শুধুমাত্র কিডনী নয়, হার্ট, লিভারের সমস্যার কারণেও শরীরে জমতে পারে পানি

0
23
‘স্বাস্থ্য সেবা প্রতি ঘরে’র এবারের বিষয়- ‘শরীরে পানি জমার কারণ ও প্রতিকার’।

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘স্বাস্থ্য সেবা প্রতি ঘরে’র এবারের বিষয়- ‘শরীরে পানি জমার কারণ ও প্রতিকার’। ২৯ নভেম্বর সোমবার, রাত ৯ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ শ্যামল। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন সাবিকুন নাহার।

এ ব্যাপারে ডা. মোহাম্মদ শহিদুল্লাহ শ্যামল মনের খবর’কে বলেন, আমাদের দেশে একটা ভ্রান্ত ধারণা রয়েছে যে শরীরে পানি জমলে কিংবা পা ফুলে গেলেই মনে করা হয় তা শুধু কিডনীর সমস্যার কারণে হয়েছে। যা ভূল। এসব সমস্যা শুধুমাত্র কিডনী নয়, হার্ট, লিভারের সমস্যার কারণেও হতে পারে। লক্ষণগুলো দেখা গেলে বুঝে নিতে হবে, হার্ট, কিডনী, লিভারের বড় কোন সমস্যা হয়েছে। তাই প্রথমে রোগীকে নিয়ে ডাক্তারের কাছে আসতে হবে। রোগটিকে গুরুত্বপূর্ণ ভেবে, ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং এ ব্যাপারে সবার সচেতনতা থাকা উচিৎ।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন স্বাস্থ্য বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

ফিনিক্স, ক্যাভুসেফ এবং আলজিকাল ট্যাবলেট এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার থাকছে অপসনিন ফার্মা। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleআমার ছেলে প্রশ্ন করলে উত্তর বলতে পারে না
Next articleতাজউদ্দিন মেডিকেল কলেজে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here