খেলাধুলা, মানসিক স্বাস্থ্য এবং সমতা

0
157

প্রযুক্তিতে ভরপুর এই আধুনিক বিশ্বে যেখানে আমাদের দেশের প্রত্যন্ত অঞ্চলেও খুব সহজেই দশ বছরের একটি শিশুর হাতে একটি বড়ো পর্দার সেলফোন পাওয়া যায়, খেলাধুলা শব্দটি এখন বিলাসিতা। আচ্ছা এটা আমাদের দেশের জন্য সত্য হতে পারে যা ঘনবসতিপূর্ণ এবং একটি জনমানবহীন সমতল পৃষ্ঠ খুঁজে পাওয়া যায় যা একটি ক্ষেত্র যেটি একটি শহুরে পরিবেশে বিশেষ করে ঢাকা শহরে খুঁজে পাওয়া কঠিন। বড়ো বড়ো ফোন, টিভি, ওয়াইফাই আধুনিক এবং পরবর্তী প্রজন্মের বাচ্চাদের জন্য ফুটবল বা ক্রিকেট মাঠের তুলনায় সহজলভ্য কিন্তু তারপরও যেসব শিশুরা খেলাধুলা পছন্দ করে না, তারা খোলা জায়গায় বন্ধুদের সাথে দৌড়ানো, বল খেলা পছন্দ করে না। শিশুদের আশেপাশে সেলফোন বা টিভি সহজলভ্য হলে তারা এগুলোই বেছে নিবে। দৌড়ানো বা সাঁতারের মতো খেলাধুলায় সাংস্কৃতিক বৈচিত্র্য নেই তবে আপনি দেখতে পাবেন আমরা বাইরের মাঠে যেভাবে খেলি সেভাবে আফ্রিকানরাও খেলে। আর এটাই ফুটবল বা ক্রিকেট খেলার সৌন্দর্য।

তাহলে আমি কেন এই বছর মানসিক স্বাস্থ্য দিবসে খেলাধুলার কথা বলছি?

মানসিক স্বাস্থ্য দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’। ভালো খেলাধুলার অসমতা সম্পর্কে অনেক কিছু বলার আছে। আমার মনে আছে যখন আমি ছোটো ছিলাম আমি আমার দোতলা বাড়ির বাইরে রাস্তায় খেলতাম। আমি ঢাকা শহরের একটি মধ্যবিত্ত পরিবার থেকে এসেছি, ঢাকার রাস্তায় খেলেছি। আমার বাবামায়ের অনেক উদ্বেগ তৈরি হয়েছিল, কিন্তু রাস্তায় ক্রিকেট না খেলে আমি আমার দুপুরের কথা কল্পনাও করতে পারতাম না। স্ট্রেসফুল স্কুলের পর আমি রাস্তায় যেতাম যেটি আমার পছন্দের জায়গা ছিল এবং সেখানে আমি আমার ছোটোবেলার বন্ধুদের সাথে দেখা করতাম এবং অনেক অবিস্মরণীয় স্মৃতি তৈরি করেছি।

রাস্তায় ক্রিকেট খেলার সময় আমরা আমাদের কোনো বন্ধুকে তাদের পারিবারিক অবস্থা বা তাদের পারিবারিক আয় সম্পর্কে জিজ্ঞাসা করিনি কারণ বিকেলের পাড়ার ক্রিকেট খেলায় এসবের কোনো প্রয়োজন ছিল না। আমাদের অসমতা, বৈষম্য উপেক্ষা করে আমরা প্রতিদিন সূর্যাস্ত পর্যন্ত খেলেছি। ক্রিকেট আমাদের ঐক্যবদ্ধ করেছিল এবং অপরিচিত মানুষের সাথে আলাপচারিতার একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছিল।

