অকারণে দুশ্চিন্তা ও উদ্বেগ হয়

0
136

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা,দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের চিঠি পাঠিয়েছেন -আশিকুর রহমান (ছদ্মনাম)-

আমার বয়স ১৭। আমি দশম শ্রেণীতে পড়ি। আমার অনেক দিন যাবত কিছু মানসিক সমস্যা হচ্ছে। সমস্যাগুলো হলো: অনেক আগের বিষয়ে অকারণে দুশ্চিন্তা ও উদ্বেগ, কোনো কিছু ঘটার অনেক আগে থেকে টেনশন ও দুশ্চিন্তার সৃষ্টি হওয়া, একই চিন্তা বার বার করা, সকল চিন্তায় কেমন জানি একটা ভয় কাজ করে, কানে শো শো শব্দ হয়, বুক ধড়ফঢ় করা, বমি বমি আসা, গলা বুক চেপে আসা, কোনো কিছু মনে রাখতে অসুবিধা, নিজেকে অসহায় মনে হওয়া, ঘুম না হওয়া। আরেকটা সমস্যা হলো সবসময় মনে হয় মাথায় কোনো না কোনো টেনশন হয়। আমাকে একটু পরামর্শ দিবেন প্লিজ।

চিঠির উত্তর :  সমস্যাগুলির পিছনে কি কোনো কারণ আছে? তোমার জানামতে নির্দিষ্ট কোনো বিষয় কি আছে যা এসব সমস্যা তৈরী করতে পারে? ব্যাক্তিগত, পারিবারিক, অর্থনৈতিক বা এমন কিছু? তোমার এসব সমস্যা কত দিন যাবত এটা জানাও দরকার ছিলো। তবে বেশীদিন এসব সমস্যা নিয়ে থাকা ঠিক নয়। যত দ্রুত সম্ভব সমস্যাগুলি সমাধান করতে পারবে তোমার জন্য ততই ভালো। সেজন্য সমস্যাগুলি নিয়ে বসে না থেকে সম্ভব হলে,সরাসারি যোগাযোগ করো। এখানে যা লিখেছো, তা থেকে অনেক কিছু মিস হয়ে যেতে পারে। তোমার বাবা- মা কি জানেন। উনাদেরকে জানানোও কিন্তু জরুরি। অন্য আরো দশটার সমস্যার মতোই এসব সমস্যাও খুব স্বাভাবিক সমস্যা। তোমার কিছু পরীক্ষা নিরীক্ষাও হয়তো করানো লাগতে পারে। থাইরয়েড বা হরমোন জাতীয় পরীক্ষা।

আপাতত তুমি ক্যপসুল প্রোলার্ট ২০ মিগ্রা, একটা করে সকালে শুরু করতে পারো সেই সাথে তোমার কিছু রিলাক্সেশন করা প্রয়োজন হতে পারে। রিলাক্সেশন বিষয়ে মনের খবরে অনেক লেখা আছে। তুমি যেকোনো একটা দেখে সেই মতো প্র্যাকটিস করতে পারো। ভালো থাকো। দ্রুত সমস্যা থেকে মুক্তি পাও সেই আশা করছি।

 

উত্তর দিয়েছেন: প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।

কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

সম্পাদক – মনের খবর।

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleহস্ত মৈথুন ক্ষতিকর নয়
Next articleগর্ভাবস্থায় মানসিক চাপ কমানোর সহজ কিছু উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here