবনের স্মৃতিকথা, দুঃখগাঁথা, অভিজ্ঞতা, স্বাস্থ্য-মানসিক সুস্থতা সহ প্রবাসীদের গল্প নিয়ে সাজানো হবে এই সংখ্যাটি।

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে মনের খবর অনলাইনে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com এই ঠিকানায় অথবা হোয়াটসঅ্যাপ  01844618497 নাম্বারে।

/এসএস/মনেরখবর/

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here