সার্ক সাইকিয়াট্রিক সম্মেলনে বিএপি’র সভাপতির যোগদান

0
90

দ্বাদশতম বারের মতো অনুষ্ঠিত হয়ে গেছে সার্ক আন্তর্জাতিক সাইকিয়াট্রিক সম্মেলন। ২০২১ সালের ১৫-১৮ ডিসেম্বর ৪ দিনের জন্য ভারতের কলকাতায় অনুষ্ঠিত হয় এবারের সম্মেলনটি। অনুষ্ঠানে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিষ্ট (বিএপি)’র প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মোঃ ওয়াজিউল আলম চৌধুরি। তাঁর সাথে ছিলেন স্বনামধন্য সাইকিয়াট্রিষ্ট ডা. এ এইচ এম মুস্তাফিজুর রহমান।

সর্বশেষ সাইকিয়াট্রিক সম্মেলনে বি এ পি এর প্রেসিডেন্ট ডা. মোঃ ওয়াজিউল আলম চৌধুরী মানসিক স্বাস্থ্যের স্টিগমা (খারাপ অবস্থা) নিয়ে আলোচনা করেছেন। তিনি Mental Health Bangladesh: Policy to action (বাংলাদেশের মানসিক স্বাস্থ্য: প্রয়োজনে করণীয়) শীর্ষক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মানীয় এই চিকিৎসক Stigma Around Mental Health শীর্ষক কর্মশালায়ও অংশগ্রহণ করেন। তিনি বাংলাদেশে মানসিক স্বাস্থ্য নিয়ে যে সকল সমস্যা রয়েছে সে বিষয়ে করা গবেষণার ফলাফল নিয়েও বক্তব্য রাখেন।

সম্মেলন অনুষ্ঠানে অধ্যাপক ওয়াজিউল আলম চৌধুরীর হাতে সম্মাননা ক্রেস্ট ও উত্তরীয় তুলে দেন সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশনের প্রেসিডেন্ট সুদর্শন এন. প্রধান। ফেডারেশনের সাবেক সেক্রেটারী জেনারেল হিসাবেও অধ্যাপক চৌধুরীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আয়োজক কমিটির সেক্রেটারী ও বর্তমান সার্ক সাইকিয়্যাট্রিক ফেডারেশনের নবাগত প্রেসিডেন্ট ডা. গৌতম সাহা, আয়োজক কমিটির চেয়ারপার্সন ডা. (ব্রি.) এম এস ভি কে রাজু, ডা. জি প্রশাদ রাও প্রমূখ। অনুষ্ঠানে ভারত ও বাংলাদেশ ছাড়াও নেপাল, শ্রীলঙ্কা এবং পাকিস্তানের নবীন-প্রবীণ সাইকিয়াট্রিস্টবৃন্দ উপস্থিত থেকে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleযৌন স্বাস্থ্য বিষয়ে কিছু কথা
Next articleব্যাকাম’কে সাথে নিয়ে মনের খবর ম্যাগাজিনের বিশেষ সংখ্যা ‘অতি চঞ্চলতা’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here