বাবা-মা’র কর্মের ফল অটিজম শিশু নয় : অধ্যাপক ডা. আজিজুল ইসলাম

বাবা-মা’র কর্মের ফল অটিজম শিশু নয় : অধ্যাপক ডা. আজিজুল ইসলাম

অটিজম শিশু সন্তান বা-মা’র কৃতকর্মের ফল এই ধারণা ভ্রান্ত বলে জানিয়েছেন স্কয়ার হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল. (অব.) অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম।

অধ্যাপক ডা. আজিজুল ইসলাম বলেছেন, এখনো অনেকে মনেন করে বাবা-মা’র কোনো অসত কাজের কারণে প্রতিফল হিসেবে সন্তান অটিজমে আক্রান্ত হয়। এটা একটা ভ্রান্ত ধারণা, ভুল বিশ্বাস। আমাদের অভিভাবকরা যদি এই বিষয়ে সচেতন হয়, মাথা উঁচু করে দাঁড়িয়ে যায়; তাদেরকে বলতে হবে আমার সন্তানও একটি মানবিক সন্তান। আমার সন্তানটিও বড় হতে পারে। তার শিক্ষার অধিকার আছে, আমার সন্তানের বাঁচার অধিকার আছে। তার চিকিৎসা সেবার অধিকার আছে। আমরা যদি মাথা উঁচু করে দাঁড়িয়ে যাই তাহলে কিন্তু সমাজের চিত্র পাল্টে যাবে।

২১ জুন, মঙ্গলবার মনের খবর টিভিতে বিশ্ব অটিস্টিক প্রাইড দিবস উপলক্ষে ‘শিশু বিকাশ জনিত মানসিক স্বাস্থ্য’ বিষয়ক এক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার রাত ১০টায় মনের খবর টিভিতে প্রোগ্রামটি লাইভ সম্প্রচার হয়। এতে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, স্কয়ার হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ও আমর্ড ফোর্সেস মেডিকেল কলেজ এবং সি.এম.এইচ এর মনোরোগ বিভাগের সাবেক অধ্যাপক ও প্রাক্তন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল. (অব.) অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সুস্মিতা সরকার- (এমবিবিএস, এমসিপিএস (সাইকিয়াট্রি) জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল।

সম্পূর্ন অনুষ্ঠানটি দেখতে ক্লিক করুন :

/এসএস

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here