স্ট্রেস- ২য় পর্ব: উপাদান বা অংশ সমূহ

১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন
আগের আলোচনা থেকে আমরা বুঝতে চেষ্টা করলে দেখতে পাবো যে, স্ট্রেস এর বেশ কয়েকটি উপাদান বিদ্যমান। আজকের আলোচনায় আমরা স্ট্রেস এর উপাদান বা অংশ সমূহ নিয়ে আলোচনা করব।
স্ট্রেস এর উপাদান সমূহ
১) Resources বা সম্পদ
আমরা যে উদ্দীপনাকে ভীতিকর হিসাবে দেখি, সেটা মোকাবেলার জন্য আমাদের হাতে কি সম্পদ বা Resources আছে। সম্পদ বলতে যে অর্থ কড়ি বোঝাবে তা নয়, শারীরিক, মানসিক, সামাজিক, পারিবারিক যে কোনো শক্তি স্ট্রেসকে মোকাবেলা করতে সহযোগিতা করে বা করবে। মোকাবেলার জন্য প্রাপ্ত সম্পদ বেশি থাকলে এক রকম স্ট্রেস প্রতিক্রিয়া হবে। আবার প্রাপ্ত সম্পদ কম থাকলে এক রকম প্রতিক্রিয়া হবে।
২) Demands বা চাহিদা
এখানে চাহিদা বলতে বোঝানো হয়েছে যে, ওই উদ্দীপনাকে মোকাবেলার জন্য কি পরিমাণ সম্পদ লাগবে। উদ্দীপনা মোকাবেলার জন্য চাহিদা বেশি হলে এক রকম প্রতিক্রিয়া হবে, আবার চাহিদা কম হলে এক রকম প্রতিক্রিয়া হবে।
৩) Discrepancy বা অসামঞ্জস্যতা
সম্পদ ও চাহিদার মধ্যে যদি চাহিদা বেশি হয় এবং সম্পদ কম হয় তাহলেই একে একে প্রতিক্রিয়া শুরু হয় ও স্ট্রেস এর শারীরিক ও মানসিক লক্ষণ গুলো দেখা দেয়। যদি সম্পদ বেশির দিকে থাকে তাহলে আর স্ট্রেস এর লক্ষণ দেখা যায় না এবং সেটা আসলে স্ট্রেস বলে গণ্য হবে না।
৪) Transactions বা কার্যপরিচালনা
এখানে আগে বর্ণিত সম্পদ, চাহিদা, সম্পদ ও চাহিদার মধ্যে পার্থক্য ব্যক্তির মনের সাথে মিলে প্রতিক্রিয়া তৈরি করে। ব্যক্তিত্ব এখানে অনেক বড় ভূমিকা রাখে। যেমন, দেখা যায় কেউ অনেক বেশি স্ট্রেস নিয়েও স্বাভাবিকভাবে নিজের দৈনন্দিন কাজকর্ম করে যাচ্ছেন। আবার অনেকে সামান্য স্ট্রেসেও সব কিছু এলোমেলো করে ফেলছেন। ব্যক্তিত্বের সাথে সাথে এখানে পূর্বের অভিজ্ঞতার ভূমিকা থাকতে পারে। যেমনঃ প্রস্তুতি ছাড়া পরীক্ষার কথা চিন্তা করা একটা স্ট্রেস হতে পারে। কিন্তু কারো যদি এমন অভিজ্ঞতা থেকে থাকে যে প্রস্তুতি ছাড়াই পরীক্ষা ভালো হয় তাহলে স্ট্রেস অনুভব নাও হতে পারে।
মানুষ বিধাতার এক অপরূপ সৃষ্টি। কার জন্য কোনটা ভালো, কার জন্য কোনটা খারাপ সেটি বলা আসলে খুব কঠিনই।
চলবে…


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

Previous articleস্ট্রেস- ১ম পর্ব
Next articleমাঝে মাঝে মনে হতো আমার হয়তো কোনো কঠিন অসুখ হয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here