বিষণ্ণতা সম্বন্ধে জানতে হবে

0
37
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

বিষণ্ণতা একটি বৈশ্বিক অসুস্থতা। গোটা বিশ্বের প্রায় চার শতাংশ মানুষের বিষণ্ণতা রয়েছে। চিকিৎসার মাধ্যমে এই অসুস্থতা দূর করা সম্ভব। কিন্তু, তার আগে জেনে নেওয়া উচিত বিষণ্ণতা নিয়ে কিছু তথ্য।

বিষণ্ণতা কী?

বিষন্নতা যেকারো হতে পারে এবং এটি কোনো দুর্বলতার লক্ষণ নয়। এটা এক ধরণের অসুস্থতা যার লক্ষণ হচ্ছে দীর্ঘ সময় মন খারাপ থাকা, নিত্যদিনের কাজ যা আপনি উপভোগ করতেন তা করতে আগ্রহ হারিয়ে ফেলা বা সেসব কাজ করা কঠিন মনে করা।

বিষণ্ণতার কী কী লক্ষণ আছে?

বিষণ্ণতায় আক্রান্ত মানুষদের মধ্যে আরো অনেক লক্ষণ থাকতে পারে। যেমন তারা সারাক্ষণ দুর্বল অনুভব করতে পারে, তাদের খাদ্যের রুচি চলে যেতে পারে, ঘুম আগের চেয়ে কম বা বেশী হতে পারে, মনোযোগ বিঘ্ন ঘটতে পারে, এমনকি নিজেকে মূল্যহীন মনে হতে পারে। মারাত্মক বিষণ্ণতা কাউকে নিজের ক্ষতি করা বা আত্মহত্যায় উৎসাহিত করতে পারে।

বিষণ্ণতা রোধের উপায় কী?

বিষণ্ণতার চিকিৎসা রয়েছে। একজন মনোরোগ বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার মাধ্যমে এটা দূর করা সম্ভব হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ গ্রহণ করার প্রয়োজন হতে পারে।

বিষণ্ণতা অনুভব করলে কী করবেন?

বিষণ্ণতা অনুভব করলে আপনি এমন কারো সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলতে পারেন যাকে আপনি বিশ্বাস করেন। বিশেষজ্ঞরা মনে করেন, অনেক সময় শুধু কথা বলেও বিষণ্ণতা কাটানো যেতে পারে।

বিষণ্ণতা থেকে দূরে থাকতে আর কী করা যেতে পারে ?

আপনার ভালো লাগে এরকম কিছু কর্মকাণ্ড নিয়মিত করতে পারেন। পাশাপাশী বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে নিয়মিত যোগাযোগ রাখলে ভালো। খাওয়া দাওয়া এবং ঘুমের ক্ষেত্রেও একটি রুটিন অনুসরণ করতে পারেন।

ব্যায়াম করলে কী বিষণ্ণতা কমে?

বিশেষজ্ঞরা মনে করেন, নিয়মিত ব্যায়াম শরীরের জন্য ভালো। বিষন্ন মনে হলে ইচ্ছা না থাকলেও অন্তত বাইরে গিয়ে হাঁটাহাঁটি করুন। আর বিষণ্ণতা কাটাতে মদ্যপান কেনো সমাধান নয়। এলকোহল বিষণ্ণতা আরো বাড়িয়ে দিতে পারে।

আত্মহত্যার ইচ্ছা জাগলে করণীয় কি?

আপনার মধ্যে যদি আত্মহত্যার ইচ্ছা জাগে তাহলে আপনার বিশ্বস্ত কারো সঙ্গে যোগাযোগ করুন যাতে তিনি আপনাকে এই চিন্তা থেকে দূরে যেতে সহায়তা করতে পারে। অনেক দেশে এরকম পরিস্থিতিতে মানসিক সহায়তা পেতে জরুরী ফোন নম্বর রয়েছে। দরকার হলে সেখানেও ফোন করতে পারেন।

সুত্রঃ ডয়েচ ভেলে

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

 

 

 

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here