শরীরের অতিরিক্ত ওজন করোনায় মৃত্যুঝুঁকি বাড়ায় : গবেষণা

শরীরের অতিরিক্ত ওজন করোনায় মৃত্যুঝুঁকি বাড়ায় : গবেষণা
শরীরের অতিরিক্ত ওজন করোনায় মৃত্যুঝুঁকি বাড়ায় : গবেষণা
অতিরিক্ত ওজনের কারণে হৃদরোগ, ক্যান্সার এবং টাইপ-টু ডায়াবেটিসসহ বেশ কিছু রোগের ঝুঁকি বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে, করোনায় আক্রান্ত ব্যক্তিদের অতিরিক্ত ওজনের সমস্যা থাকলে তাদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে।

তবে এখন প্রশ্ন হলো– অতিরিক্ত ওজন হলে কেন করোনায় মৃত্যুঝুঁকি বাড়ে। বেশ কিছু গবেষণাতেই এ প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছেন গবেষকরা।
যুক্তরাজ্যের হাসপাতালে ভর্তি হওয়া প্রায় ১৭ হাজার করোনা আক্রান্ত রোগীকে নিয়ে করা এক গবেষণায় দেখা যায়, অপেক্ষাকৃত কম ওজনের ব্যক্তিদের তুলনায় অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে। যাদের বডি ম্যাস ইনডেক্স ৩০-এর ওপর, তাদের মৃত্যুর ঝুঁকি ৩৩ শতাংশ বেড়ে যায়।
যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ইলেকট্রনিক রেকর্ডের তথ্য অনুযায়ী,  ওজনের সমস্যা থাকা ব্যক্তিদের এই ভাইরাসে মারা যাওয়া ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। আর এসব রোগীর যদি ডায়াবেটিস বা হৃদরোগের মতো সমস্যা থাকে, তা হলে ঝুঁকি আরও বেশি।
যুক্তরাজ্যের আইসিইউতে থাকা জটিলভাবে আক্রান্ত রোগীদের নিয়ে করা এক গবেষণায় দেখা যায়, আইসিইউতে থাকা রোগীদের ৭৩ শতাংশ অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছিলেন।
যুক্তরাজ্যের জনসংখ্যার ৬৪ শতাংশ মানুষের অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে। কোনো ব্যক্তির ওজন ও উচ্চতার অনুপাতে পরিমাপ করা হয় তার বডি ম্যাস ইনডেক্স বা বিএমআই।
যুক্তরাষ্ট্র, ইতালি ও চীনও প্রাথমিক তথ্য পর্যালোচনা করে এই আশঙ্কার কথা জানিয়েছে। এ ছাড়া বয়স বেশি হলে ও অন্য জটিল স্বাস্থ্য সমস্যা থাকলে এবং পুরুষের জন্য করোনায় জটিলভাবে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে উঠে এসেছে গবেষণায়।
কেন অতিরিক্ত ওজন ঝুঁকি তৈরি করছে?
আপনার ওজন অতিরিক্ত হওয়ার কারণে দেহে অতিরিক্ত চর্বি বহন করছেন। অর্থাৎ আপনি শতভাগ ফিট নন। ফিটনেস যত কম হবে, ফুসফুসের কর্মক্ষমতা তত কমবে এবং শরীরের বিভিন্ন জায়গায় অক্সিজেন পৌঁছাতে সমস্যা হবে। ফলে শরীরে রক্ত চলাচল ও আপনার হৃৎপিণ্ড ক্ষতিগ্রস্ত হবে।
গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাভিদ সাত্তার বলেন, অতিরিক্ত ওজনের ব্যক্তিদের শরীরে অক্সিজেনের চাহিদা বেশি থাকে। ফল শরীর যথেষ্ট চাপের মধ্যে দিয়ে কাজ করে।
রোগ প্রতিরোধ ক্ষমতাও কি প্রভাবিত হয়?
করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরে সবচেয়ে বেশি প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা, যা স্বাভাবিক ওজনের মানুষের তুলনায় স্থূলকায় ব্যক্তিদের শরীরে কম থাকে।
হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে কী সমস্যা হয়?
অতিরিক্ত ওজনের ব্যক্তিদের আইসিইউতে চিকিৎসা দেয়ার ক্ষেত্রেও নানান জটিলতা রয়েছে। এসব ব্যক্তির শরীরে টিউব বা ভেন্টিলেটর প্রবেশ করাতে অনেক সময় সমস্যা তৈরি হয়।
এ ছাড়া বেশি ওজনের রোগীদের শ্বাস-প্রশ্বাসে সহায়তা করার জন্য উপুড় করে শোয়ানোর ক্ষেত্রেও সমস্যায় পড়েন চিকিৎসকরা।
তথ্যসূত্র: বিবিসি বাংলা
মানিসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকন সর্তক থাকুন

Previous articleস্প্যানিশ ফ্লু যেভাবে নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছিল
Next articleকরোনাভাইরাস মানুষের শরীরে ৩৭ দিন সক্রিয় থাকতে পারে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here