আপনি যদি অনলাইনে অনুসন্ধান করেন, আপনি, ব্যায়াাম এবং খেলাধুলা ব্যক্তির মানসিক স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব নিয়ে শত শত গবেষণা পাবেন। এটি শৈশবকালে আরও বড়ো প্রভাব ফেলে। হালকা শারীরিক ক্রিয়াকলাপ আমাদের মেজাজকে উন্নত করে,আমাদের ভালো বোধ করতে সাহায্য করে এবং স্ট্রেস রিলিভার হিসাবে কাজ করে। এটা জাদু নয়; এই বিষয়টি প্রমাণ করার জন্য বিজ্ঞান আছে। আমরা আমাদের শরীরে সেরোটোনিন নামক একটি হরমোন তৈরি করি, যাকে সুখী হরমোনও বলা হয়। গবেষণা আমাদের বলে যে যারা বিষণ্ণতায় ভুগে এবং খিটখিটে তাদের শরীরে সেরোটোনিন কম থাকে।

ব্যায়াম, খেলাধুলা করলে আমাদের শরীরে সেরোটোনিন বৃদ্ধি পায় এবং আমাদের ভালো লাগে। শুধু খেলাধুলা নয়, খেলা দেখাও বিনোদনের একটি ভালো উৎস। কিশোরকিশোরীরা তাদের প্রিয় ফুটবল বা ক্রিকেট তারকাদের সাথে, তাদের বন্ধুদের সাথে খেলা সম্পর্কে তাদের মতামত এবং মন্তব্য শেয়ার করে। এই ভয়াাবহ মহামারির সময় ইউরোপিয় ফুটবল এবং আন্তর্জাতিক ক্রিকেটের মতো কিছু ক্রীড়া ইভেন্ট আমাদের মনোবল বাড়িয়েছে। সুতরাং খেলাধুলা এবং একসাথে খেলা দেখা বিষয়গুলো আমাদের আনন্দিত করে। আমি এখনও প্রতি সপ্তাহে আমার শৈশবের বন্ধুদের সাথে খেলার চেষ্টা করি যাদের কেউ কেউ দু-সন্তানের বাবা। ফুটবল খেলার চেয়ে কিছুই আমাকে সুখী করে না।

গত বছর কক্সবাজারে আমার সংক্ষিপ্ত ভ্রমণের সময়, আমি কিছু প্রাপ্তবয়স্ককে ইনানী সৈকতে ফুটবল খেলতে দেখেছি, বিনা দ্বিধায় আমি তাদের জিজ্ঞাসা করি আমি তাদের সাথে খেলতে পারি কি না এবং আমি এক ঘণ্টা খেলেছি। এটাই ছিল আমার ভ্রমণের বিশেষ আকর্ষণ।

খেলাধুলা সুখের সবচেয়ে সস্তা এবং সহজ উপায় হতে পারে। মানুষ খেলার সময় বন্ধু এবং স্মৃতি দুটোই তৈরি করে। উন্নত দেশগুলির স্কুলগুলিতে ব্যায়াম, শারীরিক ক্রিয়াকলাপ এবং খেলাধুলাকে অতিরিক্ত গুরুত্ব দেয়। আমাদের দেশেও স্কুলের বাচ্চাদের জন্য খেলাধুলা বাধ্যতামূলক করা উচিত এবং তাদের পড়াশোনার পাশাপাশি নিয়মিত খেলতে উৎসাহিত করা উচিত।

আমাদের খেলাধুলা এবং ব্যায়ামের উপকারিতা সম্পর্কে তরুণ এবং বৃদ্ধদের মনে সচেতনতা জাগানো উচিত। একটি ফুটবলের দাম মাত্র তিনশ টাকা, তাই সুখও মাত্র তিনশ টাকায় পায়।

ডা. মো. জুরদি আদম

মনোরোগ বিশেষজ্ঞ

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ৯ম সংখ্যায় প্রকাশিত।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleমাদক কে না বলুন
Next articleঘন ঘন মন পরিবর্তন হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here