খেলাধুলা করতে চায় না সারাদিন মোবাইলে ভিডিও দেখে

0
54

সমস্যাঃ স্যার, আমার বন্ধুর ছেলের বয়স তিন বছর কিন্তু ও কোন খেলাধুলা করতে চায় না সারাদিন মোবাইলে ভিডিও দেখে, গেমস খেলে সেক্ষেত্রে তার পরিবারের করণীয় কি?

অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিনঃ ধন্যবাদ আপনাকে প্রশ্ন করার জন্য। তবে প্রশ্নকারীর নাম উল্লেখ নেই। এই প্রশ্নের উত্তর রোগীর জানার দরকার নাই। আবার কোনো শিক্ষার্থীর জন্য জানার অনেক মাধ্যম আছে। মানুষের মন কৌতুহলী। অজানাকে জানার আগ্রহ থাকা ভালো। তবে তারও একটা সীমারেখা থাকা উচিত।

পৃথিবীতে অনেক কিছুই আবিষ্কৃত হয়েছে কিন্তু অনেক ক্ষেত্রে সৃষ্টির রহস্য এখনো আমাদের বোধগম্য নয়। আমাজান, পাহাড়-পর্বত, মহাসাগর,মরুভূমি, জীবজন্তু সহ বিভিন্ন বিষয়ে অনেক কিছুই জানতে বাকি আছে। তবে বিষয় ভিত্তিক কেউ না কেউ জানার চেষ্টা করছে। একজনের পক্ষে সব বিষয়ে পুরোপুরি জানা সম্ভব নয়। কাজেই সবজান্তা সাজার অভ্যাসও ক্ষেত্রবিশেষে পরিহার করা বাঞ্ছনীয়।

যেকোনো মানসিক অসুখ বহুমাত্রিক কারণে হয়ে থাকে। প্যানিক অ্যাটাক বা ফোবিয়া এর ব্যাতিক্রম নয়। এই অসুখ সৃষ্টিতে হরমোনের থেকে বেশি গুরুত্ব পালন করে নিউরোট্রান্সমিটার। তবে স্টেরয়েড, সেক্স ও থাইরয়েড হরমোন বিশেষ ভুমিকা রাখে। খাবার খেয়ে সব সময় এই সব হরমোনের অভাব পূরণ করা যায় না। তবে মাছ,মাংস, দুধ জাতীয় খাবার এবং এসব থেকে তৈরি খাবার,সামুদ্রিক মাছ,আয়োডিন যুক্ত লবন ইত্যাদির মাধ্যমে এসব হরমোনের অভাব কিছুটা হলেও পূরণ করা যায়।

পরামর্শ দিয়েছেন

অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিন

বিভাগীয় প্রধান,  মানসিক রোগ বিভাগ

কুমিল্লা মেডিকেল কলেজ।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ১০ম সংখ্যায় প্রকাশিত।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleকরোনা আক্রান্ত হলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট ও হাসপাতালের পরিচালক
Next articleপ্যানিক ডিজঅর্ডারে কার কী দায়িত্ব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here