আমার মেয়ে অপরিচিত মানুষের কাছে সব কথাই বানিয়ে বলে

সমস্যা:
আমার মেয়ের বয়স ২১ বছর। ছোট বেলায় ও মাঝে মাঝে মিথ্যা কথা বলতো। আমরা ওকে বোঝাতাম। পরবর্তীতে ওর মিথ্যা কথা বলার পরিমাণ বাড়তে থাকে। ভেবেছি বড় হয়ে গেলে ঠিক হয়ে যাবে। কিন্তু এখনও পরিচিত মানুষের কাছে সত্যি কথা বললেও, অপরিচিত মানুষের কাছে সব কথাই বানিয়ে বলে। বুঝিয়ে বললেও বা রাগারাগি করলেও কোনো লাভ হচ্ছে না। এমতাবস্থায় আমাদের কি করা উচিত কিছুই বুঝতে পারছি  না। পরামর্শ দিলে খুবই উপকৃত হব।
 
পরামর্শ:
প্রশ্ন করার জন্যে আপনাকে ধন্যবাদ। আপনার প্রশ্ন থেকে এটা বোঝা যাচ্ছে যে, আপনার মেয়ে ছোট বেলা থেকেই মিথ্যা বলা শিখেছে এবং তা অভ্যাসে পরিণত করেছে। আপনি বলেছেন এখন পরিচিত মানুষের কাছে সত্যি কথা বললেও, অপরিচিত মানুষের কাছে মিথ্যা বলে। কাজেই সে হয়তো নিজে থেকেই এ অভ্যাস পরিবর্তনের চেষ্টা করছে।
অনেক সময় বিশেষ কোনো উদ্দেশ্যে কিংবা বিশেষ সুবিধা পাওয়ার আশায় মানুষ মিথ্যা কথা বলে। আবার অনেক সময় কোনো কারণ ছাড়াই মিথ্যা বলে যা চেষ্টা থাকা সত্ত্বেও আটকানো যায় না। নিজেকে নিম্নমানসম্পন্ন মনে করা (Inferiority complexity) থেকেও বানিয়ে বলার প্রবণতা দেখা যায়। কোন বিষয় ও পরিস্থিতিতে এবং কি চিন্তা থেকে সে মিথ্যা বলে তা জানা জরুরি। মিথ্যা বলে কিংবা বানিয়ে বলে সে কারো কাছ থেকে কোনো বিশেষ সুবিধা পায়  কিনা তাও জানার চেষ্টা করতে হবে।  কাজেই তার একটা বিস্তারিত সাক্ষাৎকারের প্রয়োজন আছে। আপনার মেয়েকে আপাততঃ  একজন মনোরোগ বিশেষজ্ঞকে দেখাতে পারেন। তিনিই সমস্যা নিরুপন করে কি ব্যবস্থা নিতে হবে বলে দিবেন। এক্ষেত্রে সাইকোথেরাপী (কাউন্সেলিং) ও অভ্যাস পরিবর্তনের শিক্ষা (Behavioral training)-এর প্রয়োজন হতে পারে। মনোরোগ বিশেষজ্ঞ কিংবা ক্লিনিক্যাল সাইকোলজিস্টের কাছে কাউন্সেলিং করাতে পারেন।
পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleশিশু কিশোরদের গুরুত্বপূর্ণ মানসিক সমস্যা কন্ডাক্ট ডিজঅর্ডার- ১ম পর্ব
Next articleশিশু কিশোরদের গুরুত্বপূর্ণ মানসিক সমস্যা কন্ডাক্ট ডিজঅর্ডার- শেষ পর্ব
অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ, সিলেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here