একা থাকলে ভয় কাজ করে

0
44

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আর সেসব সমস্যার সমাধান দিয়ে থাকেন মনোরোগ বিশেষজ্ঞরা।  আমাদের আজকের চিঠি পাঠিয়েছেন – মাসুমা মুসরাত শৈলী। 

চিঠি: আমার বয়স ২৩। বর্তমানে প্রথম সারির একটি অনলাইন গণমাধ্যমে কাজ করছি। আমার সমস্যাটা হল, আমি বাসায় যখন একা অবস্থান করি তখন আমার মাঝে খুব ভয় কাজ করে। কিছুক্ষণ পরপর আমার মনে হয়, কেউ যেনো আমার দরজা নাড়াচ্ছে। কিন্তু আমি যখন দরজার নিকট যাই তখন কিছুই শুনতে পাই না এবং দেখতে পাই না। আমি পুনরায় নিজের কাজে ব্যস্ত হয়ে যাই। কিন্তু কিছু সময় পর একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। প্রায় প্রতিদিনই আমার সাথে এমনটা ঘটে। এটাও কি মানসিক সমস্যা? যদি তা’ই হয় তাহলে আমার করণীয় কী?

পরামর্শ: ধন্যবাদ মুসরাত । আপনার সমস্যা‌টি কত‌দিন ধ‌রে হ‌চ্ছে সেটা উ‌ল্লেখ ক‌রেননি । আপনার ম‌নে হয় কেউ দরজার ওপা‌শে আ‌ছে এই ম‌নে হওয়াটা আপ‌নি বিশ্বাস ক‌রেন কিনা সেটা আপনার বর্ননা থে‌কে  বোঝা যা‌চ্ছে না । য‌দি ধ‌রে নেই এই ম‌নে হওয়াটা শুধু ম‌নে হওয়া মাত্র , কোন বিশ্বাস নয় তাহ‌লে প্রশ্ন থে‌কে যায় এই ম‌নে হওয়াটা আপনার কা‌ছে অপ্র‌য়োজনীয় ম‌নে হয়  কিনা ।

য‌দি এই ম‌নে হওয়াটা প্র‌য়োজনীয় হয়  তাহ‌লে এটা একটা এংজাই‌টির লক্ষণ মাত্র । গুরুতর কোন মান‌সিক সমস্যা নয় । প্র‌তি‌দিন রিলা‌ক্সেশন করুন । নি‌জে‌কে মান‌সিক চাপ মুক্ত রাখুন আশাক‌রি ভয় ক‌মে যা‌বে ।

পরামর্শ দিয়েছেন,

ডা. আতিকুর রহমান

সহকারী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here