যে কোনো কাজ করার আগেই অনেক ভয় এবং চাপ অনুভব করি

সমস্যা:
আস্সালামু আলাইকুম। আমার নাম প্রকাশ করতে চাই না। আমার বয়স ২২ বছর। আমি একজন ছাত্র। অনার্স এ পড়াশোনা করি। আমার সমস্যা হল যে কোনো কাজ করার আগেই আমি সে কাজ নিয়ে চিন্তা করতে থাকি এবং ভয় পেতে থাকি। আর আমার এই সমস্যাটা সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে লেখাপড়ার ক্ষেত্রে। ক্লাস থেকে শিক্ষক পড়া দেয়ার আগেই আমি চিন্তা করতে থাকি এত পড়া আমি কিভাবে পড়ব, আমি পারব না। অর্থাৎ আগে থেকেই আমি অনেক চাপ অনুভব করি এবং ভয় পেতে থাকি। তখন আমার বুকের ভেতরে অনেক অস্থির লাগে, এতটা অস্থিরতা লাগে যে প্রস্রাবের আবেগ নাকি পায়খানার আবেগ হলো তাও বুঝতে পারিনা, বুক ধরফর করে, শীত শীত অনুভুত হয়, পৃথিবীর কোনোকিছুই ভাল লাগেনা, ভয় ভয় লাগে, ঘন ঘন দীর্ঘশ্বাস নিতে হয়, মনে হয় আর বাঁচব না। আর এই সমস্যার কারণে লেখাপড়া এখন ধ্বংসের পথে। আর একটা কথা বলে রাখা ভাল। আমার ডিপ্রেশন আছে এবংডিপ্রেশনের জন্য আমি Mitrazin 15 mg ট্যাবলেট একটা করে প্রতি রাতে সেবন করে থাকি। উপরোক্ত সমস্যার কারণে এখন আমি কোন ঔষুধ সেবন করব? দয়াকরে আমাকে পরামর্শ দিবেন।

 
পরামর্শ:
প্রিয় শিক্ষার্থী, চিকিৎসা সংক্রান্ত পরামর্শ চাওয়ার জন্য তোমাকে  ধন্যবাদ। তোমার সমস্যাগুলোর বর্ণনা পড়ে আমার মনে হচ্ছে তুমি আংজাইটি ডিসঅর্ডার বা দুশ্চিন্তা রোগে ভুগছ। যখন দুশ্চিন্তার মাত্রা তীব্রতর হয় তখন তোমার এইসব শারীরিক সমস্যা এবং মৃত্যুভয় দেখা দেয়।

তুমি Mitrazin 15 mg সেবন করছ, আমার মনে হয় তুমি Mitrazin 30mg করে সেবন করলে ভাল হয়। ততসঙ্গে stelazine 1mg দিনে দুইবার এবং Alprazolam 0.5 mg রাতে একটা করে একমাস খেতে পার। তুমি পড়াশোনার ব্যাপারে অনেক পড়ার চাপ নিয়ে ভয় পাচ্ছ। এক্ষেত্রে তুমি পড়াশোনার বিষয়গুলোকে ছোট ছোট পর্বে ভাগ করে একটা নির্দিষ্ট রুটিন তৈরি করে পড়াশোনা করার চেষ্টা কর। তাহলে পড়াশোনার বিষয়গুলো অনেক ছোট মনে হবে তখন আর আতঙ্ক লাগবেনা।
তবে সবচেয়ে ভাল হয় কোনো মনোরোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি যোগাযোগ করে উনার পরামর্শ গ্রহণ কর।
পরামর্শ দিচ্ছেন,
ডা. জ্যোতির্ময় রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleবাচ্চাদের মানসিক রোগ এবং আচরণগত অসুবিধা
Next articleবড়দিনের উৎসব থেকে বঞ্চিত মানসিক রোগীরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here