বিএসএমএমইউ'তে ঘুম বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

0
14

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ঘুম বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকালে বিএসএমএমইউ এর সেমিনার হলে এটি অনুষ্ঠিত হয়। সেমিনারে ঘুমের বিভিন্ন সুবিধা-অসুবিধা নিয়ে একটি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ডা. শাহরিয়ার ফারুখ অনিক ও ডা. তাসলিমা ইয়াসমিন চৌধুরি।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিএসএমএমইউ উপ-উপাচার্য অধ্যাপক ডা. শহিদুল্লাহ শিকদার এবং সভাপতি হিসেবে ছিলেন বিএসএমএমইউ এর মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব।
এছাড়াও সেমিনারে প্যানেল এক্সপার্ট হিসেবে ছিলেন অধ্যাপক ডা. এমএসআই মল্লিক, প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহার, অধ্যাপক ডা. মো. আব্দুর রাহিম, অধ্যাপক ডা. গোলাম মইনুদ্দিন, অধ্যাপক ডা. একেএম মোশাররেফ হোসাইন ও অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ।
সেমিনারে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ঘুম মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয়। যদি একজন মানুষ ঠিকমত ঘুমাতে না পারে, তবে সে তার সামাজিক ও পারিবারিক জীবনের কাজে মনোযোগী হতে পারে না। অনেক সময় আমরা ঘুমকে এড়িয়ে যাই, কিন্তু এটা মোটেও ঠিক কাজ নয় আমাদের জন্য।
উপ-উপাচার্য অধ্যাপক ডা. শহিদুল্লাহ শিকদার বলেন, বিএসএমএমইউ এর মনোরোগ বিদ্যা বিভাগ সবসময় এ ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকে। এবং বিভিন্ন বিষয়ে গবেষণাও করে থাকে। এই বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের তুলনায় মনোরোগ বিদ্যা বিভাগ অনেক এগিয়ে আছে।
অধ্যাপক ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব বলেন, ‘ঘুম এমন একটা বিষয় যা মানুষকে ব্যাটারীর মত রিচার্জ করে ঘুমের মধ্যে মানুষকে সক্রিয়ভাবে কিছু কাজ করে দেয়। ঘুম মানুষের মেমরিকে সার্ভ রাখে। সপ্তাহে তিনদিন ঘুম কম হওয়া, এটা যদি তিন মাসে চলে তবে তাকে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।’
এছাড়াও সেমিনারে প্যানেল এক্সপার্টরা ঘুম কতটা জরুরি, ঘুম কেমন হওয়া উচিৎ সহ ঘুমের নানা বিষয় নিয়ে আলোচনা করেন।
অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডা. সাকিবা আজিজ। আর অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে এসকেএফ ফার্মা।

Previous articleস্মৃতিভ্রংশের কারণে আলঝেইমারস ডিজিজ হয়
Next articleবিষণ্নতা ও আত্মহত্যা নিয়ে সরাসরি প্রশ্ন-উত্তরে মনের খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here