‘মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার’

0
58
বাংলাদেশের প্রায় ৯২% মানুষ তাদের মানসিক স্বাস্থ্যসেবা পাচ্ছেন না। এর নানামুখী কারণ রয়েছে। যেমন- প্রান্তিক পর্যায়ের বেশিরভাগ মানুষ তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন নয় বা তাদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য কোনো কার্যকরী পদক্ষেপও নেই। আবার আর্থ-সামাজিক কারণেও অনেকের এই সেবার অধিকার নিশ্চিত হচ্ছে না। কিন্তু মানসিক স্বাস্থ্যসেবা একজন মানুষের অন্যান্য অধিকার বা সেবার মতোই সমান গুরুত্বপূর্ণ। সামাজিক বৈষম্যের কারণে আমাদের দেশের নিম্ন আয়ের মানুষ তাদের মানসিক স্বাস্থ্য সেবা পেতে অবহেলিত। আবার তারা এই বিষয়ে যথেষ্ট সচেতনও নন। এবারের ‘মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার’ প্রতিপাদ্যকে ধারণ করে মানসিক স্বাস্থ্য সেবার সামগ্রিক এই বেহাল অবস্থা উত্তরণের জন্য সবার মাঝে এখনি সচেতনতা বৃদ্ধি এবং সংশ্লিষ্টদের কার্যকরী নানা পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

আজ ১০ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হচ্ছে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আজ সকালে শোভাযাত্রা বের করে মনোরোগবিদ্যা বিভাগ। শোভাযাত্রায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শোভাযাত্রা শেষে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, “বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের মূল উদ্দেশ্য জনগণকে সচেতন করা। মনে রাখতে হবে, নো হেলথ ইউথ আউট মেন্টাল হেলথ। আমাদের পাঁচটি মৌলিক অধিকার সঙ্গে মানসিক স্বাস্থ্যও অন্যতম। মানসিক স্বাস্থ্য খারাপ মানেই পাগল নয়”। শোভাযাত্রায় আরও উপস্থিত ছিলেন, মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাহিদ মাহাজাবিন মোরশেদ, অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাউদ্দিন শাহ্, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পসমূহের পরিচালক সহযোগী অধ্যাপক ডা. মো. ফারুক হোসেন, আবাসিক চিকিৎসক (আরপি) সহকারী অধ্যাপক ডা. তৌফিক আহমেদ প্রমুখসহ মনোরোগবিদ্যা বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্সরা।

 মনের খবর টিভির স্বাস্থ্যবিষয়ক প্রোগ্রাম দেখতে ক্লিক করুন

Previous articleএনআইএমএইচ-এ বিএপির ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’ উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা
Next articleকুমিল্লার মডেল মানসিক হাসপাতালে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’ উপলক্ষ্যে নানা আয়োজন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here