গর্ভকালীন জন্ডিসে গর্ভস্থ সন্তানও ঝুঁকিতে থাকে : ডা. এম. সাঈদুল হক

গর্ভকালীন জন্ডিসে গর্ভস্থ সন্তানও ঝুঁকিতে থাকে : ডা. এম. সাঈদুল হক

গর্ভকালীন সময়ে নারী নানান স্বাস্থ্যজনিত সমস্যায় ভোগেন। গর্ভকালীন সাধারণ সমস্যার পাশাপাশি অনেক জন্ডিসে আক্রান্ত হতে পারেন। কোনো মা গর্ভকালীন জন্ডিসে আক্রান্ত হলে তার স্বাস্থ্যহানী ঘটে এবং সন্তানও ঝুঁকিতে থাকে।

শনিবার মনের খবর টিভির স্বাস্থ্যবিষয়ক বিশেষ অনুষ্ঠান ‘গর্ভাবস্থায় জন্ডিস: কারণ, প্রতিকার ও চিকিৎসা’ শীর্ষক আলোচনায় এ কথা বলেন, লিভার, গ্যাস্ট্রোএন্টেরোলজি ও মেডিসিন বিশেষজ্ঞ- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের লিভার বিভাগের সহকারী অধ্যাপক ডা. এম. সাঈদুল হক।

এসময় তিনি বলেন, গর্ভকালীন জন্ডিসের রোগী ইতিহাস বিশ্লেষণ করে যদি দেখা যায় সমস্যাটা গর্ভকালীন সময়েই হয়েছে তখন এটাকে গর্ভকালীন জন্ডিস বলা হয়। এরকম সমস্যায় অত্যান্ত সতর্কতার সাথে চিকিৎসা প্রদান করা হয়।

শনিবার (২৩ জুলাই) রাত ১০.৩০ মিনিটে মনের খবর টিভির ফেসবুক পেজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, এনাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ফারিহা কামাল মৌলি।

ঢাকা গ্যাস্ট্রো-লিভার সেন্টার নিবেদিত পরিপাকতন্ত্র, লিভার ও প্যানক্রিয়াসজনিত শারীরিক স্বাস্থ্য বিষয়ক প্রোগ্রামের মিডিয়া পার্টনার মনের খবর টিভি।

সম্পূর্ণ অনুষ্ঠানটি দেখতে ক্লিক করুন :

মানসিক স্বাস্থ্যের যে কোনো পরামর্শ পেতে চিঠি/প্রশ্ন পাঠাতে পারেন পেজের ইনবক্সে অথবা মেইল করুন monerkhaboronline@gmail.com -ঠিকানায়।

মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে। মানসিক স্বাস্থ্যবিষয়ক যেকোনো লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা 01844618497 নাম্বারে।

/এসএস/মনেরখবর

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here