ফ্রান্সে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

0
11

সারা বিশ্বব্যাপী করোনার ভয়াল থাবার আগ্রাসন বেড়েই চলেছে। চলতি করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রনে নাস্তানাবুদ ইউরোপ, আফ্রিকাসহ পার্শ্ববর্তী দেশ ভারত। আর এই ওমিক্রন আতঙ্কের মধ্যেই ফ্রান্সে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্টের সন্ধান পেয়েছেন গবেষকরা।

ক্যামেরুন থেকে ফ্রান্সে ভ্রমণ করা এক ব্যক্তির শরীরের নতুন এ রূপটি প্রথম ধরা পড়ে। দক্ষিণ-পূর্ব ফ্রান্সের যে ব্যক্তির দেহে প্রথম ‘আইএইচইউ’ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে, তিনি ক্যামেরুন থেকে ফিরেছেন। তিনি করোনার ভ্যাকসিনও নিয়েছিলেন।

গবেষকরা বলেছেন, নতুন ভ্যারিয়েন্টটির বৈশিষ্ট্যগুলো সম্পর্কে বিস্তারিত বলা এখনই সম্ভব নয়— তবে এটি ওমিক্রনের চেয়ে বেশি মিউটেট হয়েছে।

গবেষকরা জানাচ্ছেন, নতুন এ ভ্যারিয়েন্টের প্রাথমিক নাম ‘আইএইচইউ’ বা বি.১.৬৪০.২। এটি বি.১.৬৪০ লিনেজের সঙ্গে সম্পর্কিত। আদতে এটি মারাত্মক হবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না।

আইএইচইউ মেডিটেরিয়ান ইনফেকশন ইনস্টটিউটের বিশেষজ্ঞরা সর্বপ্রথম করোনার এই নতুন প্রজাতি শনাক্ত করেছেন। গবেষকদের দাবি, ইতিমধ্যে নতুন এ ভ্যারিয়েন্টটি ৪৬ বার মিউটেশন ঘটিয়েছে। এই সংখ্যাটি ওমিক্রনের থেকেও বেশি। এ পরিস্থিতিতে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক করেছেন মার্কিন বিশেষজ্ঞ এরিক ফেইগল-ডিং। টুইটারে তিনি জানিয়েছেন, ইতিমধ্যে ১২ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন। ৪৬ বার মিউটেশন ঘটিয়েছে এ ভ্যারিয়েন্ট। এটি একটি বিপদের কারণ হতে পারে।

জানা গেছে, ফ্রান্সের মার্সেইয়ে কমপক্ষে ১২ জনের শরীরে নতুন এই ভ্যারিয়েন্টটিতে আক্রান্ত শনাক্ত হয়েছে। আফ্রিকার ক্যামেরুনে যাত্রার সঙ্গে তাদের সকলেরই কোনোরকম সংযোগ আছে।

সুত্রঃ ইন্টারনেট

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleগেমোফোবিয়া: বিয়ে নিয়ে মানসিক দুশ্চিন্তা
Next articleবিনামূল্যে হাঁটু ও কোমরের হাড় প্রতিস্থাপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here