অশান্তি অস্থিরতা কাজ করে

অশান্তি অস্থিরতা কাজ করে

সমস্যাঃ স্যার! আমার বয়স ১৬।সামনে এস‌এসসি পরীক্ষা। আমি ফোবিক ও ডিপ্রেসিভ এংজাইটি রোগে ভূগছি। ঔষধ‌ও খাচ্ছি। আমার গুছিয়ে কথা বলতে খুব অসুবিধা হয়। লোকেরা আমার কথা বোঝে না। দীর্ঘ এতো বছর পর স্কুলে যাবো, সারা শরীরে কম্পন উঠে। অশান্তি অস্থিরতা কাজ করে। কিভাবে নিজেকে নিয়ন্ত্রনে আনবো এই অস্থিরতার সময়?

পরামরশঃ আপনি গুছিয়ে কথা বলতে পারেন না বলে মনে করেন। অন্যেরা আপনার কথা বুঝেনা। স্কুলে আবার যাওয়ার চিন্তা আপনার মধ্যে অশান্তি, অস্থিরতা ও শরীরে কম্পন অনুভব করছেন। এ সবই আপনার দুশ্চিন্তার লক্ষণ। হয়ত আপনি স্কুলকে এড়াতে (avoid) করতে চাইছেন। তার মানে মনে একটা অজানা ভয় হয়, কাজ করছে। এজন্য প্রথম করণীয় ভয়কে মোকাবেলা করুন বা স্কুল শুরু হয়ে থাকলে যাওয়া শুরু করেন। আর সামনে শুরু হলে স্কুলে যাওয়ার প্রস্তুতি নেন। গুছিয়ে বলতে পারছি না এ কথা চিন্তা না করে সবার সাথে প্রয়োজনীয় কথা বলুন, বন্ধুদের সাথে মন খুলে আলাপ করুন। আত্মীয় স্বজনদের সময় দিন। ভোরে ঘুম থেকে উঠবেন। রাত জাগবেন না। মোবাইলে সময় কাটানোর অভ্যাস থাকলে সে অভ্যাস কমিয়ে ফেলুন। নিয়মিত পড়াশুনা, হালকা ব্যায়াম আর বিকেলে খেলাধুলা (ফুটবল, ভলিবল, ব্যাডমিন্টন ইত্যাদি) অভ্যাস গড়ে তুলুন।

আপনি আরো বলেছেন Depressive Anxiety তে ভুগছেন ও ঔষধ খাচ্ছেন। মানে নিশ্চয়ই চিকিৎসক দেখিয়েছিলেন। তিনি যদি সাইকিয়াট্রিষ্ট হন, তবে তার পরামর্শ অনুযায়ী চলুন। আর যেহেতু ঔষধ খাচ্ছেন কিন্তু ঔষধের নাম লিখেননি। তাই আমার পরামর্শ যদি সাইকিয়াট্রিষ্ট না দেখিয়ে থাকেন তবে একজন সাইকিয়াট্রিষ্ট এর পরামর্শ নেন।

পরামর্শ দিয়েছেন

অধ্যাপক ডা. ফারুক আলম

সাবেক পরিচালক, শিশু কিশোর ও পারিবারিক মনোরোগ বিভাগ

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট ও হাসপাতাল।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ১০ম সংখ্যায় প্রকাশিত।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here