মাঝে মাঝে মনে হতো আমার হয়তো কোনো কঠিন অসুখ হয়েছে

সমস্যা:
আমার বয়স ৪৪ বছর। ওজন ৫১ কেজি। উচ্চতা সাড়ে ৫ ফিট। আমি দীর্ঘদিন যাবৎ শারীরিক এবং মানসিক সমস্যায় খুব কষ্ট পাচিছ। আমার সমস্যা হলো চার বছর আগে আমার পেটে সবসময় চিনচিন করে ব্যথা  হতো। প্রথমে ভেবেছিলাম গ্যাস্ট্রিকের সমস্যা ,তাই গ্যাস্ট্রোলজিস্ট দেখাই। কিন্তু কোনো উপকার পাইনি। দিন দিন আমার সমস্যা বাড়তেই থাকল। মাঝে মাঝে মনে হতো আমার হয়তো কোনো কঠিন অসুখ হয়েছে। আমি অনেক ডাক্তার দেখিয়েছি এবং অনেক টেস্ট করিয়েছি, তবুও কোনো রোগ ধরা পড়েনি। আমার এই শারীরিক সমস্যার কারণে ঘুম, খাওয়া সবই কমে গেছে এবং মানসিকভাবেও আমি খুব কষ্টে আছি। আমি কিভাবে এই কষ্ট থেকে মুক্তি পাবো তা জানালে উপকৃত হব।
নাম প্রকাশে অনিচ্ছুক
যাত্রাবাড়ি, ঢাকা
 
 পরামর্শ:
প্রিয় রোগী, প্রথমেই আপনার কষ্টের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। আপনার সমস্যাগুলো পড়ে আমার মনে হচ্ছে আপনি কিছু মানসিক সমস্যায় ভুগছেন। ইতিপূর্বে অনেক চিকিৎসক আপনাকে দেখেছেন এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে তারা কোনো রোগ পাননি। এর মানে এই নয় যে আপনার কোনো রোগ নেই। আপনার রোগটা হলো মানসিক রোগ। আপনার সব সময় মনে হয় আপনার বড় ধরনের কোনো রোগ হয়েছে। প্রতিটা মূহুর্তে আপনার মনের মধ্যে থাকে দুশ্চিন্তা আর ভয়। রোগ নিয়ে এই যে দুশ্চিন্তা, এই যে ভয়, এটাই আপনার রোগ। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে আমরা বলতে পারি “হাইপোকন্ড্রিয়াসিস” বা “হাইপোকন্ড্রিয়াক্যাল ডিজঅর্ডার”। এই দুশ্চিন্তার কারণেই আপনার ঘুম হচ্ছে না, খেতে পারছেন না এবং বিভিন্ন শারীরিক উপসর্গ দেখা দিচ্ছে।
সমাধান- ক্যাপসুল Fluoxetine ২০mg ১টা করে সকালে ভরপেটে চলবে এবং এর সাথে ট্যাবলেট Rivotril ০.৫mg ১টা করে রাতে খাবেন সর্বোচ্চ ৩ সপ্তাহ। আর মনে মনে সব সময় চিন্তা করুন আপনি ভালো আছেন। সবচেয়ে ভালো হয় আপনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অথবা অন্য কোনো মেডিকেল কলেজ হাস্পাতালে মনোরোগ বহির্বিভাগে চিকিৎসকের পরামর্শ এবং পূর্ণাঙ্গ চিকিৎসা গ্রহণ করুন। আশাকরি আপনি সুস্থ হয়ে যাবেন।
পরামর্শ দিচ্ছেন,
ডা. জ্যোতির্ময় রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleস্ট্রেস- ২য় পর্ব: উপাদান বা অংশ সমূহ
Next articleস্ট্রেস- ৩য় পর্ব: প্রকারভেদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here