সবসময় মনে অশান্তি লাগে, অস্থিরতা কাজ করে, কোন কাজে আনন্দ পাইনা

সমস্যা:
আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সেমিস্টারের ছাত্রী। বয়স ২১। গত ২ বছর ধরে আমি মানসিক সমস্যায় ভুগছি। সবসময় মনে অশান্তি লাগে, অস্থিরতা কাজ করে, কোন কাজে আনন্দ পাইনা, শরীর দুর্বল লাগে, একধরনের উদাসীন ভাব সবকিছুতে। চিকিৎসকের পরামর্শে আমি ট্যাবলেট Duloxen 20mg এবং ট্যাবলেট Depnox SR 150mg সেবন করছি। কিন্তু তেমন উপকৃত হচ্ছিনা। কাউন্সেলিং ও করিয়েছি। আমি কি কখনোই সুস্থ হবো না?
– হিয়া তাসফি।
পরামর্শ:
হিয়া তোমার সমস্যাগুলো মনোযোগ দিয়ে পড়লাম এবং জানলাম। তুমি সবশেষে জানতে চেয়েছ আমি কি কখনো সুস্থ হবো না ? তোমার অসুস্থতার বীজ এই প্রশ্নের মধ্যেই নিহিত আছে। অর্থাৎ তোমার এই না সূচক চিন্তাই এই সমস্যাগুলোর সৃষ্টি করছে। তুমি বরং এভাবে চিন্তা করো, আমি যে অবস্থায় আছি এতেই আমি অনেকের চেয়ে সুস্থ আছি এবং সুস্থ থাকবো।তারপরও আমার মনে হয় তুমি কিছুটা বিষণ্নতায় ভুগছ এর জন্য তুমি কিছু ঔষধ খেতে পারো।
১। Tab setra 50mg ( সকালে ১ টা ৭ দিন এরপর সকালে ১ টা ও দুপুরে ১ টা চলবে)।
২। Tab indever 10mg (সকালে ১ টা এবং সন্ধ্যায় ১টা চলবে)
৩। Tab Rivotril 0.5 mg ( রাতে ১ টা ঘুমানোর ১ ঘণ্টা আগে ২১ দিন। ঘুম বেশি হলে অর্ধেক টা খেতে হবে)।
১ মাস পর তোমাকে নিকটস্থ কোন মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেয়ার জন্য বলা হলো। আশাকরি তুমি শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকবে এবং ভালো থাকবে। ধন্যবাদ।
পরামর্শ দিচ্ছেন,
ডা. জ্যোতির্ময় রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleসিলেটে মানসিক স্বাস্থ্য ও অসংক্রামক রোগের উপর প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত
Next articleবাচ্চাকে কেন শেখাতে চান? কতটা শেখাতে চান? কীভাবে শেখাতে চান?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here