মাদক কে না বলুন

0
6
‘মাদক জানা অজানা কথার’র এবারের বিষয়- ‘মাদক ব্যবহারকারী রোগীর ব্যাধি’
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মনের খবর টিভির মাদক, মাদকের অপব্যবহার এবং এর অপকারিতা নিয়ে আয়োজন ‘মাদক জানা অজানা কথার’র এবারের বিষয়- ‘মাদক ব্যবহারকারী রোগীর ব্যাধি’। ২৭ নভেম্বর শনিবার, রাত ৯ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রের রেসিডেন্ট সাইকোলজিষ্ট ডা. মো. রাহেনুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন আফসানা রহমান লিওন।

বাংলাদেশে মাদকাসক্তি একটি বড় সমস্যা। এই সমস্যা দিন দিন বেড়েই চলছে। এক সমীক্ষায় দেখা গেছে বাংলাদেশে প্রায় ৭.৫ মিলিয়ন মানুষ মাদকাসক্ত। দেশের বেকার জনসংখ্যার বেশ বড় অংশ মাদকাসক্ত। মোট মাদকাসক্তের ৪৮ শতাংশ শিক্ষিত এবং ৪০ শতাংশ অশিক্ষিত।

দ্যা ফিনান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদনে উঠে আসে ভয়ংকর তথ্য। ২০১৯ সালে গড়ে প্রতিদিন ১১৪ জন রোগী সরকারি ও বেসরকারি পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা নিচ্ছিলেন। ২০১৮ সালে এই সংখ্যা ছিলো ১০৪ এবং ২০১৭ সালে ৬৯। এর মধ্যে মহিলা মাদকসেবীর সংখ্যা চারগুণ বেড়েছে। ২০১৮ সালে ৯১ জন মহিলা সরকারি সুযোগ সুবিধায় চিকিৎসা পেয়েছিলেন। এই সংখ্যায় ২০১৯ সালে বেড়ে ৩৬০ হয়েছিলো। যা সমাজের প্রতি অশনি সংকেত। মাদক-কে না বলার সময় এখনি।

মাদকের ভয়াল থাবায় হারিয়ে যাচ্ছে অনেক সুন্দর জীবন। তাই এই বিষয়ে জানা অত্যন্ত জরুরী।

মাদকের অপব্যবহার, মাদকাসক্তি বিষয়ে যে কোন পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here