মানসিক চাপ এড়াতে যা খাবেন

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে আমরা কত চেষ্টাই না করি। মানসিক চাপকে দূরে ঠেলে দিতে দ্বারস্থ হই চিকিৎসকের। তবে প্রাথমিকভাবে ব্যক্তি নিজেই চাপমুক্ত থাকতে পারেন খাদ্যাভাসে পরিবর্তন এনে, খাদ্য তালিকায় ফলমূল ও ভিটামিন উপাদান যোগ করে।
ভারতীয় সাংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া স্বাস্থ্য বিশেষজ্ঞদের বরাত দিয়ে খাদ্য তালিকায় নিয়মিত চারটি খাবার রাখতে বলেছে। এগুলো হচ্ছে স্ট্রবেরি, দুধ, কাজুবাদাম ও কমলা বা কমলালেবু।
স্ট্রবেরি: স্ট্রবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও এন্টিওক্সিডেন্ট। চাপ কমাতে এ দু’টি উপাদান বেশ কার্যকরী। তাই অতিরিক্ত চাপের নিয়ন্ত্রণ করতে এ ফলটি খেতে পারেন।
দুধ: সুস্থতার জন্য দুধ কতটা প্রয়োজনীয় তা কম-বেশি সবারই জানা। দুধ শুধু আমাদের শরীরে শক্তিই জোগায় না বরং আমাদের স্নায়ুকে শীতল রাখে। নিয়মিত দুধ পানে থাকতে পারেন চাপমুক্ত।
কাজুবাদাম: কাজুবাদামে আছে ভিটামিন বি-টু ও ভিটামিন-ই যা আপনাকে শান্ত রাখতে সাহায্য করে ও মন তুষ্ট রাখে। এ দু’টি ভিটামিন মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এর ফলে স্নায়ু শান্ত থাকে এবং চাপ এড়াতে সাহায্য করে।
কমলা বা কমলালেবু: নাস্তার মেন্যুতে রাখতে হবে কমলা বা কমলালেবু। ভিটামিন সি সমৃদ্ধ কমলা বা কমলালেবু স্ট্রবেরির মতো চাপ কমানোর জন্য উপকারী।
আন্তর্জাতিক ডেস্ক, মনেরখবর.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here