আমার সমস্যা হলো অতিরিক্ত পরিস্কার পরিছন্নতা

সমস্যা:
আমার নাম সোহেল। আমি অনার্স ৩য় বর্ষের একজন ছাত্র। আমার সমস্যা হলো অতিরিক্ত পরিস্কার পরিছন্নতা। আমি হোস্টেলে থাকি আমার বিছানায় অন্য কেউ বসলে বা শুইলে আমি বেডশীট না পাল্টিয়ে আর ব্যবহার করতে পারি না। আমার গ্লাসে কেউ পানি খেলে সে গ্লাস আমি আর ব্যবহার করতে পারি না। আমার জিনিষপত্র আমি যেভাবে গুছিয়ে রাখি সেভাবে না হওয়া পর্যন্ত শান্তি পাই না। অন্য কেউ করে দিলেও সেটা আমার মনোপুত হয় না। এসব করতে গিয়ে আমি পড়াশোনায় পিছিয়ে পড়ছি, আমার রেজাল্ট ক্রমাগত খারাপ হতে চলেছে। এ অবস্থায় পড়াশোনায় মনোযোগ দিতে চাইলেও কিছুতেই সম্ভব হচ্ছে না। কিভাবে আমি পড়াশোনায় মনোযোগী হতে পারব সে বিষয়ে পরামর্শ দিলে খুবই উপকৃত হব।
 
পরামর্শ:
আপনার ইতিহাস শুনে মনে হচ্ছে আপনি শুচিবায়ু রোগে ভুগছেন। শুচিবায়ু রোগের চিকিৎসা দুই রকম। একটা হলো ব্যবহারিক চিকিৎসা আরেকটা হলো ঔষধের মাধ্যমে চিকিৎসা। ঔষধ ছাড়া চিকিৎসা, যাকে আমরা ব্যবহারিক চিকিৎসা বলি। এই ব্যবহারিক চিকিৎসার মধ্যে আপনাকে উপদেশ দিব আপনার গ্লাসে যেন অন্যরাও পানি খায়। পরিবারের কয়েকজন সদস্য মিলে একটি গ্লাস ব্যবহার করবেন। যদিও Scientifically এটা অনেক সময় valid হয়না কিন্তু আপনার চিকিৎসার জন্য এটা প্রয়োজন। আপনি ঘুমানোর সময় আপনার বিছানায় ছোটভাই বা রুমমেট কাউকে সাথে নিয়ে ঘুমাবেন, একই বেডশীট বিভিন্নজন ব্যবহার করবেন। যদিও আপনি উল্লেখ করেননি আমার মনে হয় আপনার বারবার হাত ধোওয়ার প্রবণতা আছে এবং আপনি গোসলেও অনেক সময় ব্যয় করেন। এর জন্য আপনাকে পরামর্শ হলো একবারের বেশি হাত না ধোয়া। হাতে কোনো ময়লা লাগলে সে ময়লাটা সাথে সাথে না ধুয়ে আপনি একঘন্টা পরে ধুবেন এবং একবার ধুবেন। ১০ মিনিটের মধ্যে আপনি গোসল শেষ করবেন এর বেশি সময় আপনি বাথরুমে থাকবেন না। আপনার মনে হবে পরিস্কার হয়নি আপনার পরিস্কার দরকার নেই আপনার দরকার সময় নিয়ন্ত্রণ করা। গায়ে একটু ময়লা থাকলে কেউ মারা যাবে না। সময়টা বড় ফ্যাক্টর পরিস্কারটা বড় ফ্যাক্টর না। আর ঔষধ এর মাধ্যমে চিকিৎসার জন্য আপনাকে একজন মনোরোগ বিশেষজ্ঞের কাছে আসতে হবে। ঔষধেও আপনার সমস্যা কমবে, এজন্য আপনি একজন চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. ফারুক আলম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleলেখাপড়ার কথা মনে হলেই আমার ভয় লাগে এবং মনে হয় লেখাপড়া অনেক কঠিন
Next articleদেহ মন ও রোগের সম্পর্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here