মানসিক রোগ ‘ওসিডি’র চিকিৎসা নির্দেশিকা প্রকাশ করছে বিএপি

মানসিক রোগ ‘ওসিডি’র চিকিৎসা নির্দেশিকা প্রকাশ করছে বিএপি

মানসিক রোগ অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার (ওসিডি) চিকিৎসায় গাইডলাইন প্রকাশ করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ অ্যাসেসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি)। এ উপলক্ষ্যে বিশেষ প্রকাশনা উৎসবের আয়োজন করেছে বিএপি।

সোমবার (২৫ জুলাই) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘বিএপি গাইডলাইন ফর দ্য ম্যানেজমেন্ট অব অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার- ওসিডি’ শীর্ষক সেমিনার বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে।

বিএপি প্রেসিডেন্ট ও এনআইএমএইচ এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এনআইএমএইচ এর সাবেক পরিচালক ও বিএপির সাবেক প্রেসিডেন্ট প্রফেসর ডা. আনোয়ারা বেগম।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পাবনা মানসিক হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. সৈয়দ মাহফুজুল হক, এনডিডিপি ট্রাস্টের চেয়ারপারসন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানী।

এছাড়াও বিএপি সিলেট শাখা সভাপতি অধ্যাপক ডা. গোপী কান্ত রায়, রংপুর শাখা সম্পাদক অধ্যাপক ডা. জোতির্ময় রায়, প্রফেসর ডা. মো. আবু তাহের প্রমুখ উপস্থিতত থাকবেন।

বিএপি সাধারণ সম্পাদক মোহাম্মদ তরিকুল আলম সাধারণ মনের খবরকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বাংলাদেশ অ্যাসেসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) ইতোমধ্যে প্রধান পাঁচটি মানসিক রোগের তিনটির চিকিৎসা নির্দেশিকা প্রকাশ করেছে। আগামীকাল সোমবার ওসিডি’র চিকিৎসা নির্দেশিকা প্রকাশ করা হবে এবং খুব শীঘ্রই এংজাইটি ডিজঅর্ডার রোগের গাইডলাইন প্রকাশ করা হবে।

তিনি জানান, দেশসেরা মনোরোগ বিশেষজ্ঞদের টিম বাংলাদেশে মানসিক চিকিৎসা সেবার উন্নয়নে চিকিৎসা নির্দেশিকা প্রণয়ন করেছেন। এই নির্দেশিকা অনুসরণ করে দেশের চিকিৎসকগণ সর্বোত্তম চিকিৎসা সেবা দিতে পারবে। এছাড়াও দেশের গণ্ডি পেরিয়ে বিদেশী চিকিৎসকগণও এই গাইডলাইন অনুসরণ করতে পারবে বলে জানিয়েছেন।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করবেন ওসিডি নির্দেশিকা ওয়ার্কিং কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. সুলতানা আলগীন এবং স্বাগত বক্তব্য রাখবেন, ওয়ার্কিং কমিটির সদস্য সচিব ডা. মেখলা সরকার।

উল্লেখ্য, এর আগে বাইপোলার ডিজঅর্ডার ও সিজোফ্রেনিয়া ডিজঅর্ডার রোগের চিকিৎসা নির্দেশিকা প্রণয়ন করেছে বাংলাদেশ অ্যাসেসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি)।

/এসএস/মনেরখবর

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here