প্রতি আটজনে একজন নারী থাইরয়েডে আক্রান্ত

0
13

নারীর প্রজনন এবং গর্ভধারণ সম্পর্কিত স্বাস্থ্য সচেতন অনুষ্ঠান ‘নারী স্বাস্থ্যে রেনাটা’র এবারের বিষয়- ‘মেয়েদের থাইরয়েড সমস্যা’। ২৪ জানুয়ারি (সোমবার) রাত ৯.১৫ মিনিটে মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের স্ত্রীরোগ ও প্রসূতী বিভাগের অধ্যাপক ডা. ডা. ফাহমিদা জাবিন। সঞ্চালনায় থাকবেন ডা. ইফফাত ইকবাল নিঝুম।

আমাদের চারপাশে প্রতি আটজন নারীর মধ্যে একজন কোনো না কোনোভাবে থাইরয়েডের সমস্যায় আক্রান্ত। নারীর জীবনের অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ও সময়ে থাইরয়েড হরমোনের প্রভাব ব্যাপক। এসব সময়ে এই হরমোনজনিত সমস্যা দেখা দিলে তার বিরূপ প্রভাব পড়ে নারীর জীবনের ওপর।

নারীর শারীরিক, মানসিক, প্রজনন ও যৌনজীবনের নানা ক্ষেত্রে নানা পর্যায়ে নানা বিচিত্র উপসর্গ নিয়ে দেখা দেয় থাইরয়েড হরমোনের সমস্যা। নারীর জীবনে এই গ্রন্থির প্রভাব ব্যাপক ও সুদূরপ্রসারী। খুব সামান্য বা ক্ষুদ্র, প্রায় অনুল্লেখ্য উপসর্গকেও তাই আমলে আনা উচিত। দিন দিন বাড়ছে নারীদের থাইরয়েড হরমোনজনিত রোগ ও জটিলতা।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

থাইরক্সের সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার রেনাটা লিমিটেড। মিডিয়া পার্টনার মনের খবর টিভি।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here