মনের ভিতর প্রচন্ড ভয় হয়

0
148

সমস্যা: ভালো আছেন? আমার বয়স ২৮ বছর। আমি একটা ছোট চাকরি করি। আমাকে অফিসিয়ালি লেখালেখির কাজ করতে হয়। কিন্তু কোনো ম্যানেজারের সামনে কিংবা জরুরি কোনো লেখার ক্ষেত্রে আমি লিখতে পারি না। অর্থাৎ লিখতে গেলে তখন অক্ষর হয় না। মনের ভিতর প্রচন্ড ভয় হয়। কিন্তু বাসায় কিংবা একা একা লিখলে মোটামুটি লেখা হয়। এ সমস্যা থেকে মুক্তির উপায় কী? দয়া করে উত্তর দেবেন স্যার। আমি খুবই সমস্যায় আছি। ভালো থাকবেন স্যার। অরুণ মন্ডল।

ডা. জ্যোতির্ময় রায়ঃ প্রিয় অরুণ, প্রশ্ন করার জন্য ধন্যবাদ। তোমার সমস্যাগুলো পড়লাম, জানলাম। এটি এক ধরনের Anxiety Disorder, বিশেষ করে Performance, Authority, Social Interaction- জনিত Anxiety। এর থেকে পরিত্রাণের জন্য তুমি কিছু ঔষধ খেতে পারো। তবে তারচেয়েও ভালো হয় যদি তুমি নিজে নিজেই মনকে দৃঢ় করতে পারো। মনের সাহস ফিরিয়ে আনতে পারো এবং আপন শক্তিতে তোমার ভয়কে কাটিয়ে তুলতে পারো। এরজন্য তুমি কিছু মানসিক চর্চা এবং মানসিক ব্যায়াম করতে পারো, যেমনঃ কাজ (বিশেষ করে লেখালেখির কাজ) শুরু করার আগে বিষয়টি স্বচ্ছ ধারণা তৈরী করা, কাজটি তোমাকে কে দিয়েছে তা নিয়ে না ভাবা, পাছে লোকে কিছু বলে এ ধরনের নেতিবাচক চিন্তাগুলো পরিবর্তনের চেষ্টা করা, নিজের অর্জন বা সাফল্য সম্পর্কে ইতিবাচক ভাবা, নিজের কাজের জন্য নিজেকে প্রশংসা করা, প্রতিদিনের কর্ম তালিকায় আনন্দের কাজ অন্তর্ভুক্ত করা ইত্যাদি। এছাড়াও তুমি নিঃশ্বাসের ব্যায়াম অভ্যাস কর, অতঃপর Authority-এর সামনে কোনো কাজ করতে গেলে প্রথমে হাল্কাভাবে Breathing Relaxation করে তুমি কাজ শুরু করো। এর সঙ্গে তুমি নিম্ম বর্ণিত ঔষধগুলো একটি কোর্স খেতে পারো।

Tab. Setra (50mg) 1+0+0 (৩ মাস)

Tab. Sizonil (1mg) ½+0+1/2 (৩ মাস)

Tab. Propranol (10mg) 1+0+1 (১ মাস)

তবে সবচেয়ে ভালো হয় তোমার নিকটস্থ কোনো মেডিক্যাল কলেজ হাসপাতালের মানসিক রোগ বহির্বিভাগে দেখানো অথবা কোনো মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করে সরাসরি পরামর্শ গ্রহণ করা।

পরামর্শ দিয়েছেন
অধ্যাপক ডা. জ্যোতির্ময় রায়
মানসিক রোগ বিভাগ, রংপুর মেডিক্যাল কলেজ, রংপুর।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleযেভাবে হ্রাস পেতে পারে মানসিক চাপ ও দুশ্চিন্তা
Next articleঅতি-চঞ্চলতা ও অমনোযোগিতা রোগে কাজ করে ম্যানিক ডিফেন্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here