সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে টেলিসাইকিয়াট্রি সার্ভিসের উদ্বোধন

0
85

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে (সিওমেকহা) মনোরোগবিদ্যা বহির্বিভাগে টেলিসাইকিয়াট্রি সার্ভিসের যাত্রা শুরু করেছে।

বুধবার (৩১ জানুয়ারি) টেলিসাইকিয়াট্রি সার্ভিসটি ফিতা কেটে উদ্বোধন করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক (ডা.) এ এইচ এম এনায়েত হোসেন।

তিনি মনোরোগ চিকিৎসায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে স্বাস্থ্যসেবা দেশব্যাপী জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার উদ্যোগকে স্বাগত জানান। মনোরোগ চিকিৎসা নিয়ে তাঁর নিজ গবেষণা, চিন্তা ও অভিজ্ঞতা উপস্থিত চিকিৎসকদের সাথে বিনিময় করেন এবং টেলিসাইকিয়াট্রি সার্ভিসের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এছাড়া উপস্থিত ছিলেন সিওমেক অধ্যক্ষ, অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী; উপাধাক্ষ্য, অধ্যাপক ডা. মুজিবুল হক; সিওমেকহা পরিচালক, ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া; ডা. হেলাল উদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক, ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ; গাইনী বিভাগের প্রধান, অধ্যাপক ডা. নাসরিন আখতার; প্যাথলজি বিভাগের প্রধান, অধ্যাপক ডা. শামীম আরা মিমি; ডা. মনিসর চৌধুরী, সিভিল সার্জন, সিলেট; মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সুস্মিতা রায়, সহকারী অধ্যাপক ডা. পলাশ রায় প্রমুখ।

এ সময় নরসিংদী সদর উপজেলা ও শেরপুর জেলার নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে রোগীরা টেলিসাইকিয়াট্রি সার্ভিসে যুক্ত হন এবং মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আহমদ রিয়াদ চৌধুরী তাদের প্রয়োজনীয় চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রদান করেন। অনুষ্ঠানটি সার্বিকভাবে সমন্বয় করেন মনোরোগবিদ্যা বিভাগের প্রধান, সহযোগী অধ্যাপক ডা. আরকেএস রয়েল। এতে মনোরোগবিদ্যা বিভাগের অন্যান্য শিক্ষক, চিকিৎসক ও রেসিডেন্ট শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

টেলিসাইকিয়াট্রি সার্ভিসটি অর্থায়ন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। শীঘ্রই সিলেটের ১৩ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাথে সিওমেকহা মনোরোগবিদ্যা বিভাগ টেলিসাইকিয়াট্রি সার্ভিসে যুক্ত হবে এই প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিবৃন্দ।

Previous articleসিওমেকে প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে স্ট্রেস ম্যানেজমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত
Next articleআমি মাদকমুক্ত স্বাভাবিক জীবনে ফিরে যেতে চাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here