কিশোর অপরাধীদের মানসিক স্বাস্থ্যসেবা জোরদার করতে হবে

0
5
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

অপরাধ বিজ্ঞানীদের মতে, পশ্চিমা বিশ্বে বেশ অনেক বছর আগে যে গ্যাং কালচারের সূত্রপাত তার সঙ্গে অনেকটাই মিল খুঁজে পাওয়া যায় বাংলাদেশের নতুন এ সংস্কৃতির। কিশোররা সমাজের মধ্যে নিজেদের মতো করে নতুন এক সমাজ গড়ে তুলছে। যা এ সমাজের সংস্কৃতি, ভাষা, বিশ্বাস, মূল্যবোধ সবকিছুই আলাদা। সমাজের যারা সদস্য তাদের, রাজনৈতিক দলগুলোর সঙ্গেও কোনো যোগাযোগ নেই ওদের।

পেশিশক্তি দেখিয়ে এলাকা নিয়ন্ত্রণে রাখা, দলে-বলে চলা এদের বৈশিষ্ট্য। দেশজুড়ে নগরকেন্দ্রিক গ্যাং কালচার ভয়ঙ্কর আকার ধারণ করেছে। মাদক নেশায় জড়িয়ে পড়া থেকে শুরু করে চুরি, ছিনতাই, ইভটিজিং, মাদক ব্যবসা, এমনকি নিজেদের অভ্যন্তরীণ বা অন্য গ্যাং গ্রুপের সঙ্গে তুচ্ছ বিরোধকে কেন্দ্র করে খুনখারাপি থেকেও পিছ পা হচ্ছে না কিশোর অপরাধীরা।

পুলিশ সূত্রে জানা যায়, রাজধানীতে ঢাকাতে প্রতি মাসে গড়ে ২০টি হত্যার ঘটনা ঘটে। অধিকংশ ঘটনায় কিশোর অপরাধীরা জড়িত বলে তাদের তদন্তে উঠে এসেছে। অপরাধ মনোবিজ্ঞানীরা জানিয়েছেন, নানা কারণে সমাজ, পরিবার, প্রতিবেশী, এলাকাভিত্তিক সংস্কৃতিচর্চা, বন্ডিং- এগুলো নষ্ট হয়ে ছন্দপতন ঘটছে। এসব কারণে কিশোর-তরুণরা বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল এক তথ্য সূত্রে থেকে জানা যায়, তরুণদের অধিকাংশই মানসিক বিষণ্নতায় ভোগে। এগুলোর মধ্যে আছে-অধিকাংশ সময় মন খারাপ থাকা, পছন্দের কাজ থেকে আগ্রহ হারিয়ে ফেলা। অস্বাভাবিকভাবে কম বা বেশি ঘুমানো, কাজে মনোযোগ হারিয়ে ফেলা, নিজেকে নিয়ে নেতিবাচক চিন্তা, সবকিছুতে সিদ্ধান্তহীনতায় ভোগা ইত্যাদি। এ সমস্যাগুলো তীব্র আকার ধারণের কারণেই কিশোর-তরুণরা বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে।

কিশোর ও তরুণদের নানা ধরণের মানসিক স্বাস্থ্য সমস্যা দূর করতে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালকে আরও বেশি শক্তিশালী করতে হবে। কিশোর অপরাধীদের মানসিক স্বাস্থ্য সংক্রান্ত চিকিৎসা কার্যক্রমকে জোরদার করেতে হবে। একই সঙ্গে বাংলাদেশের তৃণমূল পর্যন্ত মানসিক স্বাস্থ্যসেবা সঠিকভাবে পৌঁছে দিতে বিশেষভাবে কাজ করতে হবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও জরুরি মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিলে কিশোর অপরাধ নিয়ন্ত্রণে আসবে বলে মনে করেন মনোরোগ বিশেষজ্ঞরা।

সূত্র : ইন্টারনেট।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here