কোভিডে মানসিক অবসাদ এবং আবেগ অনুভূতির উপর প্রভাব

কোভিডে মানসিক অবসাদ এবং আবেগ অনুভূতির উপর প্রভাব

বিগত বেশ কয়েক মাস ধরে করোনা সংক্রমণের পাশাপাশি বেড়ে চলেছে মানসিক অবসাদ, হতাশা, বিষণ্ণতা, অনিদ্রা, ক্ষুধা মন্দা সহ নানা ধরণের মানসিক জটিলতা। এ ধরণের সমস্যাগুলি কোভিডের কারণে আমাদের জীবন যাত্রায় আসা পরিবর্তনেরই ফলাফল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে মানসিক সুস্বাস্থ্য হল একজন মানুষের সেই অবস্থা যখন সে নিজের সক্ষমতাকে পরিপূর্ণরূপে বুঝতে পারে এবং কাজে লাগাতে পারে, জীবনের স্বাভাবিক সমস্যাগুলির সাথে লড়াই করার মতো আত্মবিশ্বাস বজায় রাখতে পারে, দুশ্চিন্তা মুক্ত হয়ে সফলতার সাথে কাজ করতে পারে এবং নিজের, পরিবারের, সমাজের তথা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। আর এই অবস্থা গুলি কোন কারণে বাঁধাগ্রস্ত হলেই আমরা সেটিকে মানসিক জটিলতা বা সমস্যা হিসেবে চিহ্নিত করতে পারি।

মানসিক অবসাদ বা অবসন্ন মনোভাবকে মহামারীর আগ পর্যন্ত তেমন গুরুত্ব প্রদান করে দেখা হয়নি। কারণ একে মানসিক জটিলতা হিসেবে গণ্য করে এর প্রভাব নিয়ে আমরা তেমন করে ভেবে দেখিনি। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে যদি ইতিবাচক অনুভূতির বিকাশ এবং নেতিবাচক অনুভূতি দমনের কথা বলা হয়, তবে এই অবসন্ন মনোভাব নেতিবাচক অনুভূতির গুলোর একটি, এবং এর প্রভাবও কম বা বেশী মাত্রায় নেতিবাচক। তাই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এর থেকে মুক্ত থাকারও প্রয়োজন রয়েছে। একজন অবসন্নতায় ভোগা ব্যক্তি নিজেকে নিস্তেজ মনে করেন এবং তার অনুভূতিতে শূন্যতা বিরাজ করে। তারা তাদের জীবনকে রঙ রুপ হীন, রিক্ত, হতাশায় পরিপূর্ণ, অন্তঃসার শূন্য, একটি অকার্যকর অবস্থা হিসেবে মনে করেন। আর এ অবস্থাকেই মনস্তত্ত্ববিদ গণ মানসিক স্বাস্থ্যের অবনতি  হিসেবে অভিহিত করেছেন।

মহামারী কালীন এই দুঃসময়ে আমাদের সবার মাঝেই ধীরে ধীরে মানসিক শক্তির ঘাটতি সৃষ্টি হয়েছে। আমাদের জীবনকে সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে ইঞ্জিনের জ্বালানি স্বরূপ আমাদের ইতিবাচক মানসিক শক্তির বড্ড প্রয়োজন। কিন্তু মহামারীর কারণে চারদিকে এতো এতো মৃত্যু, হাহাকার, অভাব, অসুরক্ষা সব কিছু আমাদেরকে শুধু নেতিবাচক শক্তির দ্বারাই পূর্ণ করছে। আমাদের মানসিক বিকাশ যেন থেমে গেছে এবং আমরা শুভ কিছু ভাবতে পারছিনা। মহামারীর প্রকপ যেন আমাদের হতাশার চরম সীমায় পৌঁছে দিয়েছে। আমরা কিছু করতে পারছিনা এবং গৃহবন্দী জীবনে আত্মীয় স্বজন বন্ধু বান্ধবদের থেকে দীর্ঘ দিন দূরে  থেকে একাকীত্বের মাঝে নিমজ্জিত হয়ে মহামারীর বিরুদ্ধে লড়াই করার মানসিক শক্তিও হারিয়ে ফেলছি। আমাদের মন মস্তিষ্কে বাসা বাধছে চরম অবসন্নতা যা ধীরে ধীরে হতাশা, বিষণ্ণতা, দুশ্চিন্তা, দুর্ভাবনা ইত্যাদি নেতিবাচক মনোভাবের জন্ম দিচ্ছে যা আমাদের মানসিক স্বাস্থ্য, শারীরিক সুস্থতা এবং মনের উপর বিরূপ প্রভাব ফেলছে। আর এই সামগ্রিক মানসিক সমস্যা গুলো আমাদেরকে অসুস্থ করে তুলছে। যা পরবর্তীতে অনিদ্রা, ক্ষুধা মন্দা সহ আত্মহত্যার মতো চরম পরিণতি ডেকে আনছে।

মহামারীর প্রভাব শুধু শারীরিক জটিলতা সৃষ্টি নয়, বরং এর ফলে বিভিন্ন ধরণের জটিল মানসিক সমস্যারও সৃষ্টি হচ্ছে। আর মানসিক অবসাদ সেসবের মধ্যে অন্যতম যা আমাদের মন এবং  আবেগের নিয়ন্ত্রণ শুক্তি হ্রাস করছে। আমাদেরকে যেমন করোনার সাথে লড়াই করতে হবে তেমনি এই মানসিক অবসাদ সহ অন্যান্য মানসিক জটিলতা গুলির সাথেও লড়াই করতে হবে। মনের মাঝে নতুন ও সুস্থ আগামীর আশা জাগিয়ে রাখতে হবে  যেখানে এই করোনা নামের মহামারী বা মানসিক জটিলতার মহামারী কোনটিই থাকবেনা।

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা
সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/nurturing-self-compassion/202105/languishing-in-the-time-covid

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

Previous articleহতাশায় আশার বাণী
Next articleকরোনা ভীতি এড়াতে পারস্পরিক সহমর্মিতার গুরুত্ব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here