গেমোফোবিয়া: বিয়ে নিয়ে মানসিক দুশ্চিন্তা

0
26
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সকাল থেকেই বেশ চুপচাপ হয়ে আছে জেরিন। রাত পেরিয়ে দিনের আলো ফুটলেই তার বিয়ে। তিন বছর ধরে প্রেম করার পর পছন্দের ছেলের সাথেই বিয়ে হচ্ছে তার। বাড়ির কারো এই বিয়েতে আপত্তি ছিল না। তবুও সকাল থেকেই কেমন যেন মনমরা হয়ে বসে আছে জেরিন। কারো সাথে ঠিকভাবে কথা পর্যন্ত বলছে না সে। দুদিন ধরে খাওয়া দাওয়া প্রায় ছেড়ে দিয়েছে বললেই চলে। কিছু বললেই রেগে উত্তর দিচ্ছে সবার সাথে। কেউ কিছু বুঝে উঠতে পারছে না, কেন তার এমন হঠাৎ পরিবর্তন? সকলের ধারণা, এটি বিয়ের আগের দিনের স্নায়বিক উত্তেজনা ছাড়া অন্য কিছু নয়।

ব্যাপারটি যত সহজে ভাবা হয়, আসলে কি ততটাই স্বাভাবিক? পাশ্চাত্যে হয়ত ব্যাপারটা অনেকটাই স্বাভাবিক। সেখানে প্রায় সকলেই ‘কোল্ড ফিট’ নামক শব্দটির সাথে কম বেশি পরিচিত। একে আবার অনেকেই ‘গেমোফোবিয়া’ নামেও সংজ্ঞায়িত করে থাকেন। মূলত গেমোফোবিয়ার সাথে কোল্ড ফিটের কিছুটা ধারণাগত পার্থক্য রয়েছে। গেমোফোবিয়া হচ্ছে বিয়ে বা কোনো সম্পর্ক তৈরি নিয়ে ভয় পাওয়া, আর কোল্ড ফিট হলো সহজ বাংলায় দুশ্চিন্তা করা। আমাদের দেশে গেমোফোবিয়া ধারণাটির অস্তিত্ব তেমনভাবে শোনা না গেলেও, জেনে হোক বা না জেনেই হোক, অনেকেই এই ফোবিয়ার ভুক্তভোগী। পাশাপাশি বর্তমানে একান্নবর্তী সংসার ভেঙে ছোট পরিবারের সংখ্যা বাড়ার কারণে ধারণাটি বিস্তৃত হচ্ছে। অনেকটা সময় স্বাধীনভাবে কাটানোর পর হঠাৎ করে এক বন্ধনে আবদ্ধ হওয়ার মতো মানসিক চাপ আর কী-ইবা হতে পারে?

আগেকার দিনে, বিয়েটা ছিল অনেকগুলো পরিবারের একটি মিলনমেলা যা একটি বিরাট উৎসবের কাছাকাছি। উৎসব এখনও আছে, তবে আনুষ্ঠানিকতা কমে আসছে অনেকটাই। বর্তমানে পরিবারগুলো ছোট ছোট সংসারে বিভক্ত হয়ে যাচ্ছে। ফলে অতিরিক্ত দায়িত্ব ও আর্থিক কারণ হেতু অনেকেই বিয়ে নিয়ে এক ধরনের দুঃস্বপ্নে বাস করে। গেমোফোবিয়া এমন এক ধরনের সমস্যা, যার কারণে বর বা কনে দুশ্চিন্তা কিংবা নার্ভাসনেসে আক্রান্ত হয়ে বিয়ে পর্যন্ত ভেঙে দেওয়ার উপক্রম করে। তাই ছেলেমেয়ে সকলের গেমোফোবিয়া বা বিয়ের আগের দুশ্চিন্তা সম্পর্কে সঠিক ধারণা থাকা বাঞ্ছনীয়, যাতে করে এমন ধরনের সমস্যার সম্মুখীন হলে তা মোকাবেলা করা সহজ হয়।

তবে সকলের মনেই হয়তো প্রশ্ন আসতে পারে, কখন বুঝবেন আপনার অবাঞ্ছিত দুশ্চিন্তা হচ্ছে? যখন বিয়ের পূর্বে কোনো ছেলে বা মেয়ের এমন অবস্থা দেখা দেয় তখন কিছু ভাবনা মনের অজান্তেই উঁকি দিয়ে যায়। এই সময় কিছু ভাবনার বিষয়গুলো নিয়ে এখানে আলোচনা করা হলো।

