যৌনতা মানসিক চাপ কমানোর প্রাকৃতিক দাওয়াই

0
74

গোটা বিশ্বের পরিস্থিতির দ্রুত পরিবর্তন হচ্ছে। বিশেষ করে করোনা সংক্রমণের পর থেকে পরিবর্তনের গতি আরও বেড়েছে। এমনিতেই চাকরি, ব্যবসা, অর্থ, নাম, যশ, শিক্ষা, ক্ষমতা লাভের ইঁদুড় দৌড়ের জেরে মানসিক চাপ বেড়েছে ভয়ানক। তার উপর এখন রোগ সংক্রমণের চিন্তা। ওয়ার্ক ফ্রম হোমের চাপ, কাজ হারানো বা বেতন হ্রাসের চিন্তা, ভবিষ্যতের চিন্তা- সব মিলিয়ে সকলে বেজায় মানসিক চাপে রয়েছেন। আর এই মানসিক চাপ স্বামী-স্ত্রীর সম্পর্কেও প্রভাব ফেলছে। সবচেয়ে বেশি প্রভাব পড়ছে যৌন সম্পর্কে। ফলে দম্পতিদের মধ্যে তৈরি হচ্ছে মানসিক এবং শারীরিক দূরত্ব। একই বাড়িতে থেকেও দুজন যেন অচেনা মানুষ।

যৌন সম্পর্কের রয়েছে কিছু বিশেষ গুণ। চলুন জেনে নেওয়া যাক।

ডিম্যানেশিয়া প্রতিরোধে সেক্স

চলতি বছরের শুরুতে ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত যৌনতা মস্তিষ্কের নতুন কোষ তৈরিতে সাহায্য করে। পাশাপাশি মানসিক ভাবে কাজ করার ক্ষমতা বৃদ্ধি করে। আর এতে পরিষ্কারভাবে চিন্তা করাও সহজ হয়। এমনকি স্মৃতিশক্তি হারানো বা ডিম্যানেশিয়া প্রতিরোধও সহজ হয়।

ক্রসওয়ার্ড জিততে সেক্স

দীর্ঘ ২৫ বছর ধরে মেয়েদের অর্গাজমের ওপর গবেষণা করছেন রুটগার্স ইউনিভার্সিটির ব্যারি কমিসারুক ও তার টিম। তাঁরা গবেষণার জন্য মস্তিষ্কের এফএমআরআই করেন। এতে দেখা গিয়েছে মেয়েদের অর্গাজমের সময় মস্তিষ্কের ৩০টি এলাকা উজ্জ্বল হয়ে ওঠে। অন্যদিকে ক্রসওয়ার্ড, সুডোকুর মত ব্রেন গেমে ভাল পারফর্ম করতে হলে যৌনতার প্রভাব অনস্বীকার্য।

তারুণ্য ধরে রাখতে সেক্স

‘ডিএইচইএ’ হরমোন শরীরে তারুণ্য ধরে রাখতে সহায়তা করে। যৌনতার ফলে দেহে এ হরমোনের উৎপাদন বাড়ে এবং এতে মস্তিষ্কের কাজ উন্নত হয়। ইউনিভার্সিটি অব উইসকনসিনের এক গবেষণায় জানা গিয়েছে, ‘ডিএইচইএ’ মস্তিষ্কের নতুন কোষ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যৌনতা মানুষের মানসিক চাপ কমানোর প্রাকৃতিক দাওয়াই। এর কারণ হিসেবে গবেষকরা জানিয়েছেন, যৌনতার সময় মস্তিষ্কে বহু ধরনের হরমোন ও নিউরোট্রান্সমিটার ছড়িয়ে পড়ে। এগুলোর মধ্যে রয়েছে অক্সিটোসিন, ডোপামাইন ও সেরোটোনিন। আর এগুলো পরে সারা দেহেও ছড়িয়ে যায়। ফলে মানুষের মুড ভাল করতে এগুলো সাহায্য করে।

যৌনতা বনাম মেডিটেশন

একসঙ্গে অনেক কাজের জন্য নারীর মস্তিষ্ক পুরুষের তুলনায় উপযোগী। আর এ ক্ষেত্রে অর্গাজমের সময়ও যৌনতার পাশাপাশি সচেতনতার একটি বিশেষ ভূমিকা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অর্গাজমের সময় অনুভূতির ভূমিকা অনেকটাই।

সেক্সে বাড়ে ডোপামাইন

দীর্ঘস্থায়ী সম্পর্কে ডোপামাইনের মাত্রা কমে যেতে পারে, যার অর্থ আপনি যৌনতায় আগের তুলনায় কম সময় দিচ্ছেন। আর এ রাসায়নিকটি নানা আনন্দদায়ক কাজের মাধ্যমেই বাড়ানো সম্ভব, যার অন্যতম যৌনতা।

তাই, মানসিক চাপকে দূরে রাখতে যৌনতার ভূমিকা ব্যাপক। সুখী যৌন জীবনই পারে সুখী মানুষ তৈরী করতে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleআমাদের দেশে মনোরোগ এখনো ট্যাবু
Next articleভাষা আন্দোলন, চিকিৎসা ভাষাবিজ্ঞান : ভাষা পদযাত্রা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here