শরীর ও মন অঙ্গাঙ্গিভাবে জড়িত

0
63

ম‌নের খবর টি‌ভির বিশেষ আয়োজন ‘রোগ শোক মনের খবর’র এবারের বিষয়- ‘শারীরিক বনাম মানসিক অসুখ’। ১ জানুয়ারি, শনিবার; রাত ১১ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন কুমিল্লা মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিন। সঞ্চালনায় থাকবেন ডা. সাবরিনা নুসরাত রেজা টুসী।

শরীর ও মনকে আমরা দুটি আলাদা সত্তা ভেবে থাকলেও এ দুটির মধ্যে যোগসূত্র রয়েছে। একটা কথা আমরা প্রায়ই শুনি, ‘মন ভালো তো সব ভালো’। মন ভালো না থাকলে অনেক শারীরিক সমস্যা দেখা যায়। আবার এর উল্টোটাও কিন্তু হচ্ছে। কারও কারও ক্ষেত্রে শারীরিক অসুস্থতা মনকে ভীষণভাবে নাড়া দেয়। দীর্ঘকালীন শারীরিক অসুস্থতা ও চিকিৎসা রোগীর চিন্তাভাবনা ও অনুভূতিকে প্রভাবিত করতে পারে। কিন্তু অসুস্থ হলে শরীরের যত্নের প্রতি মানুষ যতটা গুরুত্ব দেন, মানসিক স্বাস্থ্যের প্রতি ঠিক ততটাই উদাসীন। ফলে শারীরিক রোগের জন্য অনেকে মানসিকভাবে বিপর্যস্ত হচ্ছেন।

শরীর ও মন অঙ্গাঙ্গিভাবে জড়িত। এ জন্য শরীরের অনেক রকম সমস্যা রয়েছে যেগুলো মনের ওপর বিরূপ প্রভাব ফেলে থাকে। আমাদের শরীরের বিভিন্ন অঙ্গের নানা রকম অসুখ হয়ে থাকে। এই অসুখ দুই রকমের—স্বল্পকালীন ও দীর্ঘকালীন অসুখ। স্বল্পকালীন অসুস্থতায় একরকম মানসিক সমস্যা দেখা দেয় আবার দীর্ঘকালীন অসুস্থতায় মানসিক সমস্যা আরেক রকম হয়ে থাকে

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

 

Previous articleসবাই দুর্বল বলায় সে নিজেও নিজেকে দুর্বল ভাবে
Next articleবিশ্বব্যাপী নারীদের তুলনায় পুরুষদের আত্মহত্যার সংখ্যা দ্বিগুণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here