প্রসব-পরবর্তী স্বাস্থ্য জটিলতা ও প্রতিকার শীর্ষক ওয়েবিনার

প্রসব-পরবর্তী স্বাস্থ্য জটিলতা ও প্রতিকার শীর্ষক ওয়েবিনার

প্রসব পরবর্তী রক্তক্ষরণ জনিত সমস্যা ও অন্যান জটিলতা নারীদের জন্য খুবই কষ্টদায়ক হয়ে থাকে। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে শরীরে রক্তস্বল্পতা দেখা দেয়। যা শরীরে নানান সমস্যা তৈরী করে। এসব সমস্যা সমাধানে দেশের স্বনামধন্য ও বিশ্ব বিখ্যাত গাইনী বিশেষজ্ঞ পরমার্শ নিয়ে মনের খবর আয়োজন করেছে ‘প্রসব-পরবর্তী জটিলতা ও প্রতিকার’ শীর্ষক বিশেষ লাইভ অনুষ্ঠান।

মনের খবর টিভির বিশেষ এ আয়োজন সোমবার (৪ জুলাই) রাত ১০ টায় সরাসরি সম্প্রচার হবে।

এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডে নিবেদিত অনুষ্ঠানে বিশেষজ্ঞ অতিথি হিসেবে থাকবেন ইন্টারন্যাশনাল সোসাইটি অব অবস্টেট্রিক ফিস্টুলা সার্জনস এর ইলেক্ট প্রেসিডেন্ট স্ত্রী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সায়েবা আক্তার।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ এন্ড সোশ্যাল মেডিসিন’র সহকারী অধ্যাপক ডা. কে এম বায়জিদ আমিন।

অধ্যাপক সায়েবা আক্তার একাধারে মাম’স ইনস্টিটিউট অব ফিস্টুলা এন্ড উমেন’স হেলথ এর সিইও এবং অধ্যাপক, এশিয়ান গ্রুপ ফব অবস্টেট্রিক ফিস্টুলা এন্ড আদার মরবিডাইটিস এর চেয়ারম্যান, ইউরোগাইনোকোলজি এন্ড ফিমেল পেলভিক রিকনস্ট্রাকটিভ সার্জারি সোসাইটি অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট।

তার আবিষ্কৃত বিশ্বব্যাপী সমাদৃত ও সাড়া জাগানো চিকিৎসা পদ্ধতি ‘সায়েবা’স মেথড’ এর জন্য তিনি একুশে পদকে ভূষিত হয়েছেন। এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে নারীরা প্রসব পরবর্তী রক্তক্ষরণ জাতীয় সমস্যা থেকে সহজেই মুক্তি পান। ক্যাথেটার দিয়ে একটি কনডম প্রসূতির জরায়ুর ভেতর ঢুকিয়ে তা বাতাস দিয়ে ফুলিয়ে রক্ত বন্ধ করতে তাঁর আবিষ্কৃত এই পদ্ধতি এখন বিশ্বের বহু দেশে অনুসরণ করা হচ্ছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের প্রধান ছিলেন। অবসরের পর রাজধানীর মগবাজারে ‘মামস ইন্সটিটিউট অব ফিস্টুলা অ্যান্ড ওমেনস হেলথ’ এর প্রতিষ্ঠা করেন।

অনুষ্ঠানের সাইন্টিফিক পার্টনার এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড (Eskayef Pharmaceuticals Ltd.), অনুষ্ঠান সৌজন্যে ইটোরিক্স ও অগমেন্ট (Etorix, Augment) মিডিয়া পার্টনার মনের খবর টিভি (Moner Khabor TV.)।

অনুষ্ঠানে প্রসব পরবর্তী স্বাস্থ্য জটিলতা নিয়ে দর্শকরা সরাসরি প্রশ্ন করতে পারবেন। কমেন্ট বক্সে বা ইনবক্সে করা প্রশ্নে সরাসরি উত্তর দিবেন অনুষ্ঠানের সম্মানিত বিশেষজ্ঞ অতিথি।

অনুষ্ঠানটি সরাসরি দেখতে চোখ রাখুন মনের খবর টিভিতে

সমসাময়িক স্বাস্থ্য কথায় থাকছেন উপাচার্য ডা. শারফুদ্দিন আহমেদ

/এসএস

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here