খাবারে বাড়বে স্মৃতিশক্তি

0
79

প্রায় সময়ই মানুষ ভুলে যায়। ভুলে যাওয়ার প্রবণতা সকল শ্রেণীর মানুষের মাঝেই আছে। তবে অনেকেই জানেন না কীভাবে ভুলে যাওয়ার প্রবণতাকে জয় করতে হবে। জেনে নিন সে সম্পর্কে –

ডিমেনশিয়া বা ভুলে যাওয়া শুধুই যে বেশি বয়সের মানুষদের সমস্যা, তা কিন্তু নয়। তরুণদের মধ্যেও এই সমস্যা পরিলক্ষিত হতে দেখা যায়। ছোটরাও অনেক সময় পড়া মুখস্থ করার পর লিখতে বসে প্রায় অনেক কিছুই ভুলে বসে থাকে। তাই রোজকার খাবারে এমন কিছু পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার রাখুন যাতে মস্তিষ্ক থাকবে সচল সেই সঙ্গে স্মৃতিশক্তিও হবে প্রখর।

কুমড়োর বীজ: কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। চিন্তাভাবনা এবং স্মৃতিশক্তি বাড়ানোর জন্য এই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারটি নিয়মিত ডায়েট লিস্টে রাখতে পারেন। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়োর বীজ নিয়মিত খেলে চাপমুক্ত থাকা যায়।

আখরোট: বয়স বাড়ার সঙ্গে  ধীরে ধীরে মানুষের স্মৃতিশক্তি লোপ পাওয়া খানিকটা রুখতে পারে আখরোট। নিয়মিত ২টি করে আখরোট খাওয়ার অভ্যাসে মস্তিষ্ক সচল থাকবে।

ব্লুবেরি: রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির মতো আর ফল হয় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে। খিদে পেলে উল্টোপাল্টা খাবার খাওয়ার বদলে যদি কিছু স্বাস্থ্যকর খাবার বেছে নিতে চান তাহলে অবশ্যই ব্লুবেরি রাখুন হাতের কাছে। এতে মস্তিষ্ক সচল থাকে। সেই সঙ্গে স্মৃতিশক্তিও বাড়ে দারুণ।

ডার্ক চকোলেট: মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো ডার্ক চকোলেট আপনার স্মৃতিশক্তি বাড়াবে। সেই সঙ্গে বার্ধক্য আটকাতেও কাজ করবে।

কফি: দীর্ঘ সময়ের জন্য স্মৃতিশক্তি ধরে রাখতে কফি দারুণ কার্যকর। যদিও ক্যাফেইনের প্রভাব শরীরের জন্য ভালো নয় তবে কফির কিন্তু ভালো দিকও রয়েছে। নিয়মিত স্বল্প মাত্রার কফি শরীরে নেতিবাচকের চেয়ে ইতিবাচকের প্রভাবই বেশি পড়ে।

তৈলাক্ত মাছ: নিয়মিত তৈলাক্ত মাছ যেমন স্যামন, সারডিন সহ মিঠাপানি ও সামুদ্রিক মাছ থেকে অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড গ্রহণ করতে পারেন। এতে স্মৃতিশক্তি অনেকটাই বাড়বে।

এছাড়া স্মৃতিশক্তি বাড়াতে শুনতে পারেন গান। গান বা সঙ্গীত মস্তিষ্ককে উত্তেজিত করতে পারে। কেউ গান শোনার সময় যদি তার মস্তিষ্কের ছবি তোলা যায় তাহলে দেখা যাবে পুরো মস্তিষ্ক সুরের প্রভাবে সক্রিয় হয়ে উঠেছে। তাই ডিমেনশিয়ার মতো সমস্যা ঠেকাতে এটি বেশ কার্যকরী।

সূত্র: নিউজ ১৮ বাংলা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here