স্বাধীন জীবনের সমাপ্তি

বিয়ের আগের মুহূর্ত পর্যন্ত প্রত্যেকটি ছেলে বা মেয়ে এক ধরনের স্বাধীন জীবন অতিবাহিত করে। তাই বর্তমানে অধিকাংশ ছেলেমেয়ের মনের মধ্যে এক ধরনের দ্বিধা কাজ করে যে, বিয়ের পরেই হয়তো তাদের এই স্বাধীনতা খর্ব হতে পারে। পাশাপাশি অনেক বন্ধুর বিয়ে পরবর্তী অবস্থার কথা চিন্তা করেও এই ধরনের চিন্তা মাথায় আসা অমূলক নয়। তাই দুশ্চিন্তার প্রথম ও প্রধান উপসর্গ হলো স্বাধীনতা খর্ব হওয়ার ভাবনা।

মাথার উপর হাজার দায়িত্ব চেপে আসা

চিরাচরিত নিয়মেই বিয়ে বলতেই দায়িত্ব নামের ব্যাপারটি সকলের মাথায় চলে আসে। ছেলেরা বারবার মনে করতে থাকে, বিয়ে করার মানেই হাজার দায়িত্ব মাথায় চাপিয়ে নেয়া। অন্যদিকে মেয়ের মাথায় চেপে বসে বরের বাড়ি সামলানো এবং শ্বশুর বাড়ির লোকদের সাথে মানিয়ে চলার দায়িত্ব।

সিদ্ধান্তটি কি খুব তাড়াতাড়ি নেওয়া হলো?

বিয়ের আগের রাতে মনে হাজার প্রশ্ন উঁকি দেবে। আমি কি সঠিক সিদ্ধান্ত নিয়েছি? আরেকটু কি সময় নিতে পারতাম না? আমি কি সুখী হতে পারবো? ভালোই তো ছিলাম, একা ছিলাম।  বিয়ের পর আমার কোনো চাওয়া পাওয়া কি থাকবে? এত দায়িত্ব আমি কি নিতে পারব? এমন সব প্রশ্ন মনের মাঝে ঘুরপাক খেতে থাকবে।

মনের ভেতর থেকে বারবার বলা হবে, তুমি ভুল করছ, তুমি পালাও, এই বিয়ে ছেড়ে তুমি পালাও। তখন মন শুধু চাইতে থাকবে, যেকোনোভাবে যেন বিয়েটা ভেঙে যায়। দরকার হলে কিছুদিন পর আবার দেখা যাবে।

সকলকে নিজের বিয়ের ব্যাপারে প্রশ্ন করছেন

যখন আপনি বন্ধুবান্ধব বা আত্মীয়-স্বজনকে বারবার নিজের বিয়ে নিয়ে প্রশ্ন করবেন, তখন বুঝতে হবে আপনি অযথা দুশ্চিন্তায় আক্রান্ত হতে যাচ্ছেন। এমন অবস্থায় আপনি আরেকজনের কাছে আশ্বাস চাইবেন যে, বিয়ে করাটা আসলেই ঠিক হচ্ছে কিনা তা নিয়ে।

বিয়ের অনুষ্ঠানের পরিকল্পনায় উৎসাহ হারিয়ে ফেলা

কোল্ড ফিটে আক্রান্ত হলে বিয়ের অনুষ্ঠানের প্রতি এক ধরনের অনীহা কাজ করবে। বিয়ের কোনো ধরনের আয়োজনে তেমন কোনো আগ্রহবোধ হবে না। সব সময় অনুষ্ঠানের যে কোনো আয়োজন এড়িয়ে যাওয়ার চেষ্টা করতে থাকবেন।

নিজের মধ্যে এক ধরনের হাহাকার জন্মানো

সবসময় আপনার মনে এক ধরনের হাহাকার কাজ করতে পারে। আপনার মনে হতে থাকবে, আপনি জীবনে অনেক বড় একটি ভুল করে ফেলেছেন। আপনার বিয়ে করার সিদ্ধান্তটা মোটেও ঠিক হয়নি। আপনি অনেক মানুষের মাঝেও তখন নিজেকে নিঃস্ব অনুভব করবেন।

সুত্রঃ ইন্টারনেট

